Meghalaya Assembly Election 2023: কনরাডের শপথ গ্রহণে মেঘালয় যেতে পারেন মোদী-শাহ, এনপিপি-বিজেপির জোট আটকাতে মরিয়া তৃণমূল

Meghalaya Assembly Election 2023: ফলপ্রকাশের পরই মুখ্যমন্ত্রী কনরাড সাংমা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে ফোন করেন এবং বিজেপির সঙ্গে জোট বেঁধে সরকার গঠনের প্রস্তাব দেন। বিজেপিও এই জোটে রাজি। শুক্রবারই রাজ্যপালের কাছে মুখ্য়মন্ত্রী পদ থেকে ইস্তফাপত্র জমা দেন কনরাড সাংমা।

Meghalaya Assembly Election 2023: কনরাডের শপথ গ্রহণে মেঘালয় যেতে পারেন মোদী-শাহ, এনপিপি-বিজেপির জোট আটকাতে মরিয়া তৃণমূল
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 04, 2023 | 9:42 AM

শিলং: সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোনও দলই, তবে মেঘালয়ে (Meghalaya) সরকার গড়তে চলেছে এনপিপি-বিজেপি জোটই (NPP-BJP Alliance)। মুখ্যমন্ত্রী হবেন ফের কনরাড সাংমাই (Conrad Sangma)। সূত্রের খবর, ইতিমধ্যেই ৩২ জন বিধায়কের নামের তালিকা রাজ্যপালের কাছে জমা দিয়েছেন কনরাড সাংমা। রাজ্যপাল অনুমতি দিলেই তিনি বিজেপির সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করবেন। তবে উত্তর পূর্বের রাজ্যে বিজেপির জোট সরকার গঠনে বাধা হয়ে দাঁড়াতে পারে পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেসই। কারণ মেঘালয়ে তৃণমূলের ‘মুখ’ মুকুল সাংমা ইতিমধ্যেই ছোট ছোট দলগুলির সঙ্গে যোগাযোগ করছেন। বিরোধী ছোট ছোট দলগুলিতে একজোট করে সংখ্যাগরিষ্ঠতা অর্জনই তৃণমূলের লক্ষ্য।

গত বৃহস্পতিবার ফল প্রকাশ হয় মেঘালয়, নাগাল্যান্ড ও ত্রিপুরার বিধানসভা নির্বাচনের। একদিকে যেখানে ত্রিপুরায় ৩৩টি আসন জিতে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিজেপি-আইপিএফটি জোট, সেখানেই নাগাল্যান্ডে বিজেপি এবং ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক পার্টির জোট ৩৭টি আসন জিতেছে। দুই রাজ্যেই বিজেপির সরকার গঠনে কোনও সমস্যা না থাকলেও, সংশয় ছিল মেঘালয় নিয়েই। কারণ সেখানে কোনও দলই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। মেঘালয়ের শাসক দল এনপিপি ২৬টি আসনে জয় লাভ করে সর্ববৃহৎ দলের স্বীকৃতি পেয়েছে। অন্যদিকে, ইউডিপি ১১টি আসনে জয়লাভ করেছে। কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস-দুই দলই ৫টি করে আসন জয়ী হয়েছে। বিজেপির ঝুলিতে রয়েছে মাত্র ২টি আসন।

তবে ফলপ্রকাশের পরই মুখ্যমন্ত্রী কনরাড সাংমা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে ফোন করেন এবং বিজেপির সঙ্গে জোট বেঁধে সরকার গঠনের প্রস্তাব দেন। বিজেপিও এই জোটে রাজি। শুক্রবারই রাজ্যপালের কাছে মুখ্য়মন্ত্রী পদ থেকে ইস্তফাপত্র জমা দেন কনরাড সাংমা। পাশাপাশি নতুন সরকার গঠনের আবেদনও জানিয়েছেন। সূত্রের খবর, ইতিমধ্যেই রাজ্যপালের কাছে ৩২ জন বিধায়কের নামের তালিকা জমা দিয়েছেন সাংমা। এরমধ্যে তাঁর দলের ২৬ জন বিধায়ক ছাড়াও বিজেপির ২ বিধায়ক ও অন্যান্য কয়েকজন জয়ী নির্দল প্রার্থীর নাম ছিল। রাজ্যপাল অনুমোদন দিলেই নতুন জোট সরকার তৈরি হবে মেঘালয়ে।

সূত্রের খবর, আগামী ৭ মার্চ মেঘালয়ের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করতে পারেন কনরাড সাংমা। তাঁর শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। তবে এনপিপি-বিজেপির এই জোটে “পথের কাঁটা” হয়ে উঠেছে তৃণমূল কংগ্রেস। সূত্র মারফত জানা গিয়েছে, তৃণমূলের মুকুল সাংমা ইতিমধ্যেই অন্যান্য ছোট দলগুলির সঙ্গে যোগাযোগ করছেন এবং নতুন জোট গঠনের চেষ্টা করছেন। মেঘালয়ের দ্বিতীয় বৃহত্তম দল ইউডিপি তাদের সঙ্গে রয়েছে বলেই দাবি করেছেন মুকুল সাংমা। তৃণমূলের ৫জন বিধায়ক ও ইউডিপির ১১ জন বিধায়ক মিলিয়ে বিধায়কের সংখ্যা ১৬ হচ্ছে, এরপরে কংগ্রেস ও অন্যান্য ছোট দল সমর্থন করলেও ২৫ থেকে ২৬টি আসন সংখ্যায় পৌঁছচ্ছে, যা সংখ্যাগরিষ্ঠতার জন্য পর্যাপ্ত সংখ্যা নয়।