ট্রাক্টর মিছিলে অবশেষে সম্মতি দিল্লি পুলিসের, ‘নৈতিক জয়’ বললেন অন্নদাতারা

স্বরাজ ইন্ডিয়ার যোগেন্দ্র যাদব বলেন, "২৬ জানুয়ারি কিষাণ গণতন্ত্র প্যারেডের সূচনা করবেন আন্দোলনকারী কৃষকরা। সীমান্তের যাবতীয় ব্যারিকেড তুলে দেওয়া হবে এবং আমরা শান্তিপূর্ণভাবেই দিল্লিতে প্রবেশ করে মিছিল করব।"

ট্রাক্টর মিছিলে অবশেষে সম্মতি দিল্লি পুলিসের, 'নৈতিক জয়' বললেন অন্নদাতারা
ফাইল চিত্র।
ঈপ্সা চ্যাটার্জী

|

Jan 23, 2021 | 8:59 PM

নয়া দিল্লি: দুদিনের বৈঠকে টানাপোড়েন চলার পর অবশেষে প্রজাতন্ত্র দিবসে দিল্লির বুকেই ১০০ কিলোমিটার জুড়ে ট্রাক্টর মিছিল (Tractor rally)-র সম্মতি দিল দিল্লি পুলিস (Delhi Police)। শনিবার দিল্লি পুলিসের তরফে এই ঘোষণা করার পরই খুশিতে ফেটে পড়েন আন্দোলনকারী কৃষকরা। মিছিলের অনুমতিকে তাঁদের “নৈতিক জয়” বলে দাবি করেন।

গতকাল কেন্দ্রের সঙ্গে একাদশতম বৈঠকও ব্যর্থ হওয়ার পর কেন্দ্র কৃষকদের কোর্টেই বল ঠেলে দিয়েছিল। তবে কৃষকরা জানিয়েছিলেন, এতদিন ধরে আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলন করার পর এখন অন্য কোনও প্রস্তাব তাঁদের পক্ষে মানা সম্ভব নয়। একইসঙ্গে কৃষকরা জানিয়েছিলেন, পুলিস বা প্রশাসন যতই জোর দিক না কেন, প্রজাতন্ত্র দিবসের দিন ট্রাক্টর মিছিল নিয়ে যে পরিকল্পনা রয়েছে, তাতে কোনও পরিবর্তন আনা হবে না।

এরপরই আজ দিল্লি পুলিসের তরফে জানানো হয়, প্রজাতন্ত্র দিবসের দিন কৃষকদের দিল্লিতে প্রবেশ করে ট্রাক্টর মিছিল করার অনুমতি দেওয়া হচ্ছে। তবে কোন পথে সেই ট্রাক্টর মিছিল অনুষ্ঠিত হবে বা কীভাবে তা পরিচালন করা হবে, সেই বিষয়ে কৃষকদের তরফ থেকে আগামিকাল একটি সাংবাদিক বৈঠক করে জানানো হবে।

আরও পড়ুন: হাতে ‘হালুয়া’ নিয়ে শুরু প্রস্তুতি, বাজেট অ্যাপের উদ্বোধন করলেন অর্থমন্ত্রী

বৃহস্পতিবারই দিল্লি পুলিসের সঙ্গে কৃষকদের বৈঠক হয়। সেই বৈঠকে পুলিসের তরফে বিকল্প রাস্তার প্রস্তাব দেওয়া হয়। তবে কৃষকরা দিল্লির আউটার রিং রোডেই মিছিল করার সিদ্ধান্তে অটল থাকেন। আজ দিল্লি পুলিসের সিদ্ধান্ত ঘোষণার পর স্বরাজ ইন্ডিয়ার যোগেন্দ্র যাদব বলেন, “২৬ জানুয়ারি কিষাণ গণতন্ত্র প্যারেডের সূচনা করবেন আন্দোলনকারী কৃষকরা। সীমান্তের যাবতীয় ব্যারিকেড তুলে দেওয়া হবে এবং আমরা শান্তিপূর্ণভাবেই দিল্লিতে প্রবেশ করে মিছিল করব। কমিটির তরফ থেকে যে নির্দেশিকা দেওয়া হবে, তা অনুসরণ করেই মিছিল করা হবে।”

তিনি আরও যোগ করে বলেন, “আমরা শান্তিপূর্ণভাবেই ঐতিহাসিক এক মিছিল করব। তবে আমাদের ট্রাক্টর মিছিলের কারণে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বা নিরাপত্তা ব্যবস্থায় কোনও প্রভাব পড়বে না।” ভারতীয় কিষাণ ইউনিয়নের প্রধান গুরনাম সিং চাঁদুনি বলেন, “এই মিছিল শুধু ভারতে নয়, বিশ্বের কাছে একটা উদাহরণ হয়ে থাকবে। তবে আমি মিছিলে অংশগ্রহণকারী সকল কৃষকদের কাছে অনুরোধ করছি তাঁরা যেন কমিটির যাবতীয় নিয়ম অনুসরণ করে চলেন।”

প্রজাতন্ত্র দিবসের মিছিল নিয়ে কেন্দ্র বিরোধিতা করে সুপ্রিম কোর্ট (Supreme Court)-র দারস্থ হলে আদালত মিছিলের ভাগ্য নির্ধারণের দায়িত্ব দিল্লি পুলিসের হাতেই ছেড়ে দেয়। ২০ ও ২১ তারিখের বৈঠকে দিল্লি পুলিসের তরফে বলা হয়, “মিছিল নিয়ে তাঁদের কোনও সমস্যা নেই। তবে যানজট এড়াতে আউটার রিং রোডের বদলে কৃষকরা যেন কুণ্ডলী-মানেসর-পালওয়াল এক্সপ্রেসওয়েতে এই মিছিল করেন।” যদিও কৃষকরা পুলিসের এই প্রস্তাব খারিজ করে দেন। তাঁরা জানান, প্রজাতন্ত্র দিবসের দিন ট্রাক্টর মিছিল দিল্লির ভিতরেই করবেন তাঁরা। ট্রাক্টর মিছিলের কারণে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে কোনও সমস্যা হবে না।

দুদিনের বৈঠকে কোনও সমাধানসূত্রে না পৌঁছলেও আজ কৃষকদের জেদের কাছে মাথা নোয়াতে হল দিল্লি পুলিসকে। অন্যদিকে অনুমতি মেলার পর কৃষকরাও পুলিসকে প্রতিশ্রুতি দিয়েছেন যে মিছিলে কোনও বিশৃঙ্খলার সৃষ্টি হবে না, শান্তিপূর্ণভাবেই এই মিছিল করা হবে।

আরও পড়ুন: অবৈধ কয়লা খাদানে তল্লাশি চালাতে গিয়ে মাফিয়াদের হাতে জখম সাত ইসিএল কর্তা

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla