Cyclone Mocha: আজই নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হবে ‘মোখা’? দুপুর থেকে বৃষ্টি শুরু এই জায়গাগুলিতে

Weather Forecast: আবহাওয়া দফতরের প্রকাশিত বুলেটিনে জানানো হয়েছে, আজ, সোমবার থেকে অন্ধ্র প্রদেশের উত্তর ও দক্ষিণ উপকূল, ইয়ানামে বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রায়ালাসীমাতেও ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

Cyclone Mocha: আজই নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হবে 'মোখা'? দুপুর থেকে বৃষ্টি শুরু এই জায়গাগুলিতে
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 08, 2023 | 10:40 AM

নয়া দিল্লি: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মোখা (Cyclone Mocha)। বঙ্গোপসাগরের উপরে ইতিমধ্যেই তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। আজ, সোমবার সকালেই তা নিম্নচাপে (Depression) পরিণত হতে পারে। আর নিম্নচাপ তৈরি হলেই তা শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপ এবং সেখান থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর (IMD)। নিম্নচাপ ঘূর্ণিঝড় মোখায় পরিবর্তিত হল কিনা, আজ থেকেই তার যাবতীয় আপডেট দেবে হাওয়া অফিস। ইতিমধ্যেই নিম্নচাপের প্রভাবে ঝড়বৃষ্টি শুরু হয়ে গিয়েছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে (Andaman & Nicobar Island)। এবার ঘূর্ণিঝড় মোখার কারণে বেশ কয়েকটি রাজ্যে ঝড়বৃষ্টির সতর্কতা জারি করল আবহাওয়া দফতর। জানানো হয়েছে, ঘূর্ণিঝড় মোখার প্রভাবে আগামী তিন ভারী বৃষ্টিপাত হতে পারে অন্ধ্র প্রদেশে। মাঝারি থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে ওড়িশাতেও। ঘূর্ণিঝড়ের গতিপথ কোনদিকে হচ্ছে, তার উপর নির্ভর করছে রাজ্যে ঝড়-বৃষ্টি হবে কিনা।

গতকাল দুপুরে জানানো হয়, বঙ্গোপসাগরের উপরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এটি ধীরে ধীরে শক্তি বাড়িয়ে নিম্নচাপ ও পরে গভীর নিম্নচাপে পরিণত হবে। এরফলে বঙ্গোপসাগরের পূর্ব উপকূলে বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী তিন দিনে। অন্ধ্র প্রদেশে জারি করা হয়েছে উচ্চ সতর্কতা।

আবহাওয়া দফতরের প্রকাশিত বুলেটিনে জানানো হয়েছে, আজ, সোমবার থেকে অন্ধ্র প্রদেশের উত্তর ও দক্ষিণ উপকূল, ইয়ানামে বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রায়ালাসীমাতেও ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আজ দুপুর থেকেই বৃষ্টিপাত শুরু হবে শ্রীকাকুলামস ভিজিয়ানগরম,  পার্বতীপুরম, আনাকাপল্লী, এলুরু, গোদাবরী, গুন্টুর, কৃষ্ণা, পলনাড়ু, প্রকাশম, নেল্লোর, নানদিয়ালা, চিত্তুর, কাড়াপা সহ একাধিক অঞ্চলে।
বঙ্গোপসাগরের মধ্যভাগে তৈরি হওয়া এই ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হলে তা উত্তর দিকে এগোবে। এর জেরে ওড়িশাতেও ব্য়াপক ঝড়বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই ঘূর্ণিঝড়ের সম্ভাবনা তৈরি হতেই ১৮টি জেলায় সতর্কতা জারি করা হয়েছে। ভূবনেশ্বরের হাওয়া অফিসের তরফেও ৯ টি জেলায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে।   আজ থেকেই মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে বালাসোর, ভদ্রক, জাজপুর, কেন্দ্রাপাড়া, কটক ও পুরী।