Ghulam Nabi Azad: ‘একমাত্র কংগ্রেসই পারে…’ হঠাৎ ‘প্রাক্তনে’র প্রশংসা গুলাম নবি আজ়াদের!

GN Azad Praises Congress: কংগ্রেস ছাড়ার কয়েক মাস পরেই প্রাক্তন কংগ্রেস নেতা গুলাম নবি আজ়াদের মুখে ভিন্ন সুর। রবিবার তিনি বলেন, কংগ্রেসের ধর্মনিরপেক্ষতার নীতির বিরোধী ছিলেন না তিনি। বরং দলের যে দুর্বল কাঠামো, তার বিরোধিতা করেছিলেন।

Ghulam Nabi Azad: 'একমাত্র কংগ্রেসই পারে...' হঠাৎ 'প্রাক্তনে'র প্রশংসা গুলাম নবি আজ়াদের!
গুলাম নবির মুখে কংগ্রেসের প্রশংসা।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2022 | 6:36 AM

শ্রীনগর: ৫০ বছরের সম্পর্ক ছিন্ন করেছিলেন রাগে-দুঃখে-অপমানে। কংগ্রেস (Congress) ছেড়ে ইতিমধ্যে নতুন দল ‘ডেমোক্রাটিক আজ়াদ পার্টি’ও গড়েছেন রাজ্যসভার প্রাক্তন সাংসদ গুলাম নবি আজ়াদ (Ghulam Nabi Azad)। নতুন দলঘোষণার পর থেকে বিভিন্ন ইস্যুতে একাধিকবার কংগ্রেসকে আক্রমণও করেছেন তিনি। এবার সেই গুলাম নবি আজ়াদের মুখেই শোনা গেল কংগ্রেসের প্রশংসা। রবিবার আম আদমি পার্টির (Aam Admi Party) সমালোচনা করতে গিয়েই গুলাম নবি আজ়াদ বললেন, “গুজরাট ও হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনে একমাত্র কংগ্রেসই পারে বিজেপিকে চ্যালেঞ্জ করতে।” আম আদমি পার্টিকে তিনি শুধুমাত্র ‘দিল্লির রাজনৈতিক দল’ হিসাবেই আখ্যা দেন।

কংগ্রেস ছাড়ার কয়েক মাস পরেই প্রাক্তন কংগ্রেস নেতা গুলাম নবি আজ়াদের মুখে ভিন্ন সুর। রবিবার তিনি বলেন, কংগ্রেসের ধর্মনিরপেক্ষতার নীতির বিরোধী ছিলেন না তিনি। বরং দলের যে দুর্বল কাঠামো, তার বিরোধিতা করেছিলেন। শ্রীনগরে সংবাদসংস্থা এএনআইয়ের সঙ্গে কথা বলতে গিয়ে গুলাম নবি আজ়াদ বলেন, “আমি কংগ্রেস থেকে আলাদা হয়ে গেলেও, কখনওই দলের ধর্মনিরপেক্ষতার নীতির বিরোধী ছিলাম না। দলের দুর্বল পরিকাঠামোর কারণেই আমি দল ছাড়ার সিদ্ধান্ত নিই। আমি এখনও চাই গুজরাট ও হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনে কংগ্রেস ভাল ফল করুক। আপের সেই ক্ষমতা নেই।”

কংগ্রেসের উপরই আস্থা প্রকাশ করে আজ়াদ আরও জানান, কংগ্রেসে হিন্দু, মুসলিম সকলকে সাদরে গ্রহণ করা হয়। কিন্তু আম আদমি পার্টি এই রাজ্যগুলির জন্য (গুজরাট ও হিমাচল প্রদেশ) কিছু করতে পারবে না। ওরা পঞ্জাবেও ব্যর্থ হয়েছে। পঞ্জাবের মানুষ আর আম আদমি পার্টিকে ভোট দেবে না। আপের বিরুদ্ধে আক্রমণ শানিয়ে আজ়াদ বলেন, “আপ দিল্লির নামমাত্র একটা দল। তারা পঞ্জাবেও সরকার চালাতে পারছে না। গুজরাট ও হিমাচল প্রদেশে বিজেপিকে একমাত্র চ্যালেঞ্জ করতে পারে কংগ্রেসই কারণ তাদের নিজস্ব নীতি রয়েছে।”

অন্যদিকে, গত সপ্তাহেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ইঙ্গিত দিয়েছিলেন যে কেন্দ্র জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ফিরিয়ে দেওয়ার চিন্তাভাবনা করছে। সেই প্রসঙ্গে গুলাম নবি আজ়াদকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “আমি এই বিষয়টি একাধিকবার কেন্দ্রীয় সরকারের কাছে তুলে ধরেছি। যদি কেন্দ্র এই পদক্ষেপ করে, তবে সকলেই এই সিদ্ধান্তকে স্বাগত জানাবে।”