হাতে ‘হালুয়া’ নিয়ে শুরু প্রস্তুতি, বাজেট অ্যাপের উদ্বোধন করলেন অর্থমন্ত্রী

যাবতীয় স্বাস্থ্যবিধি মেনেই বিশালাকার কড়াইয়ে হালুয়া বানানোর কাজে হাত লাগান অর্থমন্ত্রী সহ অন্যান্যরা। হালুয়া তৈরির পর সকলকে গ্লাভস পড়েই উপস্থিত সকলকে হালুয়া পরিবেশন করা হয়।

হাতে 'হালুয়া' নিয়ে শুরু প্রস্তুতি, বাজেট অ্যাপের উদ্বোধন করলেন অর্থমন্ত্রী
হালুয়া বানানোয় হাত লাগালেন অর্থমন্ত্রী। ছবি: ANI
Follow Us:
| Updated on: Jan 24, 2021 | 9:48 PM

নয়া দিল্লি: করোনাকালে বাজেট পেশ (Union budget 2021-22) পদ্ধতিতে বদল আসলেও প্রতিবছরের মতোই চলতি বছরেও হালুয়া তৈরি করে বাজেটের নথি সংকলনের প্রস্তুতিপর্ব শুরু হল। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitaraman), অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur) ও অর্থ মন্ত্রকের উর্ধ্বতন কর্তারা উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে। একইসঙ্গে উদ্বোধন করা হল কেন্দ্রীয় বাজেটের জন্য তৈরি মোবাইল অ্যাপের (Union Budget Mobile App) ।

করোনা (COVID-19) সংক্রমণের কারণে ছোঁয়াচ এড়াতে এবারের বাজেট ডিজিটাল মাধ্যমে পেশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। স্বাধীনতার পর এই প্রথম বিনা কোনও বাজেটপত্রের ব্যবহার করেই বাজেট পেশ করা হবে। এই সিদ্ধান্তের কারণ হিসাবে জানানো হয়েছে, প্রতিবছর বাজেট অধিবেশনের আগের দিন বাজেট পত্র ছাপানোর জন্য প্রায় ১০০ জনেরও বেশি কর্মচারী নর্থ ব্লকের সারারাত ধরে কাজ করেন। এইবছর করোনা সংক্রমণের কারণে সেই সিদ্ধান্তে পরিবর্তন আনা হয়েছে। কাগজের বদলে সরাসরি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমেই সরাসরি বাজেট পেশ করা হবে।

হালুয়া বিতরণ অনুষ্ঠানের পরই অর্থমন্ত্রী নির্মলা সীমারমন বাজেটের জন্য তৈরি মোবাইল অ্যাপ্লিকেশনটির উদ্বোধন করেন। এরপরই সরকারের তরফে একটি বিবৃতি পেশ করে জানানো হয়, এই মোবাইল অ্যাপ্লিকেশনটির মাধ্যমে সংসদের সদস্য থেকে শুরু করে সাধারণ মানুষ সকলেই ডিজিটাল পদ্ধতিতে সম্পূর্ণ বাজেট বিবরণী হাতের মুঠোয় পেয়ে যাবেন। ১৪টি বাজেট পত্র, অর্থ বিল সহ বাজেট সম্পর্কিত যাবতীয় নথি এই মোবাইল অ্যাপে আপলোড করা হবে অর্থমন্ত্রীর বাজেট সংক্রান্ত ভাষণ শেষের পরই। হিন্দি ও ইংরেজি-দুটি ভাষাতেই বাজেট পড়ার সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

আরও পড়ুন: নির্বাচনের আগেই ভূমিপুত্রদের জমির পাট্টা বিলি, ‘দুই ইঞ্জিন সরকারে’-র উপকারিতা বোঝালেন প্রধানমন্ত্রী

বিবৃতিতে আরও জানানো হয়, এই অ্যাপে ব্যবহারকারীদের সুবিধার জন্য ডাউনলোড, প্রিন্ট, সার্চ, জুম ইন, লিঙ্কের সুবিধাও থাকবে। অ্যানড্রয়েড (Android) ও আইওএস(IOS)-দুটি প্ল্যাটফর্মেই এই অ্যাপটি যাবে। এছাড়াও কেন্দ্রীয় বাজেটের ওয়েব পোর্টাল www.indiabudget.gov.in থেকেও এই অ্যাপটি ডাউনলোড করা যাবে।

করোনা সংক্রমণের কারণে চলতি বছরের বাজেট পেশে যেমন পরিবর্তন আনা হয়েছে, একই কারণে হালুয়া তৈরি ও পরিবেশনের অনুষ্ঠান বাতিল করে দেওয়া হবে বলে ভাবলেও যাবতীয় স্বাস্থ্যবিধি মেনেই বিশালাকার কড়াইয়ে হালুয়া বানানোর কাজে হাত লাগান অর্থমন্ত্রী সহ অন্যান্যরা। হালুয়া তৈরির পর সকলকে গ্লাভস পড়েই উপস্থিত সকলকে হালুয়া পরিবেশন করা হয়।

বাজেট প্রস্তুতিতে এই হালুয়া পরিবেশনেরও মাহাত্ব্য রয়েছে। বাজেটের কাজের সঙ্গে যাঁরা জড়িত, তাঁরা সকলে মিষ্টিমুখ করে বাজেট তৈরির কাজে লেগে পড়েন এবং লোকসভায় বাজেট পেশ না হওয়া অবধি সেখানেই থাকেন। এইসময়ে তাঁরা পরিবার-পরিজনের সঙ্গেও কোনও ধরনের যোগাযোগ রাখতে পারেন না।

আরও পড়ুন: সেনা প্রত্যাহার নিয়ে কঠোর রাজনাথ, আগামিকাল নবম দফা বৈঠকে ভারত-চিন