বালাকোট এয়ার স্ট্রাইকের কথা তিন দিন আগেই জানতেন অর্ণব গোস্বামী!

প্রধানমন্ত্রীর দফতর ও প্রতিরক্ষা বাহিনীর কাছে থাকার কথা এমন 'স্পর্শকাতর' তথ্য আগেই পৌঁছে গিয়েছে অর্ণব গোস্বামীর কাছে।

বালাকোট এয়ার স্ট্রাইকের কথা তিন দিন আগেই জানতেন অর্ণব গোস্বামী!
অর্ণব গোস্বামী-ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jan 17, 2021 | 8:37 PM

মুম্বই: কাকপক্ষীতেও টের পায়নি। তবে বালাকোট এয়ার স্ট্রাইকের (Balakot Air Strike) তিন দিন আগে থেকেই সাংবাদিক অর্ণব গোস্বামী (Arnab Goswami) জানতেন যে ‘বড় কিছু হতে চলেছে’! এবং সেটা পাকিস্তানের বিরুদ্ধে। সম্প্রতি রিপাবলিক টিভির কর্ণধার ও বার্ক (ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল)-এর প্রাক্তন সিইও পার্থ দাশগুপ্তর মধ্যে হওয়া কিছু হোয়াটসঅ্যাপ কথোপকথনের স্ক্রিনশট প্রকাশ্যে এনেছে মুম্বই পুলিস। ভুয়ো টিআরপি মামলায় (Fake TRP Scam) এই নথিগুলি সামনে আনা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রীর দফতর ও প্রতিরক্ষা বাহিনীর কাছে থাকার কথা এমন ‘স্পর্শকাতর’ তথ্য আগেই পৌঁছে গিয়েছে অর্ণব গোস্বামীর কাছে।

অর্ণবের বিরুদ্ধে প্রমাণ হিসেবে এই নথিগুলি চার্জশিটে জমা দিয়েছে মুম্বই পুলিস। যতগুলি কথোপকথন সামনে এসেছে, তার মধ্যে অর্ণবের একটি মেসেজই হইচই ফেলে দিয়েছে। যেখানে বালাকোট এয়ার স্ট্রাইকের তিন দিন আগে তাঁকে লিখতে দেখা যায়, ‘বড় কিছু একটা হতে চলেছে’। যা ইঙ্গিত করছে, তিনি ভারতীয় বায়ুসেনার এই গোপন অপারেশন সম্পর্কে আগে থেকেই কিছু জানতে পেরেছিলেন। ফলে প্রশ্ন উঠছে, তিনি কীভাবে জানলেন?

শুধু তাই নয়, অর্ণবের আরও একটি চ্যাট প্রকাশ্যে এসেছে যেখানে দেখা যাচ্ছে আরও একটি স্পর্শকাতর তথ্য তাঁর কাছে আগে থেকেই ছিল। ২০১৯ সালের ৫ অগস্ট জম্মু কাশ্মীর ও লাদাখকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। কিন্তু সেই গোপনীয় তথ্যও প্রায় তিনদিন আগেই পেয়েছিলেন অর্ণব গোস্বামী।

তবে সবচেয়ে বিতর্ক হচ্ছে একটাই প্রশ্নে। বালাকোট এয়ার স্ট্রাইকের খবর আগেভাগে কীভাবে পেয়ে গেলেন তিনি? ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় জঙ্গি হামলায় ভারতীয় সেনার ৪০ জন জওয়ান শহিদ হন। ঠিক ১২ দিনের মাথায়, অর্থাৎ ২৬ ফেব্রুয়ারি পাল্টা পাক অধিকৃত কাশ্মীরে হানা দিয়ে জঙ্গি ঘাঁটি উড়িয়ে দেয় বায়ুসেনা। তার তিনদিন আগে অর্থাৎ ২৩ ফেব্রুয়ারি বার্কের প্রাক্তন সিইও-কে অর্ণব লেখেন, “আরেকটা কথা, বড় কিছু একটা হতে চলেছে।” পাল্টা পার্থ দাশগুপ্তর প্রশ্ন, ‘দাউদ?’ অর্ণব লেখেন, “না স্যর, পাকিস্তান। এবার বড় কিছু একটা করা হবে।” যার পাল্টা পার্থ লেখেন, “তাহলে তো এই সময়ে ‘বিগ ম্যানের’ জন্য এটা ভালই। নির্বাচন একপেশে হবে।” মনে রাখতে হবে, ২০১৯ লোকসভার ঠিক কয়েক মাস আগের চ্যাট এগুলো।

আরও পড়ুন: এবার কি হিন্দু ভোটে কোপ! ‘জয় বাংলা’ ডাক দিয়ে সেনার বঙ্গে পা

বার্কের প্রাক্তন সিইও আরও প্রশ্ন করেন, “হামলা, নাকি আরও বড় কিছু?” অর্ণব জবাব দেন, “সাধারণ হামলার থেকে বড়।” তিনি আরও জানান, “সরকার পাকিস্তানকে এমনভাবে আঘাত করার ক্ষেত্রে আত্মবিশ্বাসী যাতে জনগণ আনন্দিত হবে।” এই কথোপকথনের নথি প্রকাশ্যে আসতেই কংগ্রেস-সহ বাকি বিরোধীদের তরফে জাতীয় নিরাপত্তার বিষয়ে প্রশ্ন তোলা শুরু হয়েছে। কংগ্রেসের দাবি সরকারে থাকা কোনও শীর্ষ পদাধিকারী এই স্পর্শকাতর তথ্যগুলি ফাঁস করছে যা সরাসরি দেশের নিরাপত্তার সঙ্গে যুক্ত। তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র এই নিয়ে প্রশ্ন তুলেছেন।

আরও পড়ুন: ফেব্রুয়ারিতেই আসছেন মোদী! ২৯৪ আসন দখল করতে নয়া কর্মসূচি বিজেপির

*মুম্বই পুলিসের তরফে প্রকাশিত নথির সত্যতা যাচাই করেনি TV9 বাংলা