Donald Trump: ট্রাম্পের সফরের জন্য ভারত সরকারের কত খরচ হয়েছিল জানেন? দুই বছর পর জবাব দিল বিদেশ মন্ত্রক

Donald Trump: ২০২০ সালের ২৪ অক্টোবর তথ্য জানার অধিকার আইনে ট্রাম্পের সফরের খরচ জানতে চেয়েছিলেন এক ব্যক্তি। প্রায় দুই বছর পর জবাব দিল বিদেশ মন্ত্রক।

Donald Trump: ট্রাম্পের সফরের জন্য ভারত সরকারের কত খরচ হয়েছিল জানেন? দুই বছর পর জবাব দিল বিদেশ মন্ত্রক
৩৬ ঘণ্টার সফরে খরচ ৩৮ লক্ষ টাকা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2022 | 3:52 PM

নয়া দিল্লি: ২০২০ সালে ২৪ ও ২৫ ফেব্রুয়ারি, দুই দিনের রাষ্ট্রীয় সফরে ভারতে এসেছিলেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। সফর ছিল মাত্র ৩৬ ঘণ্টার, আহমেদাবাদ, আগ্রা এবং দিল্লি ভ্রমণ করেছিলেন ট্রাম্প। তাঁর সফর সঙ্গী ছিলেন তাঁর স্ত্রী মেলানিয়া, কন্যা ইভাঙ্কা এবং জামাতা জ্যারেড কুশনার এবং বেশ কয়েকজন শীর্ষস্থানীয় মার্কিন প্রশাসনিক কর্মকর্তা। ট্রাম্পের আবাসন, খাবার, যাতায়াত ইত্যাদির খরচ বহন করেছিল কেন্দ্রীয় সরকার। এতে কত খরচ হয়েছিল কেন্দ্রীয় সরকারের? তথ্য জানার অধিকার আইনের আওতায় করা এক প্রশ্নের জবাবে, কেন্দ্রীয় তথ্য কমিশনকে বিদেশ মন্ত্রক জানিয়েছে ট্রাম্পের ৩৬ ঘণ্টার ওই সফরে খরচ হয়েছিল প্রায় ৩৮ লক্ষ টাকা।

মিশাল ভাথেনা নামে জনৈক ব্যক্তি আরটিআই-এর অধীনে বিদেশ মন্ত্রকের কাছে এই বিষয়ে জানতে চেয়েছিলেন। ২০২০ সালের ২৪ অক্টোবর তিনি ওই আবেদনটি দায়ের করেছিলেন। কোনও প্রতিক্রিয়া না পেয়ে তিনি কেন্দ্রীয় তথ্য কমিশনের দ্বারস্থ হন। ২০২২ সালের ৪ অগস্ট তথ্য কমিশনকে জবাব দেয় বিদেশ মন্ত্রক। কোভিড-১৯ মহামারির কারণে জবাব দিতে দেরি হয়েছে বলে জানিয়েছে মন্ত্রক। তারা আরও জানিয়েছে, কোনও রাষ্ট্রপ্রধানের রাষ্ট্রীয় সফরের ব্যয়ভার আয়োজক দেশই বহন করে। এটাই আন্তর্জাতিক বিধি।

প্রসঙ্গত, ২০২০ সালের ওই সফরই ছিল ডোনাল্ড ট্রাম্পের প্রথম এবং মার্কিন প্রেসিডেন্ট হিসেবে একমাত্র ভারত সফর। ২৪ ফেব্রুয়ারি আহমেদাবাদের আন্তর্জাতিক বিমানবন্দরে এসে নেমেছিল এয়ার ফোর্স ওয়ান। তারপর ৩ ঘণ্টা সেই গুজরাটের এই শহরে কাটিয়েছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। প্রথমেই বিমানবন্দর থেকে মহাত্মা গান্ধীর স্মৃতি বিজড়িত সবরমতি আশ্রমে ২২ কিলোমিটার দীর্ঘ এক শোভাযাত্রায় অংশ নিয়েছিলেন ট্রাম্প। এরপর সবরমতিতে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানান। এরপর মোতেরায় সদ্য তৈরি বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ‘নমস্তে ট্রাম্প’ নামে এক নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন তিনি।

তারপর সেখান থেকে ওই দিনই আগ্রায় উড়ে গিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। সেখানে স্ত্রী মেলানিয়া এবং কন্যা ও জামাতে নিয়ে তাজমহল দর্শন করেছিলেন তিনি। তার পরের দিন, তিনি ভারতের রাজধানী দিল্লিতে আসেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। হায়দরাবাদ হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হয়েছিলেন তিনি। দুই দেশের মধ্যে বেশ কয়েকটি বানিজ্যিক ও সামরিক চুক্তি হয়েছিল।