‘VVIP এলেই তো রাস্তাঘাট ফাঁকা করা হয়, তাহলে প্রতিদিন কেন নয়?’, প্রশ্ন তুলল হাইকোর্ট

High Court on footpath: হাইকোর্টের বক্তব্য, কীভাবে সমস্যার সমাধান হবে, আর এসব ভাবার সময় নেই, এবার কোনও একটা সিদ্ধান্ত নিতে হবে। সমস্যাটা যে খুব একটা ছোট নয়, সেটাও উল্লেখ করেছে আদালত।

'VVIP এলেই তো রাস্তাঘাট ফাঁকা করা হয়, তাহলে প্রতিদিন কেন নয়?', প্রশ্ন তুলল হাইকোর্ট
ফাইল ছবিImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Jun 25, 2024 | 12:37 AM

মুম্বই: ভারতের বড় শহরগুলিতে রাস্তাঘাট নিয়ে অভিযোগ রয়েছে অনেক। রাস্তার ধারের ঘিঞ্জি পরিবেশ দেশের চেনা ছবি, ফুটপাথে হাঁটাচলার উপায় থাকে না কলকাতা বা মুম্বইয়ের মতো শহরেও। তবে ভিভিআইপি এলেই তৎপরতা তুঙ্গে থাকে প্রশাসনের। তড়িঘড়ি ফাঁকা করে দেওয়া হয় ফুটপাথ, রাস্তায় যান চলাচলও নিয়ন্ত্রণ করা হয় কড়া হাতে। এবার এই পরিস্থিতি নিয়ে প্রশাসনকে কড়া বার্তা দিল বম্বে হাইকোর্ট।

সোমবার একটি মামলার শুনানিতে আদালত প্রশ্ন তুলেছে, প্রধানমন্ত্রী অথবা কোনও ভিভিআইপি-র জন্য যদি রাস্তা-ফুটপাথ পরিষ্কার করে দেওয়া হয়, তাহলে প্রতিদিন সাধারণ মানুষের জন্য কেন তা করা সম্ভব হয় না? বিচারপতি এমএস সৌনক ও বিচারপতি কমল খাট্টার ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, ফাঁকা ফুটপাথে হাঁটাচলা করা নাগরিকদের মৌলিক অধিকারের মধ্যে পড়ে।

বম্বে হাইকোর্টের বক্তব্য, কীভাবে সমস্যার সমাধান হবে, আর এসব ভাবার সময় নেই, এবার কোনও একটা সিদ্ধান্ত নিতে হবে। সমস্যাটা যে খুব একটা ছোট নয়, সেটাও উল্লেখ করেছে আদালত।

আদালতের পর্যবেক্ষণ, “ভিভিআইপি এলে রাস্তা-ফুটপাথ সব পরিষ্কার করে দেওয়া হয়, তাঁরা যতক্ষণ থাকেন সব পরিষ্কার থাকে। এটা অন্য নাগরিকদের জন্য করা হয় না কেন? তাঁরা তো কর দেন, তাঁদের জন্যও তো ফুটপাথ পরিষ্কার করে দেওয়া উচিত।” ডিভিশন বেঞ্চ আরও বলে, “আমরা আমাদের সন্তানদের বলি ফুটপাথে হাঁটা উচিত, আর সেই ফুটপাথে হাঁটারই জায়গা নেই।” বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কাউন্সিল বা বিএমসি-র তরফে জানানো হয়েছে, পুরসভা ইতিমধ্যেই হকার উচ্ছেদে পদক্ষেপ করছে। মাটির তলায় মার্কেট তৈরির ভাবনা আছে বলেও জানিয়েছেন তিনি। তাঁর দাবি, উচ্ছেদ করা হলেও বারবার ফিরে আসছেন হকাররা। এ কথা শুনে আদালত পরামর্শ দিয়েছে, আগে তথ্য সংগ্রহ করতে হবে। হকারদের চিহ্নিত করা যাচ্ছে না বলেই তারা ফিরে আসছে বারবার। সুপরিকল্পিতভাবে ব্যবস্থা নেওয়া উচিত বলে উল্লেখ করেছে আদালত।