Zydus Cadila: কেন্দ্রের সঙ্গে দর কষাকষির পর কমছে জ়াইডাস ক্যাডিলার টিকার দাম, জানুন কত টাকায় পাবেন প্রতি ডোজ়

Zycov D: এই টিকার জন্য একটি জেট অ্যাপ্লিকেটরের প্রয়োজন হয়, যার দাম ডোজ় পিছু ৯৩ টাকা হতে পারে। ফলে সব মিলিয়ে জাইকোভ ডি'র প্রতি ডোজ়ের জন্য খরচ হবে ৩৫৮ টাকা।

Zydus Cadila: কেন্দ্রের সঙ্গে দর কষাকষির পর কমছে জ়াইডাস ক্যাডিলার টিকার দাম, জানুন কত টাকায় পাবেন প্রতি ডোজ়
সূচবিহীন ভ্যাকসিন এনেছে জ়াইডাস ক্যাডিলা। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 31, 2021 | 8:03 PM

নয়া দিল্লি: জ়াইডাস ক্যাডিলার তৈরি করোনা টিকা জ়াইকোভ-ডি’র ডোজ় পিছু দাম কমিয়ে আনা হতে পারে। কেন্দ্রের সঙ্গে দর কষাকষিতে এমনটাই সিদ্ধান্ত হয়েছে বলে সূত্রের খবর। সরকারিভাবে এখনও পর্যন্ত চূড়ান্ত চুক্তি না হলেও সূত্রের খবর, জ়াইকোভ-ডি’র প্রতিটি ডোজ়ের দাম ২৬৫ টাকা হতে চলেছে।

দেশে ১২ বছর বা তার বেশি বয়সিদের জন্য প্রথম করোনা টিকা হিসেবে জাইডাস ক্যাডিলার তৈরি জাইকোভ-ডিকে অনুমোদন দিয়েছে ভারতের ওষুধ নিয়ামক সংস্থা। উল্লেখ্য, এই জাইকোভ ডি ইনজেকশন সিরিঞ্জ ছাড়াই শরীরে প্রয়োগ করা যাবে। সুতরাং, টিকা নেওয়ার জন্য সূচ ফোটানোর ঝামেলা থেকে মুক্তি দেবে জাইডাস ক্যাডিলার তৈরি এই করোনা টিকা। এই টিকার জন্য একটি জেট অ্যাপ্লিকেটরের প্রয়োজন হয়, যার দাম ডোজ় পিছু ৯৩ টাকা হতে পারে। ফলে সব মিলিয়ে জাইকোভ ডি’র প্রতি ডোজ়ের জন্য খরচ হবে ৩৫৮ টাকা।

উল্লেখ্য, এর আগে আহমেদাবাদের এই টিকা প্রস্তুতকারক সংস্থা, তিনটি ডোজ় মিলিয়ে ১৯০০ টাকা ঠিক করা হয়েছিল।

দফায় দফায় আলোচনা এবং দর কষাকষির পর এই দাম কমিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। ঘটনা সম্পর্কে ওয়াকিবহাল এক সূত্র মারফত জানা গিয়েছে, “আহমেদাবাদের ওষুধ প্রস্তুতকারী সংস্থা তাাদের তিন ডোজ়ের করোনা টিকার জন্য ১৯০০ টাকা দামের প্রস্তাব করেছিল। সংস্থা এবং সরকারের মধ্যে বারবার আলোচনার পরে, ভ্যাকসিনের প্রতিটি ডোজের দাম নির্ধারণ করা হয়েছে ৩৫৮ টাকা, যার মধ্যে একটি ডিসপোজ়েবল জেট অ্যাপ্লিকেটর রয়েছে ৯৩ টাকায়। চলতি সপ্তাহেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।” ওই সূত্র আরও জানিয়েছে, ২৮ দিনের ব্যবধানে তিনটি ডোজ় দিতে হবে।

ভারতে তৈরি বিশ্বের প্রথম ডিএনএ-ভিত্তিক সূঁচ-মুক্ত কোভিড-১৯ টিকা জ়াইকোভ-ডি-কে  ২০ অগস্ট ড্রাগ নিয়ামক সংস্থার থেকে জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছিল। এটি ১২ বছর বা তার বেশি বয়সি কিশোর-কিশোরীদের দেওয়ার জন্য অনুমোদন পাওয়া প্রথম টিকা।

উল্লেখ্য, সম্প্রতি ২ থেকে ১৮ বছর বয়সিদের দেওয়ার জন্য কোভ্যাক্সিনকে (Covaxin) ছাড়পত্র দিয়েছে দেশের ওষুধ নিয়ামক সংস্থা। দীর্ঘদিন ধরেই ছোটদের ভ্যাকসিনের জন্য অপেক্ষায় ছিল গোটা দেশ।

সূত্রের খবর, ২ থেকে ১৮ বছর বয়সিদের দেওয়ার জন্য় এই টিকাকে জরুরি ভিত্তিতে ছাড়পত্র দেওয়া হয়েছে। বেশ কিছুদিন আগেই ছোটদের দেওয়ার জন্য জ়াইকোভ ডি (ZyCov- D) ও কোভ্যাক্সিনকে ড্রাগ কন্ট্রোলের চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল।

আরও পড়ুন : Pfizer Shot For Children: শিশুদের জন্য জরুরিভিত্তিতে ফাইজ়ার ভ্যাকসিনকে অনুমোদন আমেরিকার

আরও পড়ুন : Corona Outbreak: গতকালের তুলনায় ১০ শতাংশ কমল সংক্রমণ, কিছুটা স্বস্তি দৈনিক মৃত্যুতে

আরও পড়ুন : Ayodhya Ram Temple: আফগান তরুণীর পাঠানো কাবুল নদীর জল দিয়ে অযোধ্যায় রাম মন্দিরের জলাভিষেক