জম্মু বিমানবন্দরে হামলা চালাতে বিস্ফোরক আনা হয়েছিল ড্রোনে! তদন্ত শুরু বায়ুসেনার

Explosion Inside Jammu Airport: রবিবার সকাল সাতটা নাগাদ জম্মু বিমানবন্দরের টেকনিক্যাল স্পেস থেকে বিস্ফোরণের শব্দ শোনা যায়। বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে এক কিলোমিটার দূর থেকেও সেই  শব্দ শোনা যায়।

জম্মু বিমানবন্দরে হামলা চালাতে বিস্ফোরক আনা হয়েছিল ড্রোনে! তদন্ত শুরু বায়ুসেনার
গতকাল বিস্ফোরণের পরে বিমানবন্দরের বাইরের চিত্র।
Follow Us:
| Updated on: Jun 27, 2021 | 10:46 AM

জম্মু: ভোররাতে বিস্ফোরণের শব্দ কানে এল বিমাবন্দরের ভিতর থেকে। শনিবার রাত দুটো নাগাদ জম্মু বিমানবন্দরের টেকনিক্যাল অংশ থেকে পরপর দুটি বিস্ফোরণের শব্দ শোনা যায়। ঘটনায় আহত হয়েছেন বায়ুসেনার দু’জন মার্শাল। বিস্ফোরণের শব্দ শোনার সঙ্গে সঙ্গেই খবর দেওয়া হয় বম্ব স্কোয়াডে। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, ড্রোন ব্যবহার করে বিস্ফোরক আনা হয়েছিল। তবে বিস্ফোরণের ঘটনার পিছনে কে বা কারা জড়িত, তা এখনও জানা যায়নি।

রবিবার সকাল সাতটা নাগাদ জম্মু বিমানবন্দরের  সাতওয়াড়ি এয়ারফোর্স স্টেশনের টেকনিক্যাল স্পেস থেকে বিস্ফোরণের শব্দ শোনা যায়। বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে এক কিলোমিটার দূর থেকেও সেই  শব্দ শোনা যায়। এক পুলিশ আধিকারিক জানান, ফরেনসিক বিশেষজ্ঞ ও বম্ব ডিসপোজ়াল স্কোয়াড ঘটনাস্থলে পৌঁছেছে। তাঁরা বর্তমানে গোটা বিমানবন্দরে তল্লাশি চালাচ্ছে। ঘিরে ফেলা হয়েছে গোটা এলাকা।

জম্মু বিমানবন্দরের মোট দুটি অংশ রয়েছে। একটিতে সাধারণ যাত্রীরা যাতায়াত করেন, অপর অংশটি ভারতীয় বায়ুসেনার।  গতকাল রাতেই বায়ুসেনার টেকনিক্যাল এরিয়া থেকেই পরপর দুটি বিস্ফোরণের শব্দ শোনা যায়। প্রশাসনের শীর্ষকর্তারাও ঘটনাস্থলে পৌঁছেছেন। আধিকারিকরা জঙ্গিহানার সম্ভাবনা উড়িয়ে দিলেও দুর্ঘটনা বা নাশকতার ঘটনা ঘটতে পারে বলেই সূত্রের খবর।

বায়ুসেনার তরফে জানানো হয়, জম্মু বিমানবন্দরে বায়ুসেনার ঘাঁটিতে দুটি কম ক্ষমতা সম্পন্ন বিস্ফোরকের ব্যবহার করে বিস্ফোরণ ঘটানো হয় গতকাল রাত দুটো নাগাদ। একটি বিস্ফোরণের প্রভাবে ঘাঁটির ছাদ কিছুটা ক্ষতিগ্রস্ত হলেও অপর বিস্ফোরকটি খোলা জায়গায় পড়ায় কোনও ক্ষয়ক্ষতি হয়নি। বিস্ফোরণের কারণে দুজন বায়ুসেনার আধিকারিক আহত হয়েছেন।

সূত্র মারফত জানা গিয়েছে, দুটি ড্রোনের মাধ্যমেই বায়ুসেনার ঘাঁটিতে বিস্ফোরণ ঘটানো হয়। ওই সময় বিমানবন্দরে দাঁড়ানো  একটি বিমানের উপরই বিস্ফোরকগুলি ফেলার লক্ষ্য ছিল। ইতিমধ্যেই বায়ুসেনার তরফে একটি উচ্চ স্তরীয় তদন্তকারী দল গঠন করা হয়েছে। কিছুক্ষণের মধ্যেই তাঁরা জম্মুতে পৌছবেন।

অন্যদিকে, বিস্ফোরণের খবর পেয়েই বায়ুসেনার উপ-প্রধান এয়ার মার্শাল এইচএস অরোরার সঙ্গে যোগাযোগ করেন। এয়ার মার্শাল বিক্রম সিংও ঘটনাস্থানে যাচ্ছেন বলে প্রতিরক্ষামন্ত্রক সূত্রে জানানো হয়েছে।