Arvind Kejriwal-MK Stalin: কংগ্রেসের সময়ের অপেক্ষা, কেন্দ্রের অধ্যাদেশ রুখতে স্ট্যালিনকেও পাশে পেলেন কেজরীবাল

Centre Vs Delhi Government: অরবিন্দ কেজরীবাল জানান, তিনি কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে ও রাহুল গান্ধীর সঙ্গে দেখা করার জন্য সময় চেয়েছেন। কংগ্রেসও এই ইস্যুতে সমর্থন জানাবে, এই বিষয়ে তিনি আত্মবিশ্বাসী। 

Arvind Kejriwal-MK Stalin: কংগ্রেসের সময়ের অপেক্ষা, কেন্দ্রের অধ্যাদেশ রুখতে স্ট্যালিনকেও পাশে পেলেন কেজরীবাল
তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর সঙ্গে অরবিন্দ কেজরীবাল। ছবি-PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2023 | 6:36 AM

চেন্নাই: চরমে কেন্দ্র বনাম রাজ্যের সংঘাত। দিল্লিতে আমলাদের নিয়োগ ও বদলির ক্ষমতা কার হাতে থাকবে, তা নিয়েই কেন্দ্রীয় সরকারের সঙ্গে বিবাদে জড়িয়েছে দিল্লির সরকার (Delhi Government)। কেন্দ্রের আনা অধ্যাদেশ বা অর্ডিন্যান্সের (Ordinance) বিরোধিতা করে সরব হয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ সুপ্রিমো অরবিন্দ কেজরীবাল (Arvind Kejriwal)। একের পর এক বিরোধী দলের সঙ্গে দেখা করে, তাদের সমর্থনও জোগাড় করছেন। সম্প্রতিই তিনি দেখা করেছিলেন এ রাজ্যের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। কেন্দ্রের আনা অর্ডিন্যান্সের বিরোধিতায় সমর্থন জানিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো। এবার আরও এক বিরোধী দলের সমর্থন পেলেন কেজরীবাল। বৃহস্পতিবার তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের (MK Stalin) সঙ্গে দেখা করেন দিল্লির মুখ্য়মন্ত্রী অরবিন্দ কেজরীবাল। কেন্দ্রের বিরুদ্ধে লড়াইয়ে কেজরীবালের পাশে থাকার বার্তা দিয়েছেন এমকে স্ট্যালিন।   

কেন্দ্রের আনা অধ্যাদেশ সরাসরি সুপ্রিম কোর্টের রায়ের বিরোধিতা করছে এবং দিল্লি সরকারের প্রশাসনিক ক্ষমতায় হস্তক্ষেপ করছে, এই অভিযোগেই সরব হয়েছেন দিল্লির মুখ্য়মন্ত্রী তথা আপ আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরীবাল। সরকার যাতে রাজ্যসভায় এই অর্ডিন্য়ান্স পাশ করাতে না পারে, তার জন্যই বিরোধী দলগুলির সমর্থন জোগাড়ে কোমর বেঁধে নেমেছেন কেজরীবাল। বৃহস্পতিবার তামিলনাডুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের সঙ্গেও এই ইস্যুতে সমর্থন চাইতে দেখা করেন দিল্লির মুখ্যমন্ত্রী। সাক্ষাৎ শেষে দুই নেতা যুগ্ম সাংবাদিক বৈঠক করে বলেন, “গণতন্ত্র রক্ষায় অবিজেপি শাসিত রাজ্যগুলির মধ্যে পারস্পরিক বোঝাপড়া থাকা জরুরি। একসঙ্গে লড়াই করতে হবে সমস্ত বিরোধী দলকে।”

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন বলেন, “আম আদমি পার্টি ও দিল্লির জনগণের পাশে রয়েছে দ্রাবিড় মুন্নেত্রা কাজ়াগাম। অরবিন্দ কেজরীবাল ভাল বন্ধু…লেফটেন্যান্ট গভর্নরকে ব্য়বহার করে মোদী শাসিত বিজেপি সরকার দিল্লি ও আপ সরকারকে নিয়ে কাটাছেঁড়া করছে। যদি বিজেপি সরকার দিল্লিতে অর্ডিন্য়ান্স আনে, তবে ডিএমকে এর তীব্র বিরোধিতা করবে। এই বিষয়ে অন্যান্য নেতাদের দৃষ্টিভঙ্গি নিয়েও আলোচনা করেছি, আমি সমস্ত নেতাদের কাছে অরবিন্দ কেজরীবালকে সমর্থন জানানোর আর্জি জানাচ্ছি।”

অন্যদিকে, অরবিন্দ কেজরীবাল জানান, তিনি কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে ও রাহুল গান্ধীর সঙ্গে দেখা করার জন্য সময় চেয়েছেন। কংগ্রেসও এই ইস্যুতে সমর্থন জানাবে, এই বিষয়ে তিনি আত্মবিশ্বাসী।

উল্লেখ্য়, কেন্দ্রের বিরোধিতায় সমর্থন জোগাতে এর আগে বিহারের মুখ্য়মন্ত্রী নীতীশ কুমার, উপমুখ্য়মন্ত্রী তেজস্বী যাদব, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়, তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও, শিবসেনা (ইউবিটি) প্রধান উদ্ধব ঠাকরে, এনসিপি প্রধান শরদ পওয়ার, সিপি(আই)এম নেতা সীতারাম ইয়েচুরির সঙ্গে দেখা করেন। আজ, শুক্রবার তিনি ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের সঙ্গে দেখা করবেন।