দিন এসে গেল দ্বিতীয় ডোজ়ের, করোনা টিকায় দ্রুত ভারত

বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি ইতিমধ্যেই সেই তাদের ৬০ শতাংশ স্বাস্থ্যকর্মীদের করোনা টিকা দিয়ে দিয়েছে।

দিন এসে গেল দ্বিতীয় ডোজ়ের, করোনা টিকায় দ্রুত ভারত
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 06, 2021 | 7:35 PM

নয়া দিল্লি: করোনা (COVID) যুদ্ধ এখনও চলছে। তবে এখন মারণ ভাইরাস রোখার জন্য দেশে রয়েছে দু’টি অনুমোদিত প্রতিষেধক। দেশজুড়ে জোর কদমে চলছে কোভিশিল্ড ও কোভ্যাকসিনের টিকাকরণ। যে করোনা টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছিল ১৬ জানুয়ারি, তারই দ্বিতীয় ডোজ়ের দিন এসে গেল। কেন্দ্রের ঘোষণা অনুযায়ী, একেবারে প্রথম দিন যাঁরা করোনা প্রতিষেধক নিয়েছিলেন, তাঁরা করোনা টিকার দ্বিতীয় ডোজ় পাবেন ১৩ ফেব্রুয়ারি।

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় দ্রুত টিকাকরণ হচ্ছে ভারতে। ব্রিটেন, আমেরিকা, ইজরায়েলের আগেই একের পর এক মাইলস্টোন অতিক্রম করছে ভারত। ইতিমধ্যেই করোনা টিকা পেয়েছেন স্বাস্থ্যক্ষেত্রের সঙ্গে যুক্ত ৫৪ লক্ষ ১৬ হাজার ৮৪৯ জন। কেন্দ্রের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি ইতিমধ্যেই সেই তাদের ৬০ শতাংশ স্বাস্থ্যকর্মীদের করোনা টিকা দিয়ে দিয়েছে।

বিবৃতিতে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, প্রতি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে ২০২১ সালের ২০ ফেব্রুয়ারির মধ্যে স্বাস্থ্যকর্মীদের করোনা টিকা দেওয়ার কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রথম সারির যোদ্ধাদের ক্ষেত্রে করোনা টিকা দেওয়ার কাজ শেষ করার ডেডলাইন ৬ মার্চ জানিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন: ভারতীয় করোনা টিকা কিনতে আগ্রহী ২৫টি দেশ: এস জয়শঙ্কর

COVID

অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস

বিশ্বে করোনা টিকাকরণে সবচেয়ে এগিয়ে রয়েছে আমেরিকা। সে দেশে মোট টিকা পেয়েছেন ৩ কোটি ৬৮ লক্ষেরও বেশি মানুষ। এরপরেই দ্বিতীয় স্থানে রয়েছে ব্রিটেন, সে দেশে টিকা পেয়েছেন ১ কোটি ১৮ লক্ষেরও বেশি মানুষ। দ্রুত তৃতীয় স্থানে উঠে এসেছে ভারত। ১৬ জানুয়ারির পর থেকে এই দেশে করোনা প্রতিষেধক পেয়েছেন ৫৪ লক্ষেরও বেশি মানুষ।