ভারতীয় করোনা টিকা কিনতে আগ্রহী ২৫টি দেশ: এস জয়শঙ্কর

এস জয়শঙ্কর বলেন, "ইতিমধ্যেই দেশে দুটি ভ্যাকসিন উপলব্ধ। আগামিদিনে আরও কয়েকটি ভ্যাকসিন ছাড়পত্র পাবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতকে বিশ্বের ঔষধালয় হিসাবে প্রতিষ্ঠিত করতে চান। সেই লক্ষ্যেই আমরা একযোগে কাজ করছি।"

ভারতীয় করোনা টিকা কিনতে আগ্রহী ২৫টি দেশ: এস জয়শঙ্কর
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Feb 06, 2021 | 6:05 PM

অমরাবতী: ভারতে তৈরি করোনা ভ্যাকসিনের জয়জয়কার বিশ্বজুড়ে। ইতিমধ্যেই ১৫টি দেশে পাঠানো হয়েছে ভারতে তৈরি করোনার প্রতিষেধক, তালিকায় রয়েছে আরও ২৫টি দেশ, শনিবার এমনটাই জানালেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)।

আজ অমরাবতীতে একটি সাংবাদিক সম্মেলন থেকে তিনি বলেন, “আপাতত দরিদ্র, সাশ্রয়ী ও ওষুধ প্রস্তুতকারক সংস্থার সঙ্গে সরাসরি চুক্তি করেছে, এমন তিনধরনের দেশ ভারতে তৈরি ভ্যাকসিনের আবেদন জানিয়েছে। যতদূর আমি জানি, এখনও অবধি মোট ১৫টি দেশে ভারতের তৈরি করোনা টিকা পাঠানো হয়েছে।”

তিনি জানান, আরও ২৫টি দেশ এই ভ্যাকসিনের জন্য আবেদন জানিয়েছে। বিদেশমন্ত্রী আরও জানান, বেশ কিছু দরিদ্র দেশকে বিশেষ ছাড়ে করোনা টিকা দেওয়া হয়েছে।অন্যদিকে, ভারত যে দামে টিকা প্রস্তুতকারক সংস্থাগুলির কাছ থেকে টিকা কিনছে, সেই মূল্যেই করোনা টিকা রপ্তানির আবেদন জানিয়েছে বেশ কয়েকটি দেশ। এছাড়া বেশ কয়েকটি দেশ টিকা প্রস্তুতকারক সংস্থাগুলির সঙ্গে সরাসরি যোগাযোগ করে ভ্যাকসিন কিনতেও আগ্রহ দেখিয়েছেন।

আরও পড়ুন: ‘উদ্যমী, জনপ্রিয় এবং দূরদর্শী নেতা’ মোদীর ঢালাও প্রশংসা সুপ্রিম কোর্টের বিচারপতির

এস জয়শঙ্কর বলেন, “ইতিমধ্যেই দেশে দুটি ভ্যাকসিন উপলব্ধ। আগামিদিনে আরও কয়েকটি ভ্যাকসিন ছাড়পত্র পাবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতকে বিশ্বের ঔষধালয় হিসাবে প্রতিষ্ঠিত করতে চান। সেই লক্ষ্যেই আমরা একযোগে কাজ করছি।”

ইতিমধ্যেই ভারতে জরুরিভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র পেয়েছে ভারত বায়োটেকের “কোভ্যাকসিন” (Covaxin) ও সিরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার “কোভিশিল্ড” (Covishield)। এছাড়াও অদূর ভবিষ্যতেই রাশিয়ার ভ্যাকসিন “স্পুটনিক ভি” (Sputnik V)-র জরুরিভিত্তিতে প্রয়োগের আবেদন জানানো হবে বলে জানানো হয় ওষুধ প্রস্তুতকারক সংস্থা ডঃ রে়ড্ডি-র তরফে।

আরও পড়ুন: ‘দাবি পূরণ না হলে বাড়ি ফিরবে না কৃষকরা’, চাক্কা জ্যাম শেষে ঘোষণা তিকাইতের