নতুন বছরেই কোভ্যাকসিন! জানাল ভারত বায়োটেক

এল্লা বলেন, "নিরাপত্তা সুনিশ্চিত করে পর্যাপ্ত তথ্য নিয়ে সামনের বছরের প্রথম কয়েক মাসের মধ্যেই উপলব্ধ হবে কোভ্যাকসিন।"

নতুন বছরেই কোভ্যাকসিন! জানাল ভারত বায়োটেক
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Dec 10, 2020 | 1:07 PM

নয়া দিল্লি: নতুন বছর শুরুর কয়েক মাসের মধ্যেই হাতে আসবে করোনা (COVID-19) প্রতিষেধক। কোভ্যাকসিন সম্পর্কে একথাই জানালেন ভারত বায়োটেকের (Bharat Biotech) জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর সুচিত্রা এল্লা। গতকাল ‘অপর্যাপ্ত তথ্যের’ কারণে ছাড়পত্র পায়নি সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাকসিন (Covaxin)।

এল্লা বলেন, “নিরাপত্তা সুনিশ্চিত করে পর্যাপ্ত তথ্য নিয়ে সামনের বছরের প্রথম কয়েক মাসের মধ্যেই উপলব্ধ হবে কোভ্যাকসিন।” দেশে আপদকালীন অনুমোদন চেয়ে ফাইজ়ার, সেরাম ও ভারত বায়োটেক আবেদন করেছে। কিন্তু এখনও কোনও টিকাকেই আবেদন দেননি ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI)।

আরও পড়ুন:একদিনে করোনা আক্রান্ত ৩১ হাজার, কমছে চিকিৎসাধীন রোগীর সংখ্যা!

ফাইজ়ারের (Pfizer) টিকাকে অনুমোদন দিয়েছে দুটি দেশ, ব্রিটেন ও বাহরাইন। ব্রিটেনে ইতিমধ্যেই শুরু হয়েছে টিকাকরণ। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার পক্ষ থেকে সেরাম ও ভারত বায়োটেকের কাছে আরও তথ্য জানতে চাওয়া হয়েছে। কয়েক দিন আগেই দেশের তিন ভ্যাকসিন হাব পরিদর্শন করে এসেছেন প্রধানমন্ত্রী। সর্বদলীয় বৈঠকে নরেন্দ্র মোদী জানিয়ে ছিলেন কয়েক সপ্তাহের মধ্যেই দেশে আসছে করোনা প্রতিষেধক। আগ্রা মেট্রোর উদ্বোধনেও নমো জানিয়েছেন, দেশবাসীকে করোনা প্রতিষেধকের জন্য আর বেশি দিন অপেক্ষা করতে হবে না।