আগামী সপ্তাহ থেকেই বাজারে স্পুটনিক ভি, টিকাকরণে আরও এক ধাপ এগোবে ভারত

ইতিমধ্যেই ভারতে স্পুটনিক ভি (Sputnik V) এসে পৌঁছেছে।

আগামী সপ্তাহ থেকেই বাজারে স্পুটনিক ভি, টিকাকরণে আরও এক ধাপ এগোবে ভারত
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 13, 2021 | 6:28 PM

নয়া দিল্লি: সম্ভবত আগামী সপ্তাহ থেকেই ভারতে মিলবে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি (Sputnik V)। বৃহস্পতিবার নীতি আয়োগের সদস্য ভিকে পল (স্বাস্থ্য) জানান, ইতিমধ্যেই ভারতে স্পুটনিক ভি এসে পৌঁছেছে। আগামী সপ্তাহ থেকে টিকাকরণও শুরু হয়ে যাবে বলেই আশা রয়েছে। আপাতত যে পরিমাণ ভ্যাকসিন এসেছে তা দিয়ে প্রাথমিক ভাবে টিকাকরণ শুরু হলেও, আগামিদিনে রাশিয়া থেকে আরও ভ্যাকসিন আসছে।

আরও পড়ুন: অক্সিজেনের সরঞ্জামের জোগান দেখতে কমিটি গড়ল স্বাস্থ্য ভবন

রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি নিয়ে ইতিমধ্যেই ভারতীয় বাজারে একটা আলাদা চাহিদা তৈরি হয়েছে। প্রথম দফায় এই ভ্যাকসিনের ডোজ়ও এসে গিয়েছে। শুক্রবার দ্বিতীয় দফায় ফের ভারতে আসছে এই ভ্যাকসিনের ডোজ়। এরইমধ্যে বৃহস্পতিবার ভিকে পল বলেন, “আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি আগামী সপ্তাহ থেকেই সম্ভবত রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি বাজারজাত করা যাবে। আপাতত খুবই অল্প সংখ্যক ডোজ় রাশিয়া থেকে এসেছে। সেটাই আগামী সপ্তাহ থেকে দেওয়া শুরু হতে পারে।” একইসঙ্গে তিনি জানান, ভারতেও এবার তৈরি হবে স্পুটনিক ভি। জুলাইয়ের প্রথম থেকেই হয়ত টিকা তৈরির কাজ শুরু হবে।

আরও পড়ুন: রাজ্যের আবেদনে সায়, স্টাফ স্পেশাল ট্রেনে এবার যাতায়াত করতে পারবেন স্বাস্থ্যকর্মীরা

নীতি আয়োগের এই সদস্য জানান, সমস্ত দেশবাসীই টিকা পাবেন। এ নিয়ে সংশয়ের কোনও অবকাশই নেই। অগাস্ট থেকে ডিসেম্বরের মধ্যে কোন ভ্যাকসিন কতটা পাওয়া যাবে, সে হিসাবও ভিকে পল জানিয়েছেন। তিনি বলেন, এই সময়ের মধ্যে কোভিশিল্ড ভ্যাকসিনের ৭৫ কোটি ডোজ় পাওয়া যাবে। কোভ্যাক্সিনের ডোজ়ের সংখ্যাটা হবে ৫৫ কোটি। বায়ো ভ্যাকসিনের ২১ কোটি ডোজ়, জায়ডাস ভ্যাকসিনের ৫ কোটি ডোজ়, নোভাভ্যাক্সের ২০ কোটি ডোজ়, জেনোভার ৬ কোটি ডোজ়, স্পুটনিকের ১৫ কোটি ডোজ় পাওয়া যাবে। অগাস্ট থেকে ডিসেম্বরের মধ্যে ভারতের কাছে করোনা ভ্যাকসিনের ২১৬ কোটির ডোজ় থাকবে।