Exit Poll Results 2021 Elections: কেরলে অক্ষত লাল দূর্গ, তামিলে স্ট্যালিন ঝড়, অসমে কঠিন লড়াইয়ের ইঙ্গিত

Exit Poll Results 2021 Elections: বাকি রাজ্যগুলি এগজিট পোলে কী ফলাফল উঠে আসছে সেই তথ্যও তুলে ধরা হচ্ছে পাঠকদের সামনে।

Exit Poll Results 2021 Elections: কেরলে অক্ষত লাল দূর্গ, তামিলে স্ট্যালিন ঝড়, অসমে কঠিন লড়াইয়ের ইঙ্গিত
অলংকরণ- অভিজিৎ বিশ্বাস

কলকাতা: পশ্চিমবঙ্গের পাশাপাশি আরও তিন রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে অনুষ্ঠিত হয়েছে বিধানসভা নির্বাচন। গোটা দেশের রাজনৈতিক মহলের নজর এই রাজ্যে আটকে রইলেও বাকি রাজ্যগুলির ফলাফলও বড় প্রভাব ফেলতে চলেছে জাতীয় রাজনীতির প্রেক্ষাপটে। ইতিমধ্যেই TV9 বাংলা এবং পোলস্ট্র্যাটের করা পশ্চিবঙ্গের ২৯৪ টি আসনের বুথ ফেরত সমীক্ষার ছবি তুলে ধরা হয়েছে। এ বার বাকি রাজ্যগুলি এগজিট পোলে কী ফলাফল উঠে আসছে সেই তথ্যও তুলে ধরা হচ্ছে পাঠকদের সামনে।

এই এগজিট পোল সমীক্ষায় কেবলই একটা আভাস বা অনুমান পাওয়া যাবে যে আসন্ন বিধানসভা ভোটের ফলাফল কেমন হতে পারে। তবে এটাই যে হতে চলেছে তা কখনই বলা যাবে না। এই সমীক্ষায় একাধিক প্রশ্নে যে জবাব রাজ্যবাসী দিয়েছেন, তার একটা শতাংশের হিসেব তুলে ধরা হচ্ছে। এর সঙ্গে বাস্তব ফলাফলের ফারাক হতে পারে।

পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য অসমের ১২৬ টি বিধানসভা আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। বর্তমানে সেখানে ক্ষমতায় রয়েছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার। মনে রাখতে হবে, গোটা দেশে জম্মু-কাশ্মীরের পর অসমেই মুসলিম জনসংখ্যার হার সবচেয়ে বেশি। ফলে এই লড়াই ক্ষমতাসীন বিজেপি জন্য প্রেসটিজ ফাইট। অন্যদিকে, কংগ্রেসও হারানো জমি উদ্ধারে মরিয়া হয়ে উঠেছে। অসমে সরকার গড়তে প্রয়োজন ন্যূনতম ৬৪ টি আসন।

অসমের বুথ ফেরত সমীক্ষা বলছে, ১২৬ টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে ৫৯ থেকে ৬৯ টি আসন। অন্যদিকে, কংগ্রেস ও তার জোটসঙ্গীরাও খুব একটা পিছিয়ে নেই। ৫৫ থেকে ৬৫ আসন পেতে পারে তারাও। অর্থাৎ অসমে যে কোনও দলের সরকার গঠনের সম্ভাবনা রয়েছে।

প্রাপ্ত ভোটের হারের নিরিখে এগজিট পোলের পূর্বাভাস বলছে, এনডিএ-র তুলনা অনেকটাই এগিয়ে রইবে ইউপিএ। কংগ্রেস ও তার শরিকদের বাক্সে আসতে পারে ৪৫.৪০ শতাংশ ভোট। অন্যদিকে, বিজেপি তথা এনডিএ পেতে পারে ৪১.৭০ শতাংশ ভোট। সমীক্ষার পূর্বাভাস বলছে, অসমের প্রায় ৮০ শতাংশ মুসলিমই ভোট দিয়েছেন ইউপিএ-র পক্ষে। অন্যদিকে হিন্দুদের মধ্যে ৫৭.৯০ শতাংশে ভোট পেয়েছে বিজেপি।

আরও পড়ুন: Exit Poll Result 2021 West Bengal Elections: দুই ফুলের ‘কাঁটে কি টক্কর’, শেষ হাসি কার?

