অক্সিজেন সঙ্কট মেটাতে সুপ্রিম-টাস্ক ফোর্সের প্রথম বৈঠক

প্রথম বৈঠকে টাস্ক ফোর্সের সদস্যরা আরও বেশি পরিমাণে অক্সিজেন (Medical Oxygen) উৎপাদনের দিকেই নজর দিয়েছেন।

অক্সিজেন সঙ্কট মেটাতে সুপ্রিম-টাস্ক ফোর্সের প্রথম বৈঠক
অক্সিজেনের জন্য আর্তি রোগীর পরিবারের। ছবি: PTI
Follow Us:
| Updated on: May 10, 2021 | 12:48 AM

নয়া দিল্লি: অক্সিজেন সঙ্কট মোকাবিলায় ১২ সদস্যর জাতীয় টাস্ক ফোর্স (National Task Force) গড়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। রবিবার প্রথম বৈঠকে বসল তারা। গত কয়েক দিনে অতিমারির ভারতে অক্সিজেনের জন্য যে হাহাকার শুরু হয়েছে, সে পরিস্থিতি কী ভাবে সামাল দেওয়া যায় মূলত তার সুরাহা বের করতে দেশের সর্বোচ্চ আদালত এই টাস্ক ফোর্স গঠনের নির্দেশ দিয়েছে।

সূত্রের খবর, টাস্ক ফোর্সের এই বৈঠকে প্রত্যেক সদস্যই মেনে নিয়েছেন, সরকারি মন্ত্রক ও বিভিন্ন বিভাগ অক্সিজেনের উৎপাদন বাড়ানো ও বণ্টনের বিষয়ে দিশা পেতে চেষ্টা করছে। জানা গিয়েছে, প্রথম বৈঠকে টাস্ক ফোর্সের সদস্যরা আরও বেশি পরিমাণে অক্সিজেন উৎপাদনের দিকেই নজর দিয়েছেন। একইসঙ্গে তাঁরা চান, অক্সিজেনের সরবরাহ যাতে আরও মসৃণ হয়। চাহিদামত যেন তার জোগান থাকে।

বৈঠকে টাস্ক ফোর্সের সদস্যদের সঙ্গে ছিলেন নীতি আয়োগের সদস্য বিকে পাল, এইমসের চিকিৎসক রণদীপ গুলেরিয়া, আইসিএমআরের বলরাম ভার্গব। সূত্রের খবর, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ ও কেন্দ্রীয় সচিব গিরিধর আরামানেও ছিলেন বৈঠকে।

আরও পড়ুন: দীর্ঘ লাইন দিয়ে নয়, এবার করোনা পরীক্ষা হবে বাড়িতেই, জেনে নিন হেল্পলাইন নম্বর

টাস্ট ফোর্সের ১২ সদস্যর মধ্যে ছিলেন পশ্চিমবঙ্গের স্বাস্থ্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভাইস চান্সেলর ভবতোষ বিশ্বাস, দিল্লির শ্রী গঙ্গারাম হাসপাতালের বোর্ড অব ম্যানেজমেন্টের চেয়ারপার্সন দেবেন্দ্র সিং রানা, বেঙ্গালুরু নারায়ণ হেলথকেয়ারের একজিকিউটিভ ডিরেক্টর ও চেয়ারপার্সন দেবীপ্রসাদ শেট্টি, গুরুগ্রামের মেদান্ত হসপিটাল অ্যান্ড হার্ট ইনস্টিটিউটের নরেশ তেহরান প্রমুখ। গত শনিবারই ১২ সদস্যর এই টাস্ক ফোর্সটি গঠন করে সুপ্রিম কোর্ট। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে অক্সিজেনের সুষ্ঠু বণ্টনের লক্ষ্যেই তা তৈরি করা হয়েছে।