Padma Vibhushan : মরণোত্তর পদ্মবিভূষণে ভূষিত হচ্ছেন প্রয়াত সিডিএস বিপিন রাওয়াত

Padma Vibhushan : মরণোত্তর পদ্মবিভূষণে ভূষিত হচ্ছেন প্রয়াত সিডিএস বিপিন রাওয়াত
সিডিএস জেনারেল বিপিন রাওয়াত। ছবি: ফাইল চিত্র

CDS Bipin Rawat : মরণোত্তর পদ্ম বিভূষণ সম্মান পাচ্ছেন প্রয়াত সিডিএস বিপিন রাওয়াত।

TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jan 25, 2022 | 11:46 PM

নয়া দিল্লি : আগামিকাল প্রজাতন্ত্র দিবস। তার আগে আজ সূত্র মারফত জানা গিয়েছে যে দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ (CDS) প্রয়াত জেনারেল বিপিন রাওয়াত মরণোত্তর পদ্মবিভূষণ সম্মানে ভূষিত হবেন। এই দেশের প্রতি তাঁর অবিরাম পরিষেবার জন্য তাঁকে এই সম্মানে ভূষিত করা হবে।

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে আজ জাতির উদ্দেশে ভাষণ দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সেইসময় তিনি প্রয়াত জেনারেল বিপিন রাওয়াতের স্মৃতি রোমান্থন করেন। আমাদের সীমান্ত সুরক্ষিত রাখতে দেশের সশস্ত্র বাহিনী এবং দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা অটুট রাখার জন্য পুলিশকর্মীদের অবিরাম নজরদারির প্রশংসা করেন রাষ্ট্রপতি। তিনি বলেন, “তাদের জন্যই যে দেশের বাকি সব নাগরিকরা শান্তিপূর্ণভাবে জীবন যাপন করতে পারেন। একজন বীর জওয়ান কর্তব্যরত অবস্থায় মারা গেলে সারা দেশ শোকাহত হয়। গত মাসে, এক দুর্ভাগ্যজনক দুর্ঘটনায়, আমরা দেশের অন্যতম সাহসী কমান্ডার – জেনারেল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী এবং অনেক বীর জওয়ানকে হারিয়েছি। মর্মান্তিক ক্ষতির জন্য সমগ্র দেশ গভীরভাবে শোকাহত। আজ, আমাদের সেনা জওয়ান এবং নিরাপত্তা কর্মীরাই জাতীয় গর্বের উত্তরাধিকার বহন করছেন। হিমালয়ের অসহ্য ঠাণ্ডায় হোক কিংবা মরুভূমির প্রচণ্ড গরমে, পরিবার থেকে বহু দূরে, তাঁরা মাতৃভূমির পাহারা দিচ্ছেন।”

উল্লেখ্য, গতবছর ৮ ডিসেম্বর ভারতীয় সেনার চপার দুর্ঘটনায় প্রাণ হারান দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত। এই চপার দুর্ঘটনায় মোট চপারের যাত্রী ১৪ জনই প্রাণ হারিয়েছিলেন। এই ঘটনায় গোটা দেশ শোকস্তব্ধ হয়ে পড়েছিল। ভারত হারিয়েছিল তাঁর প্রথম সিডিএসকে। তিনি প্রতিরক্ষা বাহিনীর প্রধান হিসেবে নিযুক্ত হন ২০২০ সালের ১ জানুয়ারি। তিনি সিডিএস হিসেবে দায়িত্ব গ্রহণ করার আগে তিনি সেনা প্রধান ছিলেন। তিনি তাঁর জীবনের বেশিরভাগ সময় দেশের প্রতিরক্ষার জন্য উৎসর্গ করেছিলেন। তিনি ১০ বছর জঙ্গি বিরোধী অভিযানে নিযুক্ত ছিলেন। তিনি জম্মু-কাশ্মীরের উরি সেক্টরে কোম্পানির অধিনায়কত্ব দিয়েছিলেন। এরকমই এক প্রতিভাবান প্রতিরক্ষা বাহিনীর প্রধানের প্রতি সকল ভারতবাসী শ্রদ্ধা জানায়।

আরও পড়ুন : KV Dhananjay on Candidates with Criminal Records : রাজনৈতিক দলগুলির প্রার্থী তালিকায় অপরাধীদের নাম : এর জন্য শুধুমাত্র আইন কি যথেষ্ট?

আরও পড়ুন : National Voters Day : ফের “এক দেশ, এক নির্বাচন”-র পক্ষে সওয়াল, জাতীয় ভোটার দিবসে ‘৭৫ এ ৭৫’ করার আবেদন মোদীর

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA