নির্বাচনের আগেই ভূমিপুত্রদের জমির পাট্টা বিলি, ‘দুই ইঞ্জিন সরকারে’-র উপকারিতা বোঝালেন প্রধানমন্ত্রী

কংগ্রেসকে কটাক্ষ করে প্রধানমন্ত্রী বলেন, "কংগ্রেস সরকার জমি নিয়ে সাধারণ মানুষের আবেদনকে বরাবর উপেক্ষা করে গিয়েছে। সেই কারণেই সাধারণ মানুষ মনে সর্বদা ভয় নিয়ে বসবাস করছে। আমরা এই ভয় দূর করে অসমবাসীকে জমির নিরাপত্তা দেব।"

নির্বাচনের আগেই ভূমিপুত্রদের জমির পাট্টা বিলি, 'দুই ইঞ্জিন সরকারে'-র উপকারিতা বোঝালেন প্রধানমন্ত্রী
ভূমিপুত্রদের হাতে পাট্টা তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রী। ছবি:ANI
Follow Us:
| Updated on: Jan 23, 2021 | 6:39 PM

গুয়াহাটি: ভোটের দামামা বেজে দিয়েছে অসমে। নির্বাচনের দিন ঘোষণার আগেই অহমীয়াদের মন জয় করতে ভূমিপুত্রদের হাতে জমির দলিল (land allotments) তুলে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। শনিবার শিবসাগর জেলায় পৌঁছেই তিনি জানালেন, অসমবাসীদের নায্য অধিকার পাইয়ে দেওয়ার প্রচেষ্টা শুরু করেছে সরকার।

শনিবার সকালেই অসমে পৌঁছন প্রধানমন্ত্রী। তাঁকে স্বাগত জানান মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল (Sarbananda Sonowal)। তিনি বলেন, “রাজ্যবাসীর সবচেয়ে বড় শুভাকাঙ্খী প্রধানমন্ত্রী। তাঁরজন্যই আজ অসম সহ উত্তর-পূর্ব ভারতে উন্নয়ন সম্ভব হয়েছে।” স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মাও প্রধানমন্ত্রীর প্রশংসা করে বলেন, “বিগত ছয় বছরে রাজ্যে উন্নয়নের জোয়ার বয়ে গিয়েছে, রাজ্য নতুন দিশা পেয়েছে।”

শিবসাগরে পৌঁছেই প্রধানমন্ত্রী ১ লক্ষ ৬ হাজার ভূমিহীন ভূমিপুত্রদের জমির পাট্টা দেওয়ার কর্মসূচির সূচনা করেন। তিনি বলেন, “স্বাধীনতার কয়েক দশক পরও অসমের আদিবাসী ও ভূমিহীন অহমীয়ারা নিজের জমির অধিকার থেকে বঞ্চিত ছিল। আমরা তাঁদের নায্য অধিকার পাইয়ে দেওয়ার চেষ্টা করছি।” তিনি জানান, এই পাট্টা অসমবাসীদের স্বাভীমান, স্বাধীনতা ও সুরক্ষা প্রদান করবে।

আরও পড়ুন: সেনা প্রত্যাহার নিয়ে কঠোর রাজনাথ, আগামিকাল নবম দফা বৈঠকে ভারত-চিন

বিধানসভা নির্বাচনের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, “দুই ইঞ্জিনের সরকার অর্থাৎ কেন্দ্র ও রাজ্যে একই সরকারের শাসন থাকলে দ্রুত উন্নয়ন সম্ভব।” করোনা মোকাবিলাতেও রাজ্যের প্রশংসা করে তিনি বলেন, “করোনা সংক্রমণ মোকাবিলায় রাজ্য সরকার অত্যন্ত ভাল কাজ করেছে। আমি সকলের কাছে অনুরোধ জানাচ্ছি, আপনারা নির্দ্বিধায় করোনার টিকা নিন।”

পূর্ববর্তী শাসকদলকেও আক্রমণ করতে ছাড়েননি প্রধানমন্ত্রী। তিনি কংগ্রেসকে কটাক্ষ করে বলেন, “কংগ্রেস সরকার জমি নিয়ে সাধারণ মানুষের আবেদনকে বরাবর উপেক্ষা করে গিয়েছে। সেই কারণেই সাধারণ মানুষ মনে সর্বদা ভয় নিয়ে বসবাস করছে। আমরা এই ভয় দূর করে অসমবাসীকে জমির নিরাপত্তা দেব।”

তিনি আরও যোগ করে বলেন, “উন্নয়নের পাশাপাশি অসমের সংস্কৃতি রক্ষায় কেন্দ্রীয় সরকার সর্বদা বদ্ধপরিকর। ইতিমধ্যেই রাজ্যের প্রতিটি বাড়িতে পানীয় জল পৌছে দেওয়ার কাজ করছি আমরা। এছাড়াও আয়ুষ্মান ভারত প্রকল্পও অসমবাসীর কাছে পৌঁছে দেওয়া হয়েছে।”

যদিও বিরোধী দল কংগ্রেসের তরফে প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে যে ২৪টি প্রশ্ন রাখা হয়েছিল, তার একটিরও উত্তর দেননি তিনি। একইসঙ্গে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রসঙ্গও এড়িয়ে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রীর পাশাপাশি আজ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)-ও অসম সফরে গিয়েছেন। তিনি সেখানে “আয়ুষ্মান সিএপিএফ” প্রকল্পের সূচনা করবেন। এই প্রকল্পের আওতায় আধা সামরিক বাহিনীর সদস্যরাও সুলভে চিকিৎসা পাবেন।

আরও পড়ুন: কংগ্রেসের মিছিল ঘিরে রণক্ষেত্রে পরিণত ভোপাল, চলল কাঁদানে গ্যাস-জলকামান