উচ্চ মাধ্যমিক পরীক্ষা কি বাতিল হবে? সুপ্রিম কোর্টে কেন্দ্র জানাল…

আইনজীবী মমতা শর্মা উচ্চ মাধ্য়মিক পরীক্ষার্থীদের হয়ে আবেদন করেছেন।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা কি বাতিল হবে? সুপ্রিম কোর্টে কেন্দ্র জানাল...
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 31, 2021 | 1:02 PM

নয়া দিল্লি: করোনা (COVID 19) পরিস্থিতিতে গত বছর মাঝখানে বন্ধ হয়েছিল উচ্চ মাধ্যমিক। তাই এ বার গত বছর থেকে শিক্ষা নিয়ে পরিকল্পনা আরও সুগঠিত করেছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। ২৪ মে সমস্ত রাজ্যের সঙ্গে বৈঠক করে পরামর্শ নিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। সেখানে পরীক্ষার পক্ষেই সওয়াল করেছে বেশিরভাগ রাজ্য। এই পরিস্থিতিতে পরীক্ষা বাতিলের আবেদন করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন আইনজীবী মমতা শর্মা।

সেই আবেদনের সাপেক্ষে বিচারপতি দীনেশ মাহেশ্বরি ও বিচারপতি এএম খানওয়ালিকরের বিশেষ বেঞ্চকে কেন্দ্র জানিয়েছে, বৃহস্পতিবার চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে তারা। আইনজীবী মমতা শর্মা উচ্চ মাধ্য়মিক পরীক্ষার্থীদের হয়ে আবেদন করেছেন। আবেদনে তিনি সিবিএসই ও সিআইএসই পরীক্ষার্থীদের গত বছরের মতো ‘অবজেক্টিভ মেথডোলজিতে’ ফলপ্রকাশের আবেদন করেছেন।

সেই মর্মে সুপ্রিম কোর্ট কেন্দ্রকে জানিয়েছে, সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা রয়েছে কেন্দ্রের। পাশাপাশি আবেদনকারীর পরামর্শ সম্পর্কেও কেন্দ্রকে অবগত করেছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টে এই মামলার পরবর্তী শুনানি হবে ৩ জুন। মূলত ফেব্রুয়ারি-মার্চ মাসে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়। করোনা আবহে পরীক্ষা হওয়ার কথা ছিল ৪ মে। দেশে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ায় স্থগিত হয় উচ্চ মাধ্যমিক। এরপরই রাজ্যের সঙ্গে বৈঠক করে কেন্দ্র। সমস্ত রাজ্য কেন্দ্রকে একটি পরামর্শবার্তাও দেয়। উল্লেখ্য, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, বাংলায় উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে জুলাইয়ের শেষ সপ্তাহে।

আরও পড়ুন: ডিসেম্বরের মধ্যেই সবাই পাবে ভ্যাকসিন, সুপ্রিম কোর্টে আশ্বাস কেন্দ্রের