করোনা কাড়ল প্রাণ, শতরূপের জীবনে অপূরণীয় ক্ষতি

গত ৯ মে সারা বিশ্ব যখন মাতৃ দিবস পালনে ব্যস্ত, মাকে নিজেদের মত করে খুশি রাখতে চেষ্টায় কোনও খামতি রাখছে না, শতরূপ তখন মায়ের জীবন বাঁচানোর তাগিদে লড়ে চলেছেন নিরন্তর।

করোনা কাড়ল প্রাণ, শতরূপের জীবনে অপূরণীয় ক্ষতি
ছবি- ফেসবুক
Follow Us:
| Edited By: | Updated on: May 13, 2021 | 10:25 PM

কলকাতা: কোভিডে মাকে হারালেন সিপিএম নেতা শতরূপ ঘোষ। বৃহস্পতিবার সকাল ৬.৪০ নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শীলা ঘোষ। বেশ কিছুদিন ধরে বাইপাসের ধারে এক বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। শতরূপ ও তাঁর বাবা শিবনাথ ঘোষও সেখানেই চিকিৎসাধীন ছিলেন। বুধবারই বাড়ি ফেরেন শিবনাথবাবু। তার আগে কোভিডমুক্ত হয়ে বাড়ি ফেরেন শতরূপও। কিন্তু ফেরানো গেল না শীলাদেবীকে। মায়ের মৃত্যুর খবরে ভেঙে পড়েছেন বাম যুবনেতা শতরূপ।

কোভিডের দ্বিতীয় ঢেউ একের পর এক মানুষকে কেড়ে নিচ্ছে। কেউ হারাচ্ছেন মা-বাবাকে, কেউ হারাচ্ছেন স্নেহের সন্তানকে। চারিদিকে শুধুই মৃত্যুমিছিল। গত ৯ মে সারা বিশ্ব যখন মাতৃ দিবস পালনে ব্যস্ত, মাকে নিজেদের মত করে খুশি রাখতে চেষ্টায় কোনও খামতি রাখছে না, শতরূপ তখন মায়ের জীবন বাঁচানোর তাগিদে লড়ে চলেছেন নিরন্তর। সবার লড়াই সমান হয় না, জানতেন কসবার সংযুক্ত মোর্চার প্রার্থী। তবে তখনও বোধহয় ভাবতে পারেননি, এ লড়াইটায় মাকে হারিয়ে ফেলবেন।

ভোটযুদ্ধে হারলেও অতিমারির সময় সাধারণ মানুষের পাশে দাঁড়িয়ে নিজের মানব ধর্মটুকু পালন করতে ত্রুটি রাখেননি শতরূপ। তাঁদের কমিউনিটি কিচেনের রান্না করা খাবারে দু’বেলা পেট ভরছে কত সম্বলহীনের। এই বিপদে এমন বন্ধুই তো পাশে দরকার। মাকে হারানোর যন্ত্রণা বুকে আড়াল করেই হয়ত আবার ময়দানে নামবেন শতরূপ। বিপর্যয়ের পর আবারও ঘুরে দাঁড়াবেন। শতরূপের পাশে দাঁড়াতে সকালেই গিয়েছেন সিপিএম কর্মী সৃজন ভট্টাচার্য। বামকর্মী তথা থিয়েটার শিল্পী সৌরভ পালধিও প্রথম থেকে পাশে থেকেছেন বন্ধু শতরূপের। তিনিই জানালেন, “মায়ের মৃত্যুতে একদম ভেঙে পড়েছেন শতরূপ।”