Arvind Kejriwal: পাশে রয়েছেন মমতা-নীতীশ-শরদ, সমর্থন চাইতে আজ কেসিআরের দরবারে কেজরীবাল

Centre vs Delhi Government: তিনি তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের সঙ্গে দেখা করতে হায়দরাবাদ যাচ্ছেন। দুপুর একটা নাগাদ দুই নেতার মধ্যে সাক্ষাৎ ও বৈঠক হবে বলে জানা গিয়েছে।

Arvind Kejriwal: পাশে রয়েছেন মমতা-নীতীশ-শরদ, সমর্থন চাইতে আজ কেসিআরের দরবারে কেজরীবাল
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2023 | 8:04 AM

নয়া দিল্লি: প্রশাসনিক ক্ষমতা কেড়ে নিচ্ছে কেন্দ্রীয় সরকার, এই অভিযোগেই লড়াইয়ের ময়দানে নেমেছে দিল্লি সরকার (Delhi Government)। সম্প্রতিই শীর্ষ আদালতে বড় জয় পায় কেজরীবালের সরকার। সুপ্রিম কোর্টের (Supreme Court) তরফে জানানো হয়, দিল্লির প্রশাসনিক ক্ষমতা থাকবে রাজ্য় সরকারের হাতেই। কেবল পুলিশ, আইন-শৃঙ্খলা ও জমির ক্ষমতা থাকবে স্বরাষ্ট্র মন্ত্রকের হাতে। তবে এরপরই আমলাদের নিয়োগ ও বদলির ক্ষমতা লেফটেন্য়ান্ট গভর্নরের হাতেই থাকে, তার জন্য এক বিশেষ অধ্য়াদেশ (Ordinance)আনে কেন্দ্রীয় সরকার। সেই অধ্যাদেশ যাতে রাজ্যসভায় পাস না হয়, তার জন্যই বিরোধী দলগুলির সমর্থন জোগাড় করছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল (Arvind Kejriwal)। চলতি সপ্তাহেই তিনি রাজ্যের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে এসে দেখা করেন। এরপরে এনসিপি প্রধান শরদ পওয়ার ও শিবসেনা (ইউবিটি)-র প্রধান উদ্ধব ঠাকরের সঙ্গেও দেখা করেন। শুক্রবারই তিনি কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গেও দেখা করার জন্য সময় চান। এবার জানা গেল, আজ, শনিবার তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের সঙ্গে দেখা করতে চলেছেন কেজরীবাল। 

কেন্দ্রের আনা অধ্য়াদেশ বা অর্ডিন্যান্সের বিরোধিতা করে একের পর এক বিরোধী নেতাদের সঙ্গে দেখা করছেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির সুপ্রিমো অরবিন্দ কেজরীবাল। আজ, শনিবার তিনি তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের সঙ্গে দেখা করতে হায়দরাবাদ যাচ্ছেন। দুপুর একটা নাগাদ দুই নেতার মধ্যে সাক্ষাৎ ও বৈঠক হবে বলে জানা গিয়েছে।

কেজরীবালের সঙ্গে আপ সাংসদ রাঘব চাড্ডা, সঞ্জয় সিং ও পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানও উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে। 

দিল্লির প্রশাসনিক ক্ষমতা নিজের হাতে রাখতেই দেশজুড়ে ঘুরে ঘুরে সমর্থন জোগাড় করছেন কেজরীবাল। এর আগে তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সঙ্গে দেখা করেন। এরপরে শরদ পওয়ার, উদ্ধব ঠাকরের সঙ্গে দেখা করেও সমর্থন চান তিনি। আজ দেখা করবেন তেলঙ্গানার শাসক দল বিআরএসের প্রধান কেসিআরের সঙ্গে। এদিকে, গতকালই জানা যায়, তিনি কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়্গের সঙ্গে দেখা করেন।

এখনও অবধি বিহারের মুখ্য়মন্ত্রী নীতীশ কুমার, আরজেডি নেতা তথা বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব, মমতা বন্দ্যোপাধ্যায়, শরদ পওয়ার ও উদ্ধব ঠাকরে- সকলেই কেজরীবালকে কেন্দ্রের আনা অর্ডিন্য়ান্সের বিরোধিতায় সমর্থন করবেন বলে জানিয়েছেন।