করোনাতেও অনড় কৃষকরা, ফের আলোচনায় বসার জন্য মোদীকে চিঠি হরিয়ানার উপ-মুখ্যমন্ত্রীর

তিন-চারজন কেন্দ্রীয়মন্ত্রীদের নিয়ে একটি কমিটি গঠন করে আন্দোলনরারী কৃষকদের সঙ্গে কথা বলে সমাধান খোঁজার অনুরোধ করেন উপ মুখ্যমন্ত্রী দুশ্যন্ত চৌটালা।

করোনাতেও অনড় কৃষকরা, ফের আলোচনায় বসার জন্য মোদীকে চিঠি হরিয়ানার উপ-মুখ্যমন্ত্রীর
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 18, 2021 | 7:31 AM

নয়া দিল্লি: দেশজুড়ে বাড়ছে করোনা সংক্রমণ, তবুও দিল্লি ছাড়তে নারাজ আন্দোলনকারী কৃষকরা। ১০০ দিনেরও বেশি সময় ধরে চলা এই আন্দোলনে ইতি টানতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন হরিয়ানার উপ মুখ্যমন্ত্রী দুশ্যন্ত চৌটালা। চিঠিতে তিনি অনুরোধ জানান, প্রধানমন্ত্রী যেন ফের একবার কৃষকদের সঙ্গে আলোচনা শুরু করেন।

গত বছরের নভেম্বর মাস থেকে শুরু হওয়া কৃষক আন্দোলন ১০০ দিন পার করেছে। আন্দোলনকারী কৃষকরা এখনও কেন্দ্রের তিন কৃষি আইন প্রত্যাহারের দাবিতেই অটল। এ দিকে, দেশ জুড়ে বাড়ছে করোনা সংক্রমণ। কৃষকদের সুরক্ষার কথা ভেবেই তাই চিঠি লিখলেন দুশ্যন্ত চৌটালা। চিঠিতে তিনি লেখেন, “কেন্দ্রের তিন কৃষি আইনের বিরুদ্ধে দিল্লির রাস্তায় এখনও বসে রয়েছেন অন্নদাতারা। ১০০ দিনেরও বেশি সময় ধরে চলা এই আন্দোলন যথেষ্ট উদ্বেগের বিষয়।”

তিনি অনুরোধ করেন, প্রধানমন্ত্রী যেন তিন-চারজন কেন্দ্রীয়মন্ত্রীদের নিয়ে একটি কমিটি গঠন করেন আন্দোলনকারী কৃষকদের সঙ্গে কথা বলার জন্য। এই বিষয়ে চিঠিতে তিনি লেখেন, “দুই পক্ষের মধ্যে আলোচনার মাধ্যমে সমাধান সম্ভব। আগেও কেন্দ্র ও কৃষকদের মধ্যে আলোচনায় বেশি কিছু সমাধান সূত্র মিলেছিল। এই বিষয়ে আলোচনা করতে তিন-চারজন ক্যাবিনেট মন্ত্রী নিয়ে একটি কমিটি গঠন করা হোক, যারা কৃষকদের সঙ্গে আলোচনা করে সমাধান সূত্র খুঁজে বের করবেন।”

চলতি সপ্তাহেই হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজও কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমারকে চিঠি লিখে বৈঠকের আবেদন জানান। সেই চিঠিতে তিনি করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের পরোয়া না করেই কত সংখ্যক কৃষক হরিয়ানা সীমান্তে বসে রয়েছেন, সে বিষয়ে জানান।

কৃষি আইন প্রত্যাহারের দাবিতে নভেম্বর মাস থেকে দিল্লিতে আন্দোলন করছেন। কেন্দ্রের সঙ্গে ১১ দফা আলোচনা হলেও তাদের মূল দাবি, আইন প্রত্যাহার নিয়ে কোনও সুরাহা বের হয়নি। যদিও কেন্দ্রের তরফে এই তিনটি আইনকে এক থেকে দেড় বছরের জন্য স্থগিত রাখার প্রস্তাব দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: বঙ্গ প্রচারে ব্যস্ত নমো, কথা বলতে না পেরে ক্ষোভ উদ্ধব, পাল্টা টুইট বাণ ২ মন্ত্রীর