রাজ্যে সিএএ হোক, এনআরসি-র অর্ধেক কাজ হয়ে যাবে: দিলীপ ঘোষ

Dilip Ghosh: সিএএ-ই যে এনআরসি-র প্রথম এবং প্রাথমিক পদক্ষেপ, সেটা বুধবার ঘুরপথে নিজেই জানিয়ে দিয়েছেন দিলীপ।

রাজ্যে সিএএ হোক, এনআরসি-র অর্ধেক কাজ হয়ে যাবে: দিলীপ ঘোষ
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 11, 2021 | 11:55 PM

নয়া দিল্লি: সিএএ ও এনআরসি ইস্যুতে রাজনীতির দড়ি টানাটানি এখনও অব্যাহত। আর বাদল অধিবেশনের শেষ দিন দিল্লিতে বসে ফের একবার পশ্চিমবঙ্গে ঘুরপথে এনআরসি কার্যকর করা পক্ষে সওয়াল করলেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। কেন্দ্রের তরফে সরাসরি বঙ্গে এনআরসি কার্যকর করার কোনও মতো কোনও ইঙ্গিত না দেওয়া হলেও সিএএ-ই যে এনআরসি-র প্রথম এবং প্রাথমিক পদক্ষেপ, সেটা বুধবার ঘুরপথে নিজেই জানিয়ে দিয়েছেন দিলীপ।

বাদল অধিবেশন চলাকালীন মঙ্গলবারই স্বরাষ্ট্র বিষয়ক মন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই সংসদে জানিয়েছেন, দেশজুড়ে এনআরসি কার্যকর করার কোনও পরিকল্পনাই এখন কেন্দ্রীয় সরকারের নেই। তৃণমূলের তরফে আবার দাবি করা হয়েছে, সরকারকে নিশ্চয়তা দিতে হবে যে এনআরসি কখনই হবে না। এই নিয়ে বঙ্গ বিজেপির অবস্থান জানতে চাইলে দিলীপ বলেন, “আদালতের নির্দেশে যেখানে এনআরসি হওয়ার সেখানে হয়েছে। আমরা পশ্চিমবঙ্গে সিএএ (নাগরিকত্ব সংশোধনী আইন) করতে চাইছি।”

কিন্তু এআরসি-র বিষয়টি তো বিজেপির ইস্তেহারে ছিল। সেখান থেকে কি তবে গেরুয়া শিবির পিছিয়ে আসছে? এই প্রশ্ন করতে দিলীপের ইঙ্গিতপূর্ণ জবাব, “আগে তো সিএএ হোক। ওটা হলেই এনআরসি-র অর্ধেক কাজ হয়ে যাবে।” যদিও এ ক্ষেত্রে বলে রাখা যায়, রাজ্যে বিধানসভা নির্বাচনের প্রচারে এসে নরেন্দ্র মোদী ও অমিত শাহের মতো প্রথম সারির নেতৃত্ব কখনই এনআরসি প্রসঙ্গে কোনও মন্তব্য করেননি। বরং তাঁদের বারবারই বলতে শোনা গিয়েছিল যে, এনআরসি নিয়ে কেন্দ্র এখনও কোনও চিন্তা ভাবনা করছে না। যেই বক্তব্যের প্রতিফলন দেখা গিয়েছে সংসদেও।

তবে অপরদিকে তৃণমূলের পক্ষ থেকে দাবি করা হয়েছে, নাগরিকত্ব আইন কার্যকর করার মাধ্যমেই আসলে এনআরসি-র প্রক্রিয়া করতে চায় কেন্দ্র। যদিও বিজেপির পক্ষ থেকে বরাবরই এই দুই প্রক্রিয়াকে সম্পূর্ণরূপে আলাদা বলেই দাবি করা হয়েছে। তবে বিজেপি রাজ্য সভাপতির আজকের মন্তব্য যে গোটা জল্পনা নতুন করে বাড়বে, তা আর বলার অপেক্ষা রাখে না। আরও পড়ুন: ‘দৌড়ে চলে এসো’, এক ই-মেলে ছোট্ট আনিশার স্বপ্নের সওদাগর মোদী!