অক্সিজেনের সরঞ্জামের জোগান দেখতে কমিটি গড়ল স্বাস্থ্য ভবন

গত মঙ্গলবার বেহালার বিদ্যাসাগর হাসপাতালে এক করোনা (COVID-19) রোগীর মৃত্যু হয়। সেখানে রোগীর পরিবারের স্পষ্ট অভিযোগ ছিল, অক্সিজেনের অভাবে তাঁদের পরিজনের মৃত্যু হয়েছে।

অক্সিজেনের সরঞ্জামের জোগান দেখতে কমিটি গড়ল স্বাস্থ্য ভবন
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 13, 2021 | 5:52 PM

কলকাতা: অক্সিজেন (Oxygen) সরবরাহের সরঞ্জাম খতিয়ে দেখতে কমিটি গঠন করল স্বাস্থ্য ভবন। পাঁচ সদস্যর কমিটি গঠন করা হয়েছে। বিভিন্ন সরকারি হাসপাতালে মেডিক্যাল অক্সিজেন সিলিন্ডারের চাহিদা অনুযায়ী কত জোগান, প্রতিদিন কী পরিমাণ অক্সিজেন ব্যবহার করা হচ্ছে, সরকারি নির্দেশিকা মেনে অক্সিজেন দেওয়া হচ্ছে কি না তা দেখার পাশাপাশি এই কমিটি নজরে রাখবে অক্সিজেন সরবরাহের সরঞ্জামগুলি চাহিদা মত রয়েছে কি না। অর্থাৎ ফ্লো মিটার, মাস্ক, ন্যাজাল ক্যানুলা যথেষ্ট পরিমাণে আছে কি না, সেটাও নজরে রাখবেন কমিটির সদস্যরা।

এমনও অভিযোগ উঠছে, হাসপাতালে অক্সিজেন রয়েছে, অথচ তা রোগীকে দেওয়ার জন্য যে আনুষঙ্গিক সরঞ্জাম দরকার তা নেই। অক্সিজেন থাকা সত্ত্বেও আনুষঙ্গিক সরঞ্জামের অভাবে যদি রোগীর মৃত্যু হয়, এর থেকে দুর্ভাগ্যের আর কিছু থাকতে পারে না।

অথচ গত মঙ্গলবার বেহালার বিদ্যাসাগর হাসপাতালে এক করোনা রোগীর মৃত্যু হয়। সেখানে রোগীর পরিবারের স্পষ্ট অভিযোগ ছিল, অক্সিজেনের অভাবে তাঁদের পরিজনের মৃত্যু হয়েছে। এই ঘটনার জন্য হাসপাতালকেই কাঠগড়ায় তোলে তাঁরা। পাল্টা হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছিল, অক্সিজেন তাদের কাছে রয়েছে। তবে অভাব রয়েছে ফ্লো মিটারের। যা অক্সিজেন সিলিন্ডারের উপরে লাগানো থাকে। যার ফলে বোঝা যায় অক্সিজেনের মাত্রা কমছে না বাড়ছে। সরকারি হাসপাতালের এই পরিকাঠামো ঘিরে শোরগোল পড়ে যায়। এরপরই নড়েচড়ে বসে স্বাস্থ্য ভবন। তারই প্রেক্ষিতে এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।