Farmers Protest: গাজিপুরে আটক বিক্ষোভকারী কৃষকেরা, প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির কাছে দাবির হলফনামা জমা দেবে SKM

Farmers Protest: যন্তর মন্তরের সামনে ব্যরিকেড বসানো থাকলেও, তা ভেঙে ঢুকে পড়ে কৃষকরা। যন্তর মন্তরের ভিতরে তারা পতাকা হাতে সরকারের বিরুদ্ধে স্লোগান দিতে দেখা যায়।

Farmers Protest: গাজিপুরে আটক বিক্ষোভকারী কৃষকেরা, প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির কাছে দাবির হলফনামা জমা দেবে SKM
যন্তর মন্তরের সামনে বিক্ষোভকারীরা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 22, 2022 | 1:06 PM

নয়া দিল্লি: কৃষক বিক্ষোভ নিয়ে উত্তাল রাজধানী। সোমবার কৃষক আন্দোলনের অপূর্ণ দাবিগুলি নিয়ে দিল্লিতে বিক্ষোভ কর্মসূচির আয়োজন করেছে সংযুক্ত কিসান মোর্চা। যন্তর মন্তরে সকাল ১০টা থেকেই মহাপঞ্চায়েত শুরু হয়েছে, সেখানে বিক্ষোভ দেখাচ্ছেন কয়েক হাজার ষক। এদিকে, কৃষক বিক্ষোভ নিয়ে কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে দিল্লি পুলিশ। ৪৮ নম্বর জাতীয় সড়ক সহ একাধিক রাস্তায় চলছে নজরদারি। হরিয়ানা ও রাজস্থান থেকে আগত গাড়িগুলিতে তল্লাশি চালানো হচ্ছে। গাজিপুর সীমান্তে পুলিশের সঙ্গে কৃষকদের ঝামেলা হয়। বহু আন্দোলনকারীকে আটক করা হয়েছে বলেও জানা গিয়েছে।

রবিবার থেকেই দিল্লিতে আসতে শুরু করেছিল আন্দোলনকারী কৃষকরা। শান্তি ও শৃঙ্খলা বজায় রাখতে সিঙ্ঘু ও গাজিপুর সীমান্তে ব্যারিকেড বসানো হয়েছে। এই সীমান্তগুলি দিয়ে আগত গাড়িগুলির তল্লাশি চালানো হচ্ছে। পুলিশের বিশেষ কমিশনার দীপেন্দ্র পাঠক বলেন, “দিল্লিতে কৃষকদের ডাকে যে মহাপঞ্চায়েতের আয়োজন করা হয়েছে, তাতে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে। যন্তর মন্তরে যাওয়ার পথে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে এবং ব্যারিকেডও বসানো হয়েছে। এখনও অবধি কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি।”

অন্যদিকে, যন্তর মন্তরের সামনে ব্যরিকেড বসানো থাকলেও, তা ভেঙে ঢুকে পড়ে কৃষকরা। যন্তর মন্তরের ভিতরে তারা পতাকা হাতে সরকারের বিরুদ্ধে স্লোগান দিতে দেখা যায়। উত্তর প্রদেশ থেকে দিল্লিতে যে বিক্ষোভকারী কৃষকরা আসছিলেন, তাদের গাজিপুর সীমান্তে আটক করা হয়েছে। তবে সিঙ্ঘু সীমান্ত দিয়ে যে কৃষকরা আসেন, তাদের কোনও বাধা দেওয়া হয়নি।

কৃষক নেতা শিব কুমার কাক্কা বলেন, “এটা সম্পূর্ণই রাজনৈতিক বিক্ষোভ। সরকার এখনও অবধি আমাদের কোনও দাবি পূরণ করেনি। কেন্দ্রীয় মন্ত্রী অজয় কুমার মিশ্রকেও অপসারণ করা হয়নি, যার ছেলে লখিমপুর খেরি কাণ্ডে প্রধান অভিযুক্ত। কৃষক আন্দোলনে যে সমস্ত কৃষকরা মারা গিয়েছেন, তাদেরও শহিদ সম্মান দেওয়া হয়নি। কৃষকদের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা প্রত্য়াহার, বিদ্যুতের বিল মকুব সহ যে একাধিক দাবি নিয়ে আমরা বিক্ষোভ দেখাচ্ছি, তার হলফনামা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছেও জমা দেব।”