T Raja Singh: সকালে গ্রেফতার, সন্ধ্যায় বিধায়ককে মুক্তির নির্দেশ দিল হাইকোর্ট

T Raja Singh: ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগে গ্রেফতার করা হয়েছিল তেলঙ্গানার এই বিধায়ককে। গ্রেফতার হওয়ার পরই তাঁকে বরখাস্ত করে বিজেপি।

T Raja Singh: সকালে গ্রেফতার, সন্ধ্যায় বিধায়ককে মুক্তির নির্দেশ দিল হাইকোর্ট
তেলঙ্গানার বিধায়ক টি রাজা সিং
Follow Us:
| Edited By: | Updated on: Aug 23, 2022 | 10:14 PM

নয়া দিল্লি : গ্রেফতার হওয়ার কয়েক ঘণ্টা পরই মুক্তি দেওয়া হল তেলঙ্গানার বিধায়ক টি রাজাকে। গ্রেফতার করার ক্ষেত্রে ভারতীয় আইনের অনুচ্ছেদ ৪১ মানা হয়নি, আদালতের তরফে এ কথা বলেই তাঁর জামিনের নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার সকালেই এক বিতর্কিত মন্তব্যের জেরে গ্রেফতার করা হয়েছিল টি রাজাকে। এরপর বিজেপি থেকে বরখাস্তও করা হয় বিধায়ককে। আর এ দিন সন্ধ্যাতেই তাঁর জামিনের নির্দেশ দিল আদালত।

টি রাজার আইনজীবী করুণা সাগর জানিয়েছেন, আদালতে জামিনের আবেদন জানিয়েছিলেন তিনি। সেকশন ৪১ এ মানা হয়নি বলে দাবি করে জামিন চেয়েছিলেন। একাধিক ধারায় মামলা হয়েছিল টি রাজার বিরুদ্ধে। যার মধ্যে ছিল ১৫৩ এ (ধর্মের নামে দুই গোষ্ঠীর মধ্যে শত্রুতা), ২৯৫ এ (কোনও বিশেষ ধর্মের ভাবাবেগে আঘাত করা), ৫০৫ (২) (হিংসা বা ঘৃণা ছড়াতে পারে এমন মন্তব্য ছড়ানো), ৫০৬ (অপরাধমূলক হুমকি)।

একটি ১০ মিনিটের ভিডিয়োতে স্ট্যান্ড-আপ কমেডিয়ান মুন্নাওয়ার ফারুকির সমালোচনা করেছিলেন বলে অভিযোগ টি রাজার বিরুদ্ধে। সেই ভিডিয়ো প্রকাশ করার পর থেকেই বিতর্ক বাড়ে। সোমবার রাতে হায়দরাবাদের একাধিক থানায় বেশ কিছু মানুষ বিক্ষোভ প্রদর্শন করেন বিধায়ক টি রাজার বিরুদ্ধে। পরিস্থিতি যাতে নিয়ন্ত্রণের বাইরে চলে না যায়, তাই দ্রুত পদক্ষেপ করে পুলিশ। মঙ্গলবার সকালেই তাঁকে গ্রেফতার করে হায়দরাবাদ পুলিশ।

মূলত বিধায়কের বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগ ওঠে। রাজ্যের একাধিক থানার টি রাজার বিরুদ্ধে এফআইআর হয় বলেও উল্লেখ করে পুলিশ। তবে বিধায়ক দাবি করেছিলেন, কোনও ভাবাবেগে আঘাত করেননি তিনি। শুধুমাত্রা কমেডিয়ানের বিরুদ্ধেই তাঁর ওই ভিডিয়ো বলে দাবি করেছিলেন বিধায়ক। তবে গ্রেফতার হওয়ার পরই তাঁকে বরখাস্ত করে বিজেপি। তাঁকে বলা হয়, ১০ দিনের মধ্যে তাঁকে উত্তর দিতে হবে যে কেন তাঁকে বহিষ্কার করা হবে না। তবে মঙ্গলবার বিকেলেই তাঁর জামিনের আর্জি মঞ্জুর হয়ে গেল আদালতে।