‘খুনের মামলা হওয়া উচিত’, করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য দায়ী কমিশন, ঐতিহাসিক পর্যবেক্ষণ হাইকোর্টের

এর আগেও করোনাবিধিতে গাফিলতি হওয়ায় কলকাতা হাইকোর্টের ভর্ৎসনার মুখে পড়েছিল কমিশন।

'খুনের মামলা হওয়া উচিত', করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য দায়ী কমিশন, ঐতিহাসিক পর্যবেক্ষণ হাইকোর্টের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 26, 2021 | 4:09 PM

নয়া দিল্লি: প্রসঙ্গটা বারবার উঠছিল। চিকিৎসক-বিশেষজ্ঞরা একাধিকবার সাবধানবাণী দিয়েছিলেন। কিন্তু কাজ হয়নি। ভোটমুখী রাজ্যগুলিতে দেদার হয়েছে বড় বড় রাজনৈতিক সমাবেশ। সভা করেছেন বিজেপির বাঘা বাঘা কেন্দ্রীয় নেতৃত্ব। বঙ্গে ম্যারাথন সভা করেছে ঘাসফুল-সংযুক্ত মোর্চাও। যার ফলে শিকেয় উঠেছে সামাজিক দূরত্ব। বারবার সংবাদ মাধ্যমের ক্যামেরায় ধরা পড়েছে অরক্ষিত মুখ। অনুকূল পরিস্থিতি পেয়ে লাফিয়ে বেড়েছে করোনা সংক্রমণ। যার ফলে দেশে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ। তার জন্য সরাসরি নির্বাচন কমিশনকে (Election Commission) দায়ী করল মাদ্রাজ হাইকোর্ট।

করোনা আবহে একের পর এক রাজনৈতিক সমাবেশে অনুমোদন দিয়ে ভর্ৎসনার মুখে নির্বাচন কমিশন। প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় নির্বাচন কমিশনকে বলেন, “আপনাদের প্রতিষ্ঠানই এককভাবে করোনার দ্বিতীয় ঢেউর জন্য দায়ী।” আধিকারিকদের বিরুদ্ধে ‘সম্ভবত খুনের মামলা’ হওয়া উচিত বলেও জানান তিনি। নির্বাচন কমিশনকে প্রধান বিচারপতি প্রশ্ন করেন, “যখন নির্বাচনী সমাবেশ হচ্ছিল, তখন কি আপনারা অন্য গ্রহে ছিলেন?”

মাদ্রাজ হাইকোর্ট নির্বাচন কমিশনের কাছে ২ মে-এর পরিকল্পনা জানতে চেয়েছে। তার সঙ্গে সাফ জানিয়েছে, যদি করোনাবিধি মেনে চলার নির্দিষ্ট পরিকল্পনা না থাকে তাহলে সে দিন গণনা বন্ধ করবে হাইকোর্ট। প্রধান বিচারপতি বলেন, “মানুষ বেঁচে থাকলে তবেই গণতান্ত্রিক অধিকার উপভোগ করতে পারবে।” মাদ্রাজ হাইকোর্ট নির্বাচন কমিশনের কাছে ৩০ এপ্রিলের মধ্যে গণনার দিনের নীল নকশা চেয়েছে। মাদ্রাজ হাইকোর্ট নির্বাচন কমিশনকে সতর্ক করেছে যদি করোনাবিধি পর্যাপ্ত মেনে না চলা হয়, তাহলে গণনাও বন্ধ করার পথে হাঁটবে হাইকোর্ট।

এর আগেও করোনাবিধিতে গাফিলতি হওয়ায় কলকাতা হাইকোর্টের ভর্ৎসনার মুখে পড়েছিল কমিশন। তবে কার্যত বেনজিরভাবে আধিকারিকদের বিরুদ্ধে ‘খুনের মামলা’র হুঁশিয়ারি দিল মাদ্রাজ হাইকোর্ট। করোনা আবহে একাধিক দফায় বিহারে নির্বাচন হয়েছে। তখন করোনার বাড়বাড়ন্তের দায় বর্তায়নি কমিশনের ওপর। কিন্তু বাংলায় নির্বাচনে কার্যত বারবার কাঠগড়ায় উঠছে কমিশন। করোনার বাড়বাড়ন্তের জন্য বারবার কমিশনকেই দায়ী করছেন ওয়াকিবহাল মহলের সিংহভাগ।

আরও পড়ুন: ‘আর কোনও আলোচনা নয়, বিনামূল্যে ভ্যাকসিন দিন’, দাবি রাহুলের