NC Leader join BJP: মোদী ঝড়ের মধ্যেও জিতেছিলেন নির্বাচনে, দল ছেড়ে বিজেপির হাত শক্ত করলেন দুই নেতা

National Politics: জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার বড় সহযোগী হিসেবেও পরিচিত ছিলেন এই দুই নেতা

NC Leader join BJP: মোদী ঝড়ের মধ্যেও জিতেছিলেন নির্বাচনে, দল ছেড়ে বিজেপির হাত শক্ত করলেন দুই নেতা
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 6:25 PM

নয়া দিল্লি: জল্পনা ছিলই। অবশেষে সেই জল্পনা সত্যি করে বিজেপিতে যোগ দিলেন ন্যাশনাল কনফারেন্সের (National Conference) দুই বর্ষীয়ান নেতা। সোমবারই গেরুয়া শিবিরে যোগ দিলেন দেবেন্দ্র রানা (Devendra Rana) ও সুরজিৎ সিংহ সালাথিয়া (Surajit Singh Salathia)। এ দিন দিল্লিতে বিজেপির সদর দফতরে তিন কেন্দ্রীয় মন্ত্রীর উপস্থিতিতে যোগ দেন এই দুই নেতা। গত কয়েক দিনে রাজনৈতিক মহলে তাঁদের দুজনকে নিয়ে চলছিল জল্পনা। এ দিন তাঁদের যোগ দানের সময় উপস্থিত ছিলেন হরদীপ সিং পুরি, ধর্মেন্দ্র প্রধান ও জিতেন্দ্র সিং।

সূত্রের খবর, আজই ন্যাশনাল কনফারেন্স প্রেসিডেন্ট ফারুক আব্দুল্লাহ ওই দুই নেতার পদত্যাগপত্র গ্রহণ করেছেন। এরপরই বিজেপিতে যোগ দিলেন তাঁরা। দেবেন্দ্র রানা ছিলেন ন্যাশনাল কনফারেন্সের অন্যতম গুরুত্বপূর্ণ হিন্দু মুখ। ২০১৪- তে বিধানসভা নির্বাচনে ন্যাশনাল কংগ্রেসের টিকিটে নাগরোটা কেন্দ্র থেকে জয়ী হন তিনি। মোদী ঝড়ের মধ্যেও তাঁর জয় ছিল যথেষ্ট তাৎপর্যপূর্ণ। ওই বছরেই বিজয়পুর কেন্দ্র থেকে জয়ী হন সালাথিয়া।

জম্মু ডিক্লেয়ারেশনের দাবি জানিয়েছিলেন দেবেন্দ্র রানা। বেশ কিছু রাজনৈতিক দল ও বাণিজ্যিক সংগঠনের তরফে সেই দাবি তোলা হয়েছিল। মূলত তাঁদের দাবি, পুরো কাশ্মীর নয়, জম্মুকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতে হবে।

কিছুদ্ন আগেই পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং-কে নিয়ে তৈরি হয় জল্পনা। একপ্রকার জোর করেই মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে হয়েছিল অমরিন্দর সিং-কে। তারপরই দলে আর থাকবেন কি না, তা নিয়ে জল্পনা তৈরি শুরু হয়। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রীর সাক্ষাতের পরই জল্পনা শুরু হয় বিজেপি-তে যোগ দেওয়ার। বিজেপিতে যোগ দিলে তাঁকে মন্ত্রিসভায় জায়গাও দেওয়া হতে পারে, এমনটাই সূত্রের দাবি।

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার বড় সহযোগী হিসেবেও পরিচিত ছিলেন এই দুই নেতা। নিজের বিজেপিতে যোগদানের কারণ হিসেবে, রানা বলেন, এই দলের নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার জম্মু ঘোষণাপত্র জারি করেছে। প্রসঙ্গত জম্মুর স্বার্থের কথা ভেবে রানা সেই চেষ্টা করছেন। তিনি জম্মু ঘোষণাপত্রের পক্ষে ছিলেন। যেখানে জম্মু ও কাশ্মীরের মধ্যে জম্মুরও আলাদা করে কিছু বলার থাকবে। তিনি বলেন, এটা ধর্মের মাধ্যমে জম্মুকে বিভাজিত করার পরিকল্পনাকে ভেস্তে দেবে।

আগামী বছরের শুরুতেই পঞ্জাবে বিধানসভা নির্বাচন, তার আগেই কংগ্রেস ছাড়ার পরিকল্পনা করছেন অমরিন্দর সিং, এমনটাই সূত্রের খবর। নিজেই মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেও তাঁকে যে অপমান করে এই সিদ্ধান্ত নিতে বাধ্য করা হয়েছে, তা ভালভাবেই বুঝিয়ে দিয়েছেন অমরিন্দর সিং। তাঁর পরবর্তী পদক্ষেপ কী হবে, এই নিয়ে জল্পনার মাঝেই গতকাল রাতে তাঁকে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবনে দেখা যায়। ৪৫ মিনিট দীর্ঘ সেই বৈঠক ঘিরেই শুরু হয় নতুন জল্পনা।

আরও পড়ুন: কোয়ারেন্টাইন ছাড়া প্রবেশ করতে পারবে ১১টি দেশের নাগরিক, তালিকায় নাম নেই ভারতের