নতুন নিয়মে ১ মাসেই ফেসবুক থেকে উধাও ৩ কোটি পোস্ট

এরপরে ১৫ জুলাই ফের এই রিপোর্ট প্রকাশ্যে আনবে ফেসবুক। সংস্থা জানিয়েছে, ৩০-৪৫ দিনের ব্যবধানে এই রিপোর্ট প্রকাশ করবে তারা।

নতুন নিয়মে ১ মাসেই ফেসবুক থেকে উধাও ৩ কোটি পোস্ট
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Jul 03, 2021 | 11:26 AM

নয়া দিল্লি: দেশের নয়া তথ্য প্রযুক্তি নিয়ম অনুযায়ী, স্রেফ ১ মাসের মধ্যেই ৩ কোটি পোস্ট মুছে ফেলল ফেসবুক (Facebook)। নয়া ডিজিটাল নিয়ম চালু হওয়ার প্রথম মাসের রিপোর্টে এ কথা জানিয়েছে তারা। পাশাপাশি ২০ লক্ষ পোস্টের ওপরও কোপ বসিয়েছে ইনস্টাগ্রাম। দেশের নয়া ডিজিটাল আইন অনুযায়ী, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে প্রতি মাসে এই রিপোর্ট প্রকাশ করতে হবে। যেখানে কত অভিযোগ জমা পড়েছে ও অভিযোগের ভিত্তিতে সংস্থা কী করেছে তা লেখা থাকবে।

সেই রিপোর্টের ফেসবুক জানিয়েছে, ১৫ মে থেকে ১৫ জুনের মধ্যে ৩ কোটি পোস্টে ছাঁকনি লাগিয়েছে তারা। ফেসবুকের এক মুখপাত্র জানিয়েছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা ও বিশেষ দল নীতির বিরুদ্ধে যাওয়া পোস্টগুলিকে শনাক্ত করে। তাঁরা আগের মতো ভবিষ্যতেও এ ক্ষেত্রে আরও তথ্য যোগ করবেন। পুরো বিষয়টা যাতে আরও স্বচ্ছ হয়, সে দিকেও জোর দেওয়ার আশ্বাস দিয়েছেন তিনি।

এরপরে ১৫ জুলাই ফের এই রিপোর্ট প্রকাশ্যে আনবে ফেসবুক। সংস্থা জানিয়েছে, ৩০-৪৫ দিনের ব্যবধানে এই রিপোর্ট প্রকাশ করবে তারা। ১৫ জুলাই ফেসবুক যে রিপোর্ট প্রকাশ করবে তাতে হোয়াটসঅ্যাপ সংক্রান্ত তথ্যও থাকবে। ফেসবুকের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, আড়াই কোটি স্প্যাম, ২৫ লক্ষ হিংসাত্মক গ্রাফিক্স, ১৮ লক্ষ যৌনতা সংক্রান্ত পোস্ট ও ৩ লক্ষ ১১ হাজার ঘৃণামূলক মন্তব্য সরিয়ে ফেলেছে তারা। এ ছাড়াও হেনস্তা, আত্মহত্যা, জঙ্গি কার্যকলাপ সংক্রান্ত পোস্ট মুছে ফেলেছে ফেসবুক।

উল্লেখ্য, ফেসবুক নিয়োজিত গ্রিভেন্স অফিসার অব ইন্ডিয়ার নাম স্পুর্থি প্রিয়া। ভারত সোশ্যাল মিডিয়ার একটা বড় বাজার। এখানে ৫৩ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী রয়েছেন। ফেসবুক ব্যবহার করেন ৪১ কোটি মানুষ। ইনস্টাগ্রামে রয়েছেন ২১ কোটি গ্রাহক, টুইটার ব্যবহার করেন ১ কোটি ৭৫ লক্ষ মানুষ।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর দাড়ি পরিচর্যাকে নয়া ‘শব্দবাণে’ বিঁধলেন শশী

TV9 EXCLUSIVE

১০ লক্ষ টাকার ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ কারা পাবেন? কী ভাবে করবেন আবেদন?

ডায়েরির পাতার ভাঁজে আডবাণী, যশবন্তদের নাম, কী সেই ‘হাওয়ালা-জৈন’ মামলা?

সরষের ভেতরেই ভূত! ১ বছরে রান্নার তেলের দাম বাড়ল ৬৩ টাকা, কীভাবে?

কোভ্যাক্সিন তৈরিতে বাছুরের প্লাজমা? আসল সত্যিটা জানুন

ভেনেজুয়েলায় ১ টাকায় পেট্রল, ভারতে ১০২! নেপথ্যে কার কারসাজি?