Wrestlers Protest: শুরু থেকেই কুস্তিগিরদের পাশে, আইন মেনে ব্যবস্থারও প্রতিশ্রুতি ক্রীড়া মন্ত্রকের

Wrestlers Protest: এদিকে ব্রিজভূষণের বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে জলঘোলা শুরু হতেই সদ্য ক্রীড়া মন্ত্রকের তরফে তৈরি হয় কমিটি।

Wrestlers Protest: শুরু থেকেই কুস্তিগিরদের পাশে, আইন মেনে ব্যবস্থারও প্রতিশ্রুতি ক্রীড়া মন্ত্রকের
দিল্লির যন্তর মন্তরে কুস্তিগীরদের বিক্ষোভ।
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2023 | 12:04 AM

নয়া দিল্লি: ক্রমেই বাড়ছে আন্দোলনের আগুন। যৌন হেনস্থায় অভিযুক্ত জাতীয় কুস্তি সংস্থার (Wrestling Federation of India) সভাপতি ব্রিজভূষণ শরণ সিংকে গ্রেফতারের দাবিতে তপ্ত হচ্ছে রাজধানীর আঙিনা। আন্দোলনের ঝাঁঝ বাড়াচ্ছেন ভিনেশ ফোগাট (Vinesh Phogat), সাক্ষী মালিক (Sakshi Malik) ও বজরং পুনিয়াদের (Bajrang Punia) মতো তাবড় তাবড় ক্রীড়াবিদরা। সূত্রের খবর, প্রথম যে যৌন হেনস্থার অভিযোগ ওঠে ব্রিজভূষণের বিরুদ্ধে তা সামনে আসে ৭ বছর আগে। কিন্তু, তখন পুলিশের কাছে কোনও অভিযোগ দায়ের হয়নি। যদিও ৭ বছর পর চলতি বছরের জানুয়ারি থেকে দিল্লিতে লাগাতার আন্দোলনে সামিল হয় কুস্তিগিররা। সঙ্গে সঙ্গে তৎপর হয় ক্রীড়া মন্ত্রক। 

তৈরি হয় কমিটি 

ব্রিজভূষণের বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে জলঘোলা শুরু হতেই ক্রীড়া মন্ত্রকের তরফে টানা দুদিনের আলোচনা চলে। ঘটনার তদন্ত করতে তৈরি হয় কমিটি। যার দাবিও করেছিলেন প্রতিবাদীরাই। সূত্রের খবর,তাঁদের দাবি মেনে তাঁদেরই পরামর্শে কমিটির সদস্যও ঠিক করা হয়। এই কমিটিই সমস্ত অভিযোগ খতিয়ে দেখে, নতুন করে সমস্ত অভিযোগ শোনে, পুরো পর্যালোচনারই ভিডিয়ো রেকর্ডও করা হয়। তৈরি হয় রিপোর্ট। যা পরবর্তী তদন্তের জন্য তুলে দেওয়া হয় দিল্লি পুলিশের হাতে। যদিও বিষয়টি খুবই সংবেদনশীল হওয়ায় সরকারের তরফ থেকে সেই রিপোর্ট জনসমক্ষে আনা হয়নি। 

সূত্রের খবর, এদিকে ততদিনে জাতীয় কুস্তি সংস্থার যাবতীয় দায়-দায়িত্ব থেকে সরে এসেছেন অভিযুক্ত ব্রিজভূষণ। ক্রীড়া মন্ত্রকের তৈরি করা কমিটির ডাকে সাড়া দিয়ে তদন্তে সহযোগিতাও করতে শুরু করেছেন। এমনকী, দিল্লির যন্তর-মন্তরে আন্দোলনে নানা অসুবিধা, ‘নিষেধাজ্ঞা’ থাকলেও এপ্রিল থেকে যন্তর-মন্তরে কুস্তিগিরদের আন্দোলন শুরু হয়। তাঁদের ৩৮ দিন আন্দোলনের অনুমতিও দেওয়া হয়। এদিকে আবার ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে দুটি এফআইআরও দায়ের হয়। মামলাও হয় পকসো আইনে। 

আইন মেনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়ে আসছে ক্রীড়া মন্ত্রক

সূত্রের খবর, ক্রীড়া মন্ত্রকের উচ্চপদস্থ কর্তারা জানুয়ারি থেকেই লাগাতার কুস্তিগিরদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন। আইন মেনে প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা নেওয়ারও আশ্বাস দিয়ে আসছেন। এই প্রেক্ষাপটে আবার ব্রিজভূষণ নিজে বলেছিলেন, “লাগাতার আন্দোলনের জেরে অনেক ক্ষতি হয়েছে খেলার। আর ক্ষতি তিনি চান না। তিনি বলেন, “বাচ্চাদের ভবিষ্যতের সঙ্গে খেলবেন না। প্রয়োজনে আমাকে ফাঁসিতে ঝুলিয়ে দিন। কুস্তি বন্ধ করে দেবেন না।” যদিও তাঁর এ কথাতেও বিশেষ চিঁড়ে ভেজেনি। আরও জোরালো হয় গ্রেফতারির দাবি।