India Planning Evacuation Plan: ‘সুরক্ষিত জায়গায় আশ্রয় নিন’, ভারতীয়দের ইউক্রেন থেকে ফেরাতে বিকল্প পথ খুঁজছে বিদেশমন্ত্রক

Russia Ukraine Conflict: বর্তমানে ইউক্রেনে যারা আটকে রয়েছেন, তাদের উদ্ধার করার জন্য ইতিমধ্যেই বিকল্প পথের চিন্তাভাবনা শুরু করে দিয়েছে সরকার।

India Planning Evacuation Plan: 'সুরক্ষিত জায়গায় আশ্রয় নিন', ভারতীয়দের ইউক্রেন থেকে ফেরাতে বিকল্প পথ খুঁজছে বিদেশমন্ত্রক
কীভাবে ভারতীয়দের ফিরিয়ে আনা হবে, তা নিয়ে চিন্তাভাবনা করছে বিদেশমন্ত্রক।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 24, 2022 | 1:47 PM

নয়া দিল্লি: কমপক্ষে ২৫০ জন ভারতীয়কে উদ্ধার করে আনার পরিকল্পনা থাকলেও, রাশিয়ার মিসাইল হামলার কারণেই বন্ধ করে দেওয়া হয়েছে ইউক্রেনের এয়ারস্পেস। তার জেরেই খালি হাতে ফিরতে হয়েছে এয়ার ইন্ডিয়ার উদ্ধারকারী বিমানকে। ইউক্রেনে অবতরণ করার সুযোগও পাওয়া যায়নি। যুদ্ধ পরিস্থিতিতে ভারতীয়দের উদ্ধার করে আনতে এবার বিকল্প পথের কথা চিন্তাভাবনা করছে ভারত সরকার। ইতিমধ্যেই কেন্দ্রের তরফে ২৪ ঘণ্টার বিশেষ হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। ইউক্রেনের রাজধানী কিয়েভে যারা রয়েছেন, তাদেরও সুরক্ষিত জায়গায় আশ্রয় নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

এদিন সকালেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, ইউক্রেনে সামরিক অভিযান শুরু করছে রাশিয়া। দেশের পূর্ব অংশে বিচ্ছিন্নতাবাদী শক্তিগুলিকে দমন করতেই এই অভিযান চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে তিনি জানান। এরপরই ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে শুরু করে খারকিভ, ডনবাস সহ একাধিক জায়গায় মিসাইল বর্ষণের খবর পাওয়া গিয়েছে।

রাশিয়ার মিসাইল বর্ষণের পরই বিপদ এড়াতে ইউক্রেনের এয়ারস্পেস বন্ধ করে দেওয়া হয়েছে এবং অসমারিক বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। এদিকে, এদিন সকালেই এয়ার ইন্ডিয়ার একটি বিমানের ইউক্রেনে যাওয়ার কথা ছিল। কিন্তু ‘নোটাম’ জারি হয়ে যাওয়ায়, আটকে থাকা ভারতীয়দের না নিয়েই দিল্লিতে ফিরে আসতে হয় ওই বিশেষ বিমানকে।

বর্তমানে ইউক্রেনে যারা আটকে রয়েছেন, তাদের উদ্ধার করার জন্য ইতিমধ্যেই বিকল্প পথের চিন্তাভাবনা শুরু করে দিয়েছে সরকার। সূত্রের খবর, বিদেশমন্ত্রকে উচ্চ-পর্যায়ের বৈঠক চলছে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের বিকল্প রাস্তায় উদ্ধার করে আনার পরিকল্পনা করছে।

বিদেশমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ইউক্রেনে ভারতীয় দূতাবাসে আরও বেশি সংখ্যক আধিকারিক পাঠানো হয়েছে, যারা রাশিয়ান বলতে পারে। ইউক্রেনের পার্শ্ববর্তী দেশগুলিতেও প্রতিনিধিদের পাঠানো হচ্ছে বলে জানা গিয়েছে। ভারতীয় দূতাবাসের তরফে ইউক্রেনে আটকে থাকা পড়ুয়া ও অন্যান্য ভারতীয়দের জন্যও নয়া নির্দেশিকা জারি করা হয়েছে।

ভারতীয় দূতাবাসের তরফে যে সমস্ত ভারতীয় কিয়েভ যাচ্ছেন, বিশেষত যারা কিয়েভের পশ্চিম অংশ থেকে যাতায়াত করছেন, তাদের অস্থায়ীভাবে নিজেদের শহরে ফিরে আসতে বলা হয়েছে। পশ্চিমের সীমান্তবর্তী দেশগুলিতে সুরক্ষিত জায়গায় তাদের আশ্রয় নিতে বলা হয়েছে। দূতাবাসের তরফে বলা হয়েছে, “বর্তমানে ইউক্রেনের পরিস্থিতি অত্যন্ত অনিশ্চিত। আপনারা যে যেখানেই রয়েছেন, শান্ত থাকুন এবং সুরক্ষিত কোনও জায়গায় আশ্রয় নিন।”

ভারত সরকারের তরফে বিশেষ হেল্পলাইনও চালু করা হয়েছে। এই নম্বরগুলি হল- ১৮০০১১৮৭৯৭ (টোল ফ্রি), +৯১-১১-২৩০১২১১৩, +৯১-১১ৃ-২৩০৪১০৪, +৯১-১১-২৩০১৭৯০৫।