প্রধানমন্ত্রী বাসভবন তৈরিতে ডেডলাইন দিল কেন্দ্র

বর্তমানে প্রধানমন্ত্রীর বাসভবনের ঠিকানা ৭, লোককল্যাণ মার্গ। সেন্ট্রাল ভিস্তার মাধ্যমে সেই ঠিকানারই বদল আসতে চলেছে।

প্রধানমন্ত্রী বাসভবন তৈরিতে ডেডলাইন দিল কেন্দ্র
ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: May 03, 2021 | 6:38 PM

নয়া দিল্লি: ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে তৈরি হবে প্রধানমন্ত্রীর (Prime Minister) নতুন বাসভবন। লকডাউনেও যাতে সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট না আটকায়, তারই নির্দেশ দিল কেন্দ্র। সরকার এই করোনা আবহেই প্রধানমন্ত্রী বাসভবন নির্মাণে ‘গ্রিন ক্লিয়ারেন্স’ দিল। ‘অত্যন্ত প্রয়োজনীয়’ বলেই লকডাউনের সময়েও বন্ধ ছিল না সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টের কাজ। যা গ্রিন ক্লিয়ারেন্সের মাধ্যমে আরও একধাপ এগল।

কেন্দ্রের নির্ধারিত ডেডলাইন অনুযায়ী, সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টের প্রথম কাজ হবে আগামী বছরের ডিসেম্বরের মধ্যে প্রধানমন্ত্রীর বাসভবন তৈরা করা। একই সময়ের মধ্যেই তৈরি হবে বিশেষ নিরাপত্তা দলের হেডকোয়ার্টারও। মূলত প্রধানমন্ত্রীকে সুরক্ষা দেওয়ার জন্যই বাসভবনের সঙ্গে সঙ্গে এই ভবন নির্মাণের নির্দেশ দিয়েছে কেন্দ্র।

বর্তমানে প্রধানমন্ত্রীর বাসভবনের ঠিকানা ৭, লোককল্যাণ মার্গ। সেন্ট্রাল ভিস্তার মাধ্যমে সেই ঠিকানারই বদল আসতে চলেছে। আগামী বছরের মে মাসের মধ্যেই উপরাষ্ট্রপতিরও বাসভবন তৈরির নির্দেশ দিয়েছে কেন্দ্র। এই গোটা সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টের মাধ্যমে রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত ৪ কিলোমিটার অঞ্চল একেবারে নতুন করে সাজিয়ে তোলার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। এই প্রজেক্টের মাধ্যমেই নতুন সংসদ ভবনও নির্মাণ হচ্ছে।

যদিও এই প্রজেক্টের বারবার বিরোধিতা করেছে বিরোধীরা। কংগ্রেস নেতা তথা ওয়ানাদের সাংসদ রাহুল গান্ধী কয়েকদিন আগেই টুইট করে লিখেছিলেন, “সেন্ট্রাল ভিস্তা প্রয়োজনীয় নয়, প্রয়জোনীয় হল একটা লক্ষ্যযুক্ত কেন্দ্রীয় সরকার।” সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট দেশের সর্বোচ্চ আদালত পর্যন্তও আগে গড়িয়েছে। যদিও সর্বোচ্চ আদালত এতে বাধা দেওয়ার আবেদন প্রত্যাখ্যান করেছে।

আরও পড়ুন: আপাতত পরীক্ষা বাতিল, পড়ুয়ারা করবে করোনা চিকিৎসা, স্বীকৃতি প্রধানমন্ত্রীর