ভারতের করোনা পরিস্থিতি নিয়ে আমেরিকার সঙ্গে বৈঠক হর্ষ বর্ধনের

দুই দেশের সু-সম্পর্ক শুধু স্বাস্থ্যই নয়, অন্যান্য ক্ষেত্রেও সারা বিশ্বকে সাহায্য করবে, এই বিষয়ে সহমত পোষণ করেন দু'জনই।

ভারতের করোনা পরিস্থিতি নিয়ে আমেরিকার সঙ্গে বৈঠক হর্ষ বর্ধনের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 08, 2021 | 12:11 PM

নয়া দিল্লি: দেশের করোনা (COVID) পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক হয়ে উঠছে। গত ২৪ ঘণ্টাতেই ৪ লক্ষ ১ হাজার ৭৮ জন করোনা আক্রান্ত হয়েছেন। এই পরিস্থিতিতে দেশের করোনা পরিস্থিতি নিয়ে মার্কিন স্বাস্থ্য সচিবের সঙ্গে বৈঠক করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। বৈঠকে আমেরিকার সাহায্যের জন্য স্বাস্থ্য সচিব জেভিয়ার বাকেরাকে ধন্যবাদ জানান হর্ষ বর্ধন।

দু’জনের মধ্যে ভারত ও আমেরিকার দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে ভার্চুয়াল মাধ্যমে আলোচনা হয়। দুই দেশের সু-সম্পর্ক শুধু স্বাস্থ্যই নয়, অন্যান্য ক্ষেত্রেও সারা বিশ্বকে সাহায্য করবে, এই বিষয়ে সহমত পোষণ করেন দু’জনই। বাকেরা জানান, ভারতেকে শোচনীয় পরিস্থিতিতে সাহায্য করতে পেরে তারাও অত্যন্ত খুশি। করোনা বিধ্বস্ত ভারতে অক্সিজেন, পিপিই, ওষুধ, টিকা তৈরির কাঁচামাল-সহ আরও একাধিক বিষয়ে সাহায্য করেছে আমেরিকা।

মার্কিন মুলুক ১০০ কোটি ডলারের সহায্য ঘোষণা করেছে ভারতের জন্য। এক সপ্তাহের মধ্যেই সাহায্য নিয়ে ভারতে এসে পৌঁছেছে ৬ বিমান। তা ছাড়াও মার্কিন সিডিসি কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে ভারতের সঙ্গে। তবে শুধু করোনা সাহায্য নয়, হর্ষ বর্ধনের সঙ্গে বাকেরার বৈঠকে টিকার সত্ত্বা কীভাবে ভবিষ্যতে বাজারে আসবে, সে নিয়েও আলোচনা হয়েছে। ভবিষ্যতে নতুন করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার রূপ বদলানো নিয়েও আলোচনা হয়েছে বাকেরা-বর্ধনের মধ্যে।

উল্লেখ্য দেশে লাগাতার দৈনিক সংক্রমণ ৪ লক্ষ ছাড়াচ্ছে। গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যায় সর্বোচ্চ রেকর্ড গড়েছে ভারত। স্রেফ একদিনে দেশে মৃত্যু হয়েছে ৪ হাজার ১৮৭ জনের। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ২ কোটি ১৮ লক্ষ ৯২ হাজার ৬৭৬। এর মধ্যে সক্রিয় রোগীর সংখ্যা ৩৭ লক্ষ ২৩ হাজার ৪৪৬। এ পর্যন্ত ভারত থেকে করোনা কেড়ে নিয়েছে ২ লক্ষ ৩৮ হাজারেরও বেশি প্রাণ।

আরও পড়ুন: করোনা কড়চা: সেরে উঠেও স্বস্তি নেই! হঠাৎ হার্ট অ্যাটাকে মৃত্যুও হতে পারে আক্রান্তের