ব্ল্যাক ফাঙ্গাসের আক্রমণে চোখ বাদ গেল ৩ শিশুর

চিকিৎসকরা জানান, মিউকরমাইকোসিসে চোখ, নাক সংক্রমিত হলে মস্তিষ্কে সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে। তাই কষ্ট হলেও অস্ত্রোপচারের মাধ্যমে সরিয়ে ফেলতে হয় সংক্রমিত অঙ্গ।

ব্ল্যাক ফাঙ্গাসের আক্রমণে চোখ বাদ গেল ৩ শিশুর
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Jun 17, 2021 | 7:35 PM

মুম্বই: দ্বৈত মহামারিতে দেশ। করোনার পাশাপাশি দ্রুত গতিতে ছড়াচ্ছে মিউকরমাইকোসিস (Mucormycosis)। দেহের একাধিক অঙ্গে প্রভাব ফেলে এই ছত্রাক। এ বার মিউকরমাইকোসিসের জেরে চোখ বাদ গেল ৩ শিশুর। মুম্বইয়ে অস্ত্রপচারের মাধ্যমে চোখ বাদ দিতে হয়েছে তাদের। যে ৩ জন চোখ হারিয়েছে, তাদের বয়স ৪,৬ ও ১৪। অর্থাৎ একেবারে দুধের শিশুরও চোখ বাদ দিতে হয়েছে।

মূলত কো-মর্বিডিটিযুক্ত করোনা আক্রান্ত রোগীকে আক্রমণ করে মিউকরমাইকোসিস। একাধিক ক্ষেত্রে দেখা গিয়েছে, যাঁরা করোনা থেকে সেরে উঠেছেন তাঁদেরও শিকার বানিয়েছে ব্ল্যাক ফাঙ্গাস। যে ৩ শিশপর চোখ বাদ গিয়েছে, ৪ ও ৬ বছরের শিশুর শরীরে ডায়াবেটিস ছিল না। কিন্তু ১৪ বছর বয়সীর ডায়াবেটিস ছিল। চিকিৎসকরা জানিয়েছেন, আরও এক ১৬ বছর বয়সী করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর পর তার শরীরে ডায়াবেটিসের লক্ষণ দেখা যায় এবং পাকস্থলী ব্ল্যাক ফাঙ্গাসে ক্ষতিগ্রস্ত হয়। চিকিৎসক জেসাল শেঠ জানিয়েছেন, ১৪ বছর বয়সী ওই মেয়ে করোনার দ্বিতীয় ঢেউয়ে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছিল। হাসপাতালে আসার পরই তার চোখ কালো হয়ে যায়।

৬ সপ্তাহ চিকিৎসা চলার পর তার চোখ কেটে বাদ দিতে হয়। সংক্রমণ মস্তিষ্কে না পৌঁছনয় শিশুটির আরও বড় বিপদ রোখা গিয়েছে বলে জানান তিনি। ৪ ও ৬ বছর বয়সী দুই শিশুর চোখ না বাদ দিলে আরও বড় বিপদ হতে পারত। চিকিৎসকরা জানান, মিউকরমাইকোসিসে চোখ, নাক সংক্রমিত হলে মস্তিষ্কে সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে। তাই কষ্ট হলেও অস্ত্রোপচারের মাধ্যমে সরিয়ে ফেলতে হয় সংক্রমিত অঙ্গ।

আরও পড়ুন: শিশুদের ওপর আগামী মাসেই কোভাভ্যাক্সের ট্রায়াল করবে সেরাম: সূত্র