অন্নদাতাদের পাশে বামেরাও, দাবি ‘আগামী বাজেটেই প্রত্যাহার হোক কৃষি আইন’

আন্দোলনকারী কৃষকদের প্রশংসা করে বিবৃতিতে বলা হয়, "প্রবল ঠান্ডার মধ্যেও দিল্লি সীমান্তে যে লক্ষাধিক কৃষক শান্তিপূর্ণভাবে আন্দোলন করছে, তাঁদের মনোবল, একতা ও দৃঢ়চেতনার প্রশংসা করি আমরা।"

অন্নদাতাদের পাশে বামেরাও, দাবি 'আগামী বাজেটেই প্রত্যাহার হোক কৃষি আইন'
ফাইল চিত্র।
ঈপ্সা চ্যাটার্জী

|

Jan 24, 2021 | 4:53 PM

নয়া দিল্লি: আসন্ন বাজেটেই কৃষি আইন প্রত্যাহারের ঘোষণা করুক সরকার, দলের তরফে এমনটাই দাবি জানালেন বাম নেতা সীতারাম ইয়েচুরি (Sitaram Yechury)। একইসঙ্গে কৃষকদের অনড় মনোভাবকেও সাধুবাদ জানালেন তিনি। রবিবার দলের তরফে একটি বিবৃতি প্রকাশ করে অবিলম্বে কৃষি আইন প্রত্যাহারের দাবি জানাল ভারতের মার্কসবাদী কমিউনিস্ট পার্টি (Communist Party of India Marxist)।

কৃষি আইন প্রত্যাহারের দাবিতে কেন্দ্রের বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই সরব বিরোধী দল কংগ্রেস (Congress)। এবার সেই সুরেই সুর মেলাল ভারতের কমিউনিস্ট পার্টিও। রবিবার দলের তরফে একটি বিবৃতি পেশ করা হয়। সেই বিবৃতিতে বলা হয়, “কেন্দ্রীয় সরকার তাঁদের অনড় মনোভাব পরিত্যাগ করে এবং এই সপ্তাহেই সংসদের বাজেট অধিবেশনে কৃষি আইন প্রত্যাহারের ঘোষণা করেন।”

আরও পড়ুন: করোনা টিকাকরণে ব্রিটেন, আমেরিকার থেকে এগিয়ে ভারত!

কেন্দ্রের কৃষি আইন (Farm Laws) স্থগিত রাখার প্রস্তাবের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে বলা হয়, “ইতিমধ্যেই কেন্দ্র ১৮ মাসের জন্য আইন স্থগিত রাখার ইচ্ছা প্রকাশ করেছে। কিন্তু যে আইন রাষ্ট্রপতির স্বাক্ষর করা এবং সংসদে পাশ করা, তা স্থগিত রাখা যায় না। আইন প্রত্যাহার না করার অর্থই হল তা কার্যকর করা। সুতরাং সরকারের উচিত যুক্তিসঙ্গতভাবে এই আইন প্রত্যাহার করা। একইসঙ্গে কৃষি ক্ষেত্রে পরিবর্তন বা উন্নয়ন নিয়ে আগে কৃষক ও রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করা এবং তারপরই সংসদে সেই প্রস্তাব আনা উচিত।”

আন্দোলনকারী কৃষকদের প্রশংসা করে বিবৃতিতে বলা হয়, “প্রবল ঠান্ডার মধ্যেও দিল্লি সীমান্তে যে লক্ষাধিক কৃষক শান্তিপূর্ণভাবে আন্দোলন করছে, তাঁদের মনোবল, একতা ও দৃঢ়চেতনার প্রশংসা করি আমরা। এই লড়াইয়ে এখনও অবধি প্রায় শতাধিক কৃষক শহিদ হয়েছেন। প্রতিদিন আরও শক্তিশালী হয়ে উঠছে কৃষকদের এই আন্দোলন। কৃষি আইন প্রত্যাহারের দাবিতে তাঁরা প্রজাতন্ত্র দিবসের দিন যে ট্রাক্টর মিছিলের প্রতিজ্ঞা করেছেন, তাকে আমরা সাধুবাদ জানাই।” বিবৃতির শেষে বলা হয়, “অন্নদাতাদের এই লড়াইয়ের প্রতি সমর্থন জানায় বামপন্থী দলগুলি।”

আরও পড়ুন: ‘জিডিপিতে দারুণ বৃদ্ধি করেছেন মোদীজী’, রাহুলের মুখে ‘প্রশংসা’

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla