Indian Oil Import : ‘কেন সস্তায় রাশিয়া থেকে তেল কিনব না?’ দেশের স্বার্থে জোর অর্থমন্ত্রীর

Indian Oil Import : রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাঝেই রাশিয়া থেকে সস্তায় তেল আমদানিতে আগ্রহ দেখিয়েছে ভারত। তা নিয়ে বিস্তর জল্পনাও তৈরি হয়েছে। এর মধ্যেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী এই বিষয়ে মন্তব্য করলেন।

Indian Oil Import : 'কেন সস্তায় রাশিয়া থেকে তেল কিনব না?' দেশের স্বার্থে জোর অর্থমন্ত্রীর
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 02, 2022 | 6:20 PM

নয়া দিল্লি : রাশিয়া-ইউক্রেন যুদ্ধের এক মাস পেরিয়ে গিয়েছে। কিন্তু হামলা এখনও জারি রয়েছে। এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়েছে। এদিকে রাশিয়া বিশ্বের অন্যতম তেল উৎপাদক। কিন্তু ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান শুরু করার পর থেকে রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছে পশ্চিমি দেশগুলি। এহেন পরিস্থিতিতে রাশিয়া থেকে কম দামে তেল কেনার প্রস্তাব দেওয়া হয়েছে ভারতকে। সেই নিয়েই শুর হয়েছে গুঞ্জন। এবার এই বিষয়ে মন্তব্য় করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি জানিয়েছেন যে দেশের স্বার্থ আগে। তাই রাশিয়া থেকে সস্তায় তেল কিনতে থাকবে ভারত।

মুম্বইতে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে নির্মলা সীতারমন বলেছেন, “প্রথমে আমি শক্তির নিরাপত্তাকে প্রাধান্য দেব। যদি ছাড়ে জ্বালানি পাওয়া যায় তাহলে আমি কেন কিনব না?” রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিষয়ে প্রথম থেকেই ভারত নিরেপক্ষ অবস্থান রেখেছে। সেই নিয়ে প্রশ্নও উঠেছে অনেক। কিন্তু এই যুদ্ধ পরিস্থিতিতে আক্রমণকারী দেশ অর্থাৎ রাশিয়ার থেকে ভারতের সস্তায় তেল কেনার সম্ভাবনায় বিতর্ক দানা বেঁধেছে একাধিক মহলে। এই পরিপ্রেক্ষিতে অর্থমন্ত্রী বলেছেন, “আমরা (রাশিয়া থেকে তেল) কিনতে শুরু করে দিয়েছি । আমরা বেশ কিছু ব্যারেল পেয়েছি। আমি ৩-৪ দিনের সরবরাহ সম্বন্ধে চিন্তা করব এবং এই প্রক্রিয়া চলতে থাকবে। এক্ষেত্রে ভারতের সামগ্রিক স্বার্থই মাথায় রাখা হয়েছে।”

এদিনের কেন্দ্রীয় মন্ত্রীর বক্তব্যে পরিষ্কার হয়ে গিয়েছে যে রাশিয়ার উপর পশ্চিমি দেশগুলির নিষেধাজ্ঞাকে গুরুত্ব দিচ্ছে না ভারত। দেশের সামগ্রিক স্বার্থই প্রাধান্য পাচ্ছে। তাই সস্তায় রাশিয়ার থেকে জ্বালানি তেল কিনতে দ্বিধা করবে না ভারত। সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী, রাশিয়া ব্যারল প্রতি ৩৫ ডলারে ভারতকে তেল বিক্রি করতে রাজি। এবং প্রথম চুক্তিতে রাশিয়া চায় ভারত ১৫ মিলিয়ন ব্যারেল তেল কিনুক। উল্লেখ্য়, রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ শুক্রবার ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেছেন। ল্যাভরভ জানিয়েছেন, ভারত যা কিনতে চায় রাশিয়া থেকে তা রাশিয়া দিতে প্রস্তুত। পশ্চিমি নিষেধাজ্ঞা এড়াতে মস্কো ভারতের সঙ্গে বাণিজ্যে দেশীয় মুদ্রার ব্যবহার করবে বলে সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার বিদেশমন্ত্রী।

আরও পড়ুন : Patient Died by Rat Bite: রক্তমাখা গোটা বিছানা, পা খুবলে খেয়ে নিল ইঁদুর! মৃত্যু আইসিইউ রোগীর