Covid vaccination: করোনা টিকা নিয়ে ৪০ জন জেলাশাসকের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী

Narendra Modi কেন্দ্রীয় সরকার টিকাকরণের সংখ্যা বৃদ্ধির কারণে বাড়ি বাড়ি টিকাকরণ কর্মসূচি নিয়েছে। এই "হার ঘর দস্তক" (Har Ghar Dastak, door to door campaign) কর্মসূচি নিয়ে সম্প্রতি, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য সব রাজ্যের স্বাস্থ্য মন্ত্রীদের সঙ্গে একটি পর্যালোচনা সভা করেছেন।

Covid vaccination: করোনা টিকা নিয়ে ৪০ জন জেলাশাসকের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী
ক্রিপ্টোকারেন্সি নিয়ে সতর্কবার্তা প্রধানমন্ত্রী মোদীর। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 9:36 AM

নয়া দিল্লি: করোনা টিকাকরণ (Covid Vaccination) নিয়ে দেশব্যাপি ৪০ জন জেলাশাসকের (district magistrate) সঙ্গে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narenda Modi)। মনে করা হচ্ছে এই বৈঠকে বেশ কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রীরাও উপস্থিত থাকবেন। সমগ্র বৈঠকটি ভার্চুয়ালি হবে বলেই জানা গিয়েছে। প্রধানমন্ত্রীর দফতর এক বিবৃতিতে জানিয়েছে, “গ্লাসগোতে (Glasgow) অনুষ্ঠিত হওয়া জলবায়ু সম্মলন (Climate Conference) থেকে ফিরে আসার পরেই যে জেলা গুলিতে করোনা টিকাকরণের হার কম সেই সব জেলার জেলাশাসকদের সঙ্গে আগামী ৩ নভেম্বর দুপুরে ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে বৈঠক করবেন প্রধানমন্ত্রী।”

জানা গিয়েছে দেশের যে জেলা গুলিতে মোট জনসংখ্যার ৫০ শতাংশের কম করোনা টিকার একটি ডোজ়ও পাননি সেইসব জেলার জেলা শাসকরা এই বৈঠকে উপস্থিত থাকবেন। কম শতাংশের করোনা টিকা দেওয়া এই জেলাগুলির মধ্যে বেশিরভাগই অরুণাচল প্রদেশ, ঝাড়খণ্ড, মণিপুর, মহারাষ্ট্র, মেঘালয়, নাগাল্যান্ডের অন্তর্গত।

কেন্দ্রীয় সরকার টিকাকরণের সংখ্যা বৃদ্ধির কারণে বাড়ি বাড়ি টিকাকরণ কর্মসূচি নিয়েছে। এই “হার ঘর দস্তক” (Har Ghar Dastak, door to door campaign) কর্মসূচি নিয়ে সম্প্রতি, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য সব রাজ্যের স্বাস্থ্য মন্ত্রীদের সঙ্গে একটি পর্যালোচনা সভা করেছেন।

সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য (Union health minister Mansukh Mandaviya) জানিয়েছিলেন, “আমরা “হর ঘর দস্তক” নামক টিকাদান অভিযান শুরু করতে চলেছি। আমরা সিদ্ধান্ত নিয়েছি যে আগামী এক মাসের জন্য, স্বাস্থ্য কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে দ্বিতীয় ডোজ় পাওয়ার জন্য যোগ্য ব্যক্তিদের টিকা দেবেন। যারা প্রথম ডোজ় পাননি তাদেরও টিকা দেওয়া হবে।” তিনি আরও জানিয়েছিলেন কেন্দ্রীয় সরকার দেশের ৪৮ টি জেলাকে চিহ্নিত করেছে যেখানে টিকাকরণের পরিমাণ ৫০ শতাংশেরও কম। রবিবার, প্রকাশিত বিবৃতিতে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জানিয়েছে রবিবার সকাল ৭ টা অবধি দেশে মোট ১০৬ কোটি ১৪ লক্ষ করোনা টিকা দেওয়া হয়েছে। রবিবার দেশে, নতুন করে করোনা সংক্রমণের সংখ্যা ১২ হাজার ৮৩০ এবং ৪৪৬ জন করোনা আক্রান্ত হয়ে মারা গিয়েছেন।

উল্লেখ্য, ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৭১ তম জন্মদিনে টিকাকরণে নয়া রেকর্ড করেছিল দেশ। প্রথমবারে জন্য, একদিনে দু কোটি করোনা টিকা দেওয়া হয়েছিল। প্রধানমন্ত্রীর জন্মদিনকে (Birthday of PM Modi) ঐতিহাসিক করে রাখতে শাসক দল বিজেপি (BJP) ও কেন্দ্রীয় সরকার দু কোটি কোভিড ডোজ দেওয়ার লক্ষ্য আগে থেকেই নিয়েছিল।

আরও পড়ুন Zydus Cadila: কেন্দ্রের সঙ্গে দর কষাকষির পর কমছে জ়াইডাস ক্যাডিলার টিকার দাম, জানুন কত টাকায় পাবেন প্রতি ডোজ়

আরও পড়ুন Ayodhya Ram Temple: আফগান তরুণীর পাঠানো কাবুল নদীর জল দিয়ে অযোধ্যায় রাম মন্দিরের জলাভিষেক