Manmohan Singh: জ্বর কমেনি এখনও, তবে স্থিতিশীল রয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী, জানালেন চিকিৎসকরা

Manmohan Singh Health Update: বুধবার চিকিৎসকরা প্রাথমিক পর্যবেক্ষণের পর জানিয়েছিলেন, শারীরিক দুর্বলতা অনুভব করছেন মনমোহন সিং। সঙ্গে সামান্য জ্বরও রয়েছে তাঁর।

Manmohan Singh: জ্বর কমেনি এখনও, তবে স্থিতিশীল রয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী, জানালেন চিকিৎসকরা
প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। ফাইল চিত্র।

নয়া দিল্লি: স্থিতিশীল রয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং (Manmohan Singh)। বুধবারই তাঁকে দিল্লির অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিক্যাল সায়েন্সে (AIIMS) ভর্তি করানো হয়। চিকিৎসকরা জানান, ৮৯ বছরের ওই প্রবীণ নেতার জ্বর না কমায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এ দিন সকালে এইমসের এক চিকিৎসক জানান, জ্বর থাকলেও আপাতত স্থিতিশীল রয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী। গতকালের তুলনায় শারীরিক অবস্থারও কিছুটা উন্নতি হয়েছে। বয়সজনিত কারণে তাঁর আরও কিছু শারীরিক সমস্যা রয়েছে, সেগুলি পরীক্ষা করে দেখা হচ্ছে।

গতকালই বিকালে দিল্লির এইমস হাসপাতালে ভর্তি করানো হয় মনমোহন সিংকে। চিকিৎসকদের সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার থেকেই তাঁর জ্বর এসেছিল। বুধবারও সারাদিন জ্বর না কমায় পারিবারিক চিকিৎসকের পরামর্শেই তাঁকে এইমস হাসপাতালে ভর্তি করা হয়। এইমসের চিকিৎসক নীতীশ নায়েকের তত্ত্বাবধানে চিকিৎসা চলছে তাঁর।

বুধবার চিকিৎসকরা প্রাথমিক পর্যবেক্ষণের পর জানিয়েছিলেন, শারীরিক দুর্বলতা অনুভব করছেন মনমোহন সিং। সঙ্গে সামান্য জ্বরও রয়েছে তাঁর। পাশাপাশি শ্বাসকষ্টজনিত সমস্যাতেও ভুগছেন তিনি। উল্লেখ্য, চলতি বছরের শুরুতে করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় ৮৮ বছর বয়সি প্রবীণ কংগ্রেস নেতাকে করোনার সংক্রমণ নিয়ে হাসপাতালে ভরতি করা হয়েছিল।

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং মার্চ ও এপ্রিল মাসে করোনা ভ্যাকসিনের দুটি ডোজ় নিয়েছিলেন। তার কিছুদিন পরেই প্রাক্তন প্রধানমন্ত্রীর শরীরে করোনার সংক্রমণ ধরা পড়ে। গত  ১৯ এপ্রিল তাঁকে জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি করা হয়। সেই সময় সোয়াবের নমুনায় পরীক্ষা করা হলে করোনা সংক্রমণ ধরা পড়ে। তবে কিছুদিনের মধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরে এসেছিলেন তিনি। তার আগেও গত বছর শারীরিক অস্বস্তি নিয়ে তিনি দিল্লির এইমস হাসপাতালেই ভর্তি হয়েছিলেন।

মনমোহন সিং অসুস্থ, এই খবর পেয়েই তাঁর সুস্থতা কামনা করেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপর সিং পুরী। তিনি টুইট করে লেখেন, “প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংজীর দ্রুত সুস্থতা কামনা করি। ঈশ্বর ওনাকে সুস্বাস্থ্য় দিক।”

কংগ্রেসের তরফেও তাদের টুইটার অ্য়াকাউন্ট থেকে মনমোহন সিংয়ের অসুস্থতার কথা জানিয়ে সুস্বাস্থ্যের কামনা করা হয়েছে।

মনমোহন সিং একজন প্রবীণ কংগ্রেস নেতা এবং বর্তমানে রাজস্থান থেকে রাজ্যসভার সদস্য। তিনি ২০০৪ সাল থেকে ২০১৪ পর্যন্ত দেশের প্রধানমন্ত্রী ছিলেন। এর আগে ২০০৯ সালে, তিনি এইমসে বাইপাস সার্জারি করিয়েছিলেন।

২০০৪ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ (UPA) সংখ্যায় গরিষ্ঠতা পেলে, ইউপিএ অধ্যক্ষ সনিয়া গান্ধী (Sonia Gandhi) ড. সিংকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করেন। সেই ইউপিএ সরকারকে বাইরে থেকে সমর্থন করেছিল বামেরা। ২০০৮ সালে আমেরিকার সঙ্গে পরমাণু চুক্তি (Nuclear Deal) সই করা নিয়ে বামেদের সঙ্গে সরকারের বিরোধ চরমে ওঠে। বামেরা সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নেয়। সরকার পড়ে যাওয়ার মত অবস্থায় আস্থা ভোটে জিতে পুনরায় প্রধানমন্ত্রী হিসেবে কাজ চালিয়ে যান মনমোহন সিং।

২০০৯ সালে মনমোহন সিংকেই সামনে রেখে ভোটে লড়ে কংগ্রেস (Congress) তথা ইউপিএ জোট। আগের বারের তুলনায় আসন সংখ্যা বাড়িয়ে পুনরায় ক্ষমতায় আসে ইউপিএ। দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হন মনমোহন।

আরও পড়ুন: Navjot Singh Sidhu: ফের দিল্লির দরবারে সিধু, নির্বাচন প্রস্তুতির শেষ পর্বেও কি তুলবেন নতুন কোনও ঝড়? 

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla