Rahul Gandhi slams Mayawati : ‘আপনিই মুখ্যমন্ত্রী হবেন’, রাহুল গান্ধীর প্রস্তাবে কেন রাজি হননি মায়াবতী?

Rahul Gandhi slams Mayawati : দুটি দলই উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনে পর্যুদস্ত হয়েছে । 2017 সালের তুলনায় কমেছে আসন । কিন্তু, বিধানসভা নির্বাচনে আগে কংগ্রেস মায়াবতীর দলের কাছে জোট-বার্তা নিয়ে গিয়েছিল । নির্বাচনের মাসখানেক পর মুখ খুললেন রাহুল গান্ধী ।

Rahul Gandhi slams Mayawati : ‘আপনিই মুখ্যমন্ত্রী হবেন’, রাহুল গান্ধীর প্রস্তাবে কেন রাজি হননি মায়াবতী?
গ্রাফিক্স : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 09, 2022 | 6:24 PM

নয়াদিল্লি : উত্তরপ্রদেশে সরকার গঠনের স্বপ্ন অধরা থেকে গিয়েছে দুটি দলেরই। বরং বলা ভাল, উত্তরপ্রদেশের ভোটাররা দুটি দলকেই প্রত্যাখ্যান করেছে । কিন্তু, দুটি দল যদি বিধানসভা নির্বাচনে জোট বাঁধত, তাহলে কি ফলাফল অন্য হতে পারত ? এই প্রশ্নের মধ্যেই কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi) জানালেন, বহুজন সমাজ পার্টির সঙ্গে জোট বাঁধতে আগ্রহী ছিলেন তাঁরা । এর জন্য বিএসপি সুপ্রিমো মায়াবতীকে (Mayawati) জোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থীও করতে চেয়েছিলেন ।

কিন্তু, মায়াবতী কেন কংগ্রেসের সঙ্গে জোট বাঁধলেন না ?

আজ নয়াদিল্লিতে একটি বই প্রকাশ অনুষ্ঠানে তার কারণও ব্যাখ্যা করলেন রাহুল । তাঁর মতে, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির চাপেই কংগ্রেসের সঙ্গে বিধানসভা নির্বাচনে জোট বাঁধতে সাহস পাননি মায়াবতী । কংগ্রেসের প্রাক্তন সর্বভারতীয় সভাপতির কথায়, “আপনারা দেখেছেন মায়াবতী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি । আমরা তাঁকে জোট-বার্তা পাঠিয়েছিলাম । বলেছিলাম, জোট হোক দুই দলের । আপনি মুখ্যমন্ত্রী হবেন । কিন্তু, তিনি আলোচনাই করেননি ।”

কংগ্রেসের সঙ্গে জোট না-করায় মায়াবতীর সমালোচনা করে রাহুল বলেন, “আমি কাঁসিরামকে শ্রদ্ধা করি । কাঁসিরামের মতো ব্যক্তিরা উত্তরপ্রদেশে দলিতদের জন্য নিজেদের রক্ত, ঘাম ঝরিয়েছেন । কিন্তু, আজ মায়াবতী বলছেন, দলিতদের স্বার্থে তিনি লড়াই করবেন না । তিনি ময়দান ছেড়ে পালিয়েছেন । কেন ? সিবিই, ইডি, পেগাসাসের জন্য।” কেন্দ্রীয় সংস্থাগুলির স্বাধীনতার প্রসঙ্গ তুলে আজ মোদি সরকারকেও আক্রমণ করেন রাহুল । বলেন, “সংবিধান বাস্তবায়ন করতে দেবে না সরকার । সংস্থাগুলির মাধ্যমেই সংবিধান বাস্তবায়িত হয় । কিন্তু, সরকার সমস্ত সংস্থাকে কুক্ষীগত করে রেখেছে । যদি সংস্থা আমাদের হাতে না থাকে, তাহলে সংবিধানও আমাদের হাতে নেই ।”

উত্তরপ্রদেশে ভোটপর্ব মিটে যাওয়ার মাসখানেক পর রাহুলের মুখে মায়াবতীর সঙ্গে জোটের প্রসঙ্গ শোনা গেল । কিন্তু, উত্তরপ্রদেশে কংগ্রেসের দায়িত্বপ্রাপ্ত জেনেরাল সেক্রেটারি প্রিয়াঙ্গা গান্ধী বঢরা ভোটপ্রচারের সময় বারবার বলেছেন, তাঁরা নির্বাচনে একাই লড়াই করবেন। তাহলে রাহুল যা আজ বললেন, সেই জোট-বার্তা কি অজানা ছিল প্রিয়াঙ্কার । নাকি, মায়াবতীর সঙ্গে জোট না-হওয়ার পরই একা লড়ার বার্তা দিতেন প্রিয়াঙ্কা ? রাহুলের মন্তব্যের জবাব এখনও দেননি মায়াবতী কিংবা তাঁর দল ।

আরও পড়ুন : Covid-19 Vaccine Price : সুখবর, এখন অনেক সস্তা কোভিশিল্ড-কোভ্যাক্সিন, দাম জানলে চমকে যাবেন