২৩৪ আসনের তামিলনাড়ুতে বিধানসভা ভোট হয়েছিল মাত্র এক দফায়। দক্ষিণের এই রাজ্যে এআইএডিএমকে-কে সরিয়ে স্ট্যালিনের ডিএমকে জোট এ বার ক্ষমতায় আসছে বলে স্পষ্ট ইঙ্গিত মিলেছে। TV9 বাংলা এবং পোলস্ট্র্যাটের করা সমীক্ষা অনুযায়ী, তামিলনাড়ুর ২৩৪ টি আসনের মধ্যে ১৪৩-১৫৩ টি আসন নিয়ে সেখানে ক্ষমতা দখল করতে চলেছে ডিএমকে জোট। অন্যদিকে, এআইএডিএমকে-র ঝুলিতে আসতে পারে বড়জোড় ৭৫ থেকে ৮৫ আসন। অন্যান্যদের পক্ষে ২-১২ টি আসন আসার সম্ভাবনা রয়েছে।

প্রাপ্ত ভোটের নিরিখেও এআইএডিএমকে-র তুলনায় অনেকটাই এগিয়ে রয়েছে ডিএমকে। পূর্বাভাস বলছে, ডিএমকে জোটের ঝুলিতে ৪৪.৯০ শতাংশ ভোট আসার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, এআইএডিএমকে পেতে পারে ৩৬.৮০ শতাংশ ভোট।

আরও পড়ুন: Exit Poll Result 2021 West Bengal Elections: সংখ্যালঘুর সৌজন্যে মমতার সংখ্যাগরিষ্ঠতার ইঙ্গিত

রাজ্যে একমাত্র অবশিষ্ট বাম দূর্গ। মূলত বামেদের সঙ্গে কংগ্রেসের লড়াই এই রাজ্যে। তবে বিগত কয়েক বছরে এই রাজ্যেও মেরুকরণের তীব্র হাওয়া তোলার চেষ্টা করেছে বিজেপি। যদিও তাতে খুব একটা লাভ হতে দেখা যাচ্ছে না।

TV9 বাংলা এবং পোলস্ট্র্যাটের করা বুথ ফেরত সমীক্ষা বলছে, ১৪০ বিধানসভা আসনের মধ্যে ৭০ থেকে ৮০ টি আসন পিনারাই বিজয়নের ঝুলিতে যেতে পারে। কংগ্রেস সেখানে পেতে পারে ৫৯ থেকে ৬৯ টি আসন। বিজেপি পেতে পারে বড়জোড় ২ টি আসন।

প্রাপ্ত ভোটের হারের ক্ষেত্রেও পাল্লা ভারী বামেদের। ৪২.৭০ শতাংশ ভোট যাওয়ার সম্ভবনা রয়েছে এলডিএফ-র ঘরে। কংগ্রেসের দখলে থাকতে পারে ৪০.১০ শতাংশ ভোট। বিজেপি পেতে পারে ১৫.৪০ শতাংশ ভোট।

আরও পড়ুন: Exit Poll Result 2021 West Bengal Elections: হিন্দু ভোটের বড় অংশই ঢুকছে বিজেপির বাক্সে, ঘাসফুল ও মোর্চার ভাগে কত?

পূর্বাভাস আগে থেকেই ছিল, বুথ ফেরত সমীক্ষায় তা মিলে যাচ্ছে। কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে ক্ষমতা হারাতে চলেছে কংগ্রেস। পাঁচ রাজ্যের মধ্যে একমাত্র এখানেই বিজেপি প্রায় নিশ্চিতভাবে সরকার গড়ছে বলে ইঙ্গিত মিলছে TV9 বাংলা এবং পোলস্ট্র্যাটের করা বুথ ফেরত সমীক্ষা।

৩০ আসনের এই কেন্দ্রশাসিত অঞ্চলে ১৭ থেকে ১৯ টি আসনে জয়লাভ করে এনডিএ ক্ষমতায় আসনে চলেছে। এমনটাই ইঙ্গিত সমীক্ষায়। কংগ্রেস পেতে পারে ১১-১৩ টি আসন। প্রাপ্ত ভোটের নিরিখে বিজেপি তথা এনডিএ জোট ৫১.৮০ শতাংশ ভোট পেতে পারে বলে ইঙ্গিত। কংগ্রেস তথা ইউপিএ ৩৮.৩০ শতাংশ ভোট পেতে পারে। এবং অন্যান্যদের ঝুলিতে ৯.৯০ শতাংশ ভোট যেতে পারে বলে ইঙ্গিত মিলেছে সমীক্ষায়।

তবে একটা কথা আবার মনে করিয়ে দেওয়া দরকার। এগজিট পোলে কখনই সঠিক ফলাফল আগে থেকে তুলে ধরে না। এতে কেবল মাত্র একটা আভাস পাওয়া যায় কোনও দলের ফলাফল কেমন হতে পারে। বাস্তব চিত্রটার জন্য ২ মে পর্যন্ত অপেক্ষা করতেই হবে।

আরও পড়ুন: Exit Poll Result 2021 West Bengal Elections: বাংলার মেয়েরা ‘বাংলার মেয়েকেই’ চায়