‘উদ্যমী, জনপ্রিয় এবং দূরদর্শী নেতা’ মোদীর ঢালাও প্রশংসা সুপ্রিম কোর্টের বিচারপতির

সুপ্রিম কোর্টের বিচারপতির মুখে প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা

'উদ্যমী, জনপ্রিয় এবং দূরদর্শী নেতা' মোদীর ঢালাও প্রশংসা সুপ্রিম কোর্টের বিচারপতির
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 06, 2021 | 5:33 PM

নয়া দিল্লি: সবার পছন্দের, উদ্যমী, জনপ্রিয় এবং দূরদর্শী নেতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।শনিবার গুজরাট হাইকোর্টের হীরক জয়ন্তী অনুষ্ঠানে গিয়ে এভাবেই প্রধানমন্ত্রী (Narendra Modi)’কে প্রশংসায় ভরিয়ে দিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি এমআর শাহ (MR Shah)

সুপ্রিম কোর্টের বিচারপতি শাহ গুজরাটকে তাঁর কর্মভূমি বলে বর্ণনা করে সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা দেশের প্রধানমন্ত্রী মোদীর দরাজ প্রশংসা করে বলেন, হাইকোর্টের হীরক জবন্তী অনুষ্ঠানে আসতে পেরে আমি গর্ব অনুভব করছি। প্রধানমন্ত্রীকে উদ্যমী, সবচেয়ে জনপ্রিয় এবং দূরদর্শী ইত্যাদি বিশেষণে ভরিয়ে দিয়ে সংশ্লিষ্ট অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য তাঁকে ধন্যবাদ জানান সুপ্রিম কোর্টের বিচারপতি।

ভারতীয় সংবিধানে যেভাবে বিভিন্ন পদমর্যাদা ও ক্ষমতার ভাগ করা হয়েছে তা নিয়ে মন্তব্য করেন বিচারপতি শাহ। তাঁর কথায়, “আমাদের সংবিধানের সবচেয়ে গুরুত্বপূর্ণ মতবাদ হল ক্ষমতার বিভক্তিকরণবিচারব্যবস্থা, শাসনকার্য ও আইনসভার বণ্টন।তিনি যোগ করেন, “আমি গর্বের সঙ্গে বলতে পারি যে গুজরাট হাইকোর্ট সর্বদা নিজের অখণ্ডতা বজায় রেখেছে। কখনও নিজের লক্ষণরেখা পার করেনি।বিচারপতি শাহের কথায়, আজকের দিনে দেশের বিচারব্যবস্থা সত্য ও আশার আলো হিসেবে প্রতিভাত হয়েছে। এরপরেই নিজের পেশাজীবনের শুরুর কথা বলতে শুরু করেন তিনি। বিচারপতি এমআর শাহের কথায়, গুজরাট হাইকোর্টের গর্বের ইতিহাস এত বিশাল যে, বলতে শুরু করলে সারা দিন শেষ হয়ে যাবে। এরপর ফের প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে তিনি বলেন, যেহেতু তিনিই এখানে উপস্থিত আছেন, আমরা সবাই তাঁকে শোনার জন্য মুখিয়ে আছি।

আরও পড়ুন: কঠোর হচ্ছে আইন, পশুদের প্রতি নৃশংসতায় হতে পারে ৫ বছরের জেল

এদিন প্রধানমন্ত্রী গুজরাট হাইকোর্টের নানা দৃষ্টান্তমূলক রায়ের কথা তুলে ধরেন। তাঁর কথায় উঠে আসে কংগ্রেস আমলে এমার্জেন্সি পরিস্থিতির কথা। পাশাপাশি বিচার ব্যবস্থায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা AI-র সুবিধার কথা উঠে আসে প্রধানমন্ত্রীর বক্তব্যে।

প্রসঙ্গত, বিচারপতি মুকেশ রসিকভাই শাহের জন্ম ১৯৫৮ সালে। বিএসসি পাশ করে আইনের ডিগ্রি লাভ করেন তিনি। ১৯৮২ সাল থেকে গুজরাট হাইকোর্টের আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন। ২০০৪ সালে গুজরাট হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি এবং ২০০৫ সালে স্থায়ী বিচারপতি হিসেবে নিযুক্ত হন শাহ। এরপর ২০১৮ সালের অগাস্টে পাটনা হাইকোর্টের প্রধান বিচারপতি হন তিনি। সে সময় প্রধানমন্ত্রী মোদীকে রোল মডেল ও হিরো বলে মন্তব্য করেছিলেন। সে বছরেরই ২ নভেম্বর সুপ্রিম কোর্টের বিচারপতির দায়িত্ব গ্রহণ করেন বিচারপতি শাহ।

এদিকে এর আগে প্রধানমন্ত্রীর মোদীর প্রশস্তি করে সমালোচনার মুখে পড়েছিলেন সুপ্রিম কোর্টের আর এক আইনজীবী অরুণ মিশ্র। তাঁর মন্তব্য় ছিল, প্রধানমন্ত্রী ভাবেন গ্লোবালি, কাজ করেন লোকালি। এ নিয়ে বিরোধীদের কটাক্ষ করে বলেছিলেন, বিচারপতি কারও সম্পর্কে কোনও ধারণা পোষণ করতেই পারেন। কিন্তু বিচারবিভাগ যাতে নিরপেক্ষ থাকে সেটাও দেখা দরকার।