Air India: ‘দরজা খোলো আমি নামব’, মাঝ আকাশে স্ত্রী-র গলা টিপে ধরলেন বৃদ্ধ বিমানযাত্রী

মুম্বই: নিউইয়র্ক থেকে মুম্বইগামী এয়ার ইন্ডিয়া বিমানে হুলুস্থুল কাণ্ড। মাঝ আকাশে বিমান থেকে নামতে চেয়ে তীব্র হই-হট্টগোল করার অভিযোগ উঠল বিজনেস ক্লাসের এক বর্ষীয়ান যাত্রীর বিরুদ্ধে। যাত্রার মাঝপথেই পাইলটদের অবিলম্বে বিমান অবতরণ করাতে হবে বলে দাবি জানান তিনি। শুধু তাই নয়, তিনি তাঁর স্ত্রী-এর গলা টিপে ধরার চেষ্টা করেন বলেও অভিযোগ। ক্রু সদস্যরা অনেক চেষ্টা […]

Air India: 'দরজা খোলো আমি নামব', মাঝ আকাশে স্ত্রী-র গলা টিপে ধরলেন বৃদ্ধ বিমানযাত্রী
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2023 | 6:05 PM

মুম্বই: নিউইয়র্ক থেকে মুম্বইগামী এয়ার ইন্ডিয়া বিমানে হুলুস্থুল কাণ্ড। মাঝ আকাশে বিমান থেকে নামতে চেয়ে তীব্র হই-হট্টগোল করার অভিযোগ উঠল বিজনেস ক্লাসের এক বর্ষীয়ান যাত্রীর বিরুদ্ধে। যাত্রার মাঝপথেই পাইলটদের অবিলম্বে বিমান অবতরণ করাতে হবে বলে দাবি জানান তিনি। শুধু তাই নয়, তিনি তাঁর স্ত্রী-এর গলা টিপে ধরার চেষ্টা করেন বলেও অভিযোগ। ক্রু সদস্যরা অনেক চেষ্টা করেও তাঁকে শান্ত করতে পারেননি। শেষে মাঝ আকাশে এক চিকিৎসকের সহায়তায় তাঁকে ঘুমের ওষুধ খাইয়ে বশে আনা হয়। ওই যাত্রীর স্ত্রী দাবি করেছেন, তাঁর স্বামী বিমান যাত্রার সময় প্যানিক অ্যাটাকে আক্রান্ত হয়েছিলেন। বিমানে ওঠার আগে ওষুধ না খাওয়ায়, তাঁর ওই অবস্থা হয়। দ্রুত অবস্থা হাতে বাইরে চলে গিয়েছিল বলে জানিয়েছেন এক প্রত্যক্ষদর্শী। তিনি বলেছেন, “ইনজেকশন দেওয়ার জন্য ওই ব্যক্তির হাত চেপে ধরতে হয়েছিল। সাত-আট ঘণ্টা পর আমরা যাত্রীরা বিশ্রাম নিতে পেরেছিলাম।” চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার।

প্রত্যক্ষদর্শীরা আরও জানিয়েছেন, বিমানটি নিউ ইয়র্কের নিউ জার্সি বিমানবন্দর থেকে ওড়ার পর, শুরুতে ওই যাত্রী শান্তই ছিলেন। ঘণ্টা তিনেক যাওয়ার পরই তিনি ঝামেলা শুরু করেন। তারস্বরে চেঁচাতে শুরু করেন, ক্রু সদস্য ও সহযাত্রীদের গালাগাল করতে থাকেন। বেশ কয়েকবার তাঁর পাশে বসা স্ত্রীর গলা টিপে ধরার চেষ্টাও করেন। প্রত্যক্ষদর্শীরা আরও জানিয়েছেন, ওই যাত্রীকে শান্ত করার অনেক চেষ্টা করেন ক্রু সদস্যরা। কিন্তু বিভিন্নভাবে বুঝিয়েও তাঁকে শান্ত করা যায়নি। এরপরই বিমানের যাত্রী তালিকায় থাকা এক চিকিৎসককে ডেকে এনেছিলেন তাঁরা। ক্রু সদস্যরা ওই ব্যক্তির হাত চেপে ধরেন এবং ওই চিকিৎসক তাঁকে সংজ্ঞাহীন করার ওষুধ ইনজেক্ট করেন।

প্রবীণ তোনসেকর নামে মুম্বইয়ের এক ব্যবসায়ী এয়ার ইন্ডিয়ার ওই বিমানে ছিলেন। তিনি জানিয়েছেন, ওই যাত্রীর বয়স সম্ভবত ৭০-এর বেশি। তিনি প্রায় ৬ ফুট লম্বা এবং যথেষ্ট ফিট বলে মনে হচ্ছিল। বরং তাঁর স্ত্রী তাঁর তুলনায় অনেক ছোটখাট এবং শারীরিকভাবেও আনফিট। হঠাৎই ‘দরজা খোলো আমি নেমে যাব’ বলে চিৎকার করতে শুরু করেছিলেন তিনি। কেউ তাঁর কথা না শোনায়, ক্রু সদস্য-সহ সকলকে গালাগাল করতে শুরু করেছিলেন তিনি। স্ত্রী-এর গলা টিপে ধরতেই ক্রু সদস্যরা ছুটে এসে নিরস্ত্র করেছিলেন তাঁকে। প্রবীণ তোনসেকর আরও জানিয়েছেন, ওই ব্যক্তির স্ত্রী এতটাই ভয় পেয়ে গিয়েছিলেন যে কিছুক্ষণের জন্য তিনি ইকোনমি ক্লাসে গিয়ে লুকিয়ে ছিলেন। ওই ব্যক্তি মাঝে মাঝে শান্ত হচ্ছিলেন, ফের কিছুক্ষণ বাদে চিৎকার করা শুরু করছিলেন।

এই ঘটনার প্রেক্ষিতে টুইটে তিনি বিমানের ক্রু সদস্যদের ভূয়সী প্রশংসা করেছেন প্রবীণ তোনসেকর। তিনি জানিয়েছেন, প্রায় ৭ ঘণ্টা ধরে আসামান্য ধৈর্যের পরিচয় দিয়ে ওই ব্যক্তিকে শান্ত করেন ক্রু সদস্যরা। তাঁদের অসীম ধৈর্যের কারণেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয় বলে জানিয়েছেন তোনসেকর। তিনি আরও জানিয়েছেন, ওই ব্যক্তিকে শান্ত করার প্রচেষ্টা চালাতে গিয়ে বাকি যাত্রীদের পরিষেবা দেওয়া বন্ধ করেননি তাঁরা। তিনি বলেছেন, “তাঁরা (ক্রু সদস্যরা) যেভাবে পরিস্থিতির মোকাবিলা করেছেন, তাতে এয়ার ইন্ডিয়ার উচিত তাঁদের সংবর্ধনা দেওয়া।” জবাবে এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, “গভীর আত্মোৎসর্গ এবং যত্নের সঙ্গে আমাদের দল ওই যাত্রীকে সাহায্য করতে পেরেছে জেনে আমরা অত্যন্ত খুশি। আমাদের ক্রু সদস্যদের দীর্ঘ প্রশিক্ষণ দেওয়া হয়। তাঁদের প্রচেষ্টাকে আপনি স্বীকৃতি দিয়েছেন বলে ধন্যবাদ।”