Health insurance scheme: আয়ুষ্মান ভারত নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, উপকৃত হবেন ৬ কোটি প্রবীণ নাগরিক

Health insurance scheme: আয়ুষ্মান ভারত প্রকল্পে কোনও পরিবার বছরে ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বিমা পান। ৭০ কিংবা তার বেশি বয়সী কোনও ব্যক্তি ওই পরিবারের সদস্য হলে এবার থেকে তিনি আলাদা করে ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বিমা পাবেন। ৭০ বছরের কম বয়সীরা তাঁর এই বিমার সুযোগ পাবেন না। সেক্ষেত্রে একটি পরিবারে কোনও প্রবীণ ব্যক্তি থাকলে তিনি ৫ লক্ষ টাকা ও বাকিরা ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বিমা পাবেন।

Health insurance scheme: আয়ুষ্মান ভারত নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, উপকৃত হবেন ৬ কোটি প্রবীণ নাগরিক
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Sep 11, 2024 | 9:19 PM

নয়াদিল্লি: প্রবীণ নাগরিকদের জন্য আয়ুষ্মান ভারত নিয়ে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার (AB PM-JAY) অধীনে এবার ৭০ বছর কিংবা তার বেশি বয়সীরা বছরে ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বিমা পাবেন। এর ফলে ৬ কোটি প্রবীণ নাগরিক উপকৃত হবেন। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর এই বিবৃতিতে একথা জানানো হয়েছে।

এতদিন কোনও পরিবার আয়ুষ্মান ভারতের অধীনে বছরে ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বিমা পেত। এদিন কেন্দ্রের তরফে বিবৃতিতে বলা হয়েছে, আর্থ-সামাজিক অবস্থা যাই হোক না কেন, দেশের সমস্ত প্রবীণ নাগরিক আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার সুবিধা পাবেন। তাঁদের জন্য আলাদা কার্ড দেওয়া হবে।

এই খবরটিও পড়ুন

আয়ুষ্মান ভারত প্রকল্পে কোনও পরিবার বছরে ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বিমা পান। ৭০ কিংবা তার বেশি বয়সী কোনও ব্যক্তি ওই পরিবারের সদস্য হলে এবার থেকে তিনি আলাদা করে ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বিমা পাবেন। ৭০ বছরের কম বয়সীরা তাঁর এই বিমার সুযোগ পাবেন না। সেক্ষেত্রে একটি পরিবারে কোনও প্রবীণ ব্যক্তি থাকলে তিনি ৫ লক্ষ টাকা ও বাকিরা ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বিমা পাবেন।

আবার ওই প্রবীণ ব্যক্তি যদি কোনও সরকারি স্বাস্থ্য বিমা যেমন সেন্ট্রাল গভর্নমেন্ট হেল্থ স্কিম, আয়ুষ্মান সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্স কিংবা এক্স-সার্ভিসম্যান কনট্রিবিউটরি হেল্থ স্কিমের আওতায় থাকেন, তবে তিনি নিজের পছন্দ বেছে নিতে পারেন। কারও বেসরকারি স্বাস্থ্য বিমা করা থাকলে তিনি আয়ুষ্মান ভারত স্বাস্থ্য বিমার সুবিধা পাবেন।

প্রসঙ্গত, চলতি বছরের এপ্রিলেই ৭০ কিংবা তার বেশি বয়সীদের এই স্বাস্থ্য বিমার সুবিধা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর এক্স হ্যান্ডলে পোস্ট করে প্রধানমন্ত্রী জানান, ৬ কোটি মানুষ এর সুবিধা পাবেন।