গড়ে তুলছে করোনা প্রতিরোধ, নেই পার্শ্ব প্রতিক্রিয়া! কোভ্যাকসিনের ফেজ-১ ট্রায়ালের ফল আশাব্যঞ্জক

করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম কোভ্যাকসিন। পাশাপাশি গবেষকরা এ-ও দাবি করেছেন কোভ্যাকসিনের তেমন কোনও গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়াও নেই।

গড়ে তুলছে করোনা প্রতিরোধ, নেই পার্শ্ব প্রতিক্রিয়া! কোভ্যাকসিনের ফেজ-১ ট্রায়ালের ফল আশাব্যঞ্জক
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Dec 17, 2020 | 2:58 PM

নয়া দিল্লি: প্রকাশ্যে এল ভারত বায়োটেকের কোভ্যাকসিনের (Covaxin) প্রথম পর্বের ট্রায়ালের ফলাফল। ইতিমধ্যেই একটি অনলাইন জার্নালে প্রকাশিত হয়েছে সেই তথ্য। সেখানে দেখা গিয়েছে করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম কোভ্যাকসিন। পাশাপাশি গবেষকরা এ-ও দাবি করেছেন কোভ্যাকসিনের তেমন কোনও গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়াও নেই।

প্রথম পর্বে ৩৭৫ জন স্বেচ্ছাসেবকের মধ্যে পরীক্ষিত হয়েছিল কোভ্যাকসিন। সেই ভিত্তিতেই প্রথম পর্বের ফলাফল প্রকাশিত হয়েছে। গবেষকরা জানিয়েছেন, গত ৩০ জুলাই ভ্যাকসিন নেওয়ার পর এক ব্যক্তির মাথা যন্ত্রণা ও জ্বর হয়। পরে জানা যায় ওই ব্যক্তি করোনা আক্রান্ত। একই ঘটনা ঘটে হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজের সঙ্গেও। কোভ্যাকসিনের প্রথম ডোজ় নিয়েও করোনা আক্রান্ত হন তিনি। এই প্রসঙ্গে ভারত বায়োটেক আগেই জানিয়েছিল দুটি ডোজ় নিলে তবেই করোনা প্রতিরোধ গড়ে তুলবে কোভ্যাকসিন।

আরও পড়ুন: মসজিদের শিলান্যাস প্রজাতন্ত্র দিবসে

আমেরিকা ও ব্রিটেনে ফাইজ়ার করোনা প্রতিষেধকের টিকাকরণ চলছে। দেশে করোনা প্রতিষেধকের আপদকালীন অনুমোদন চেয়ে আবেদন করেছে ভারত বায়োটেক, সেরাম ইনস্টিটিউট ও ফাইজ়ার। তবে এখনও কোনও প্রতিষেধকই ছাড়পত্র পায়নি। তবে নরেন্দ্র মোদী জানিয়েছেন, কয়েক সপ্তাহের মধ্যেই দেশে করোনা প্রতিষেধক চলে আসবে। সে জন্য ইতিমধ্যেই ভ্যাকসিন বিতরণের রোডম্যাপ তৈরি করে ফেলেছে কেন্দ্র।