Maharashtra COVID cases: ১১ হাজার পার! মহারাষ্ট্রে ভয় ধরাচ্ছে করোনা, মুম্বইতেই ৮ হাজার

Spike in COVID cases in Maharashtra: মহারাষ্ট্রে রবিবার নতুন করে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন ৫০ জন। করোনার নতুন ভ্যারিয়েন্টে আক্রান্তদের মধ্যে বেশিরভাগই পুনের। সেখানে রবিবার ৩৮ জন ওমিক্রনে আক্রান্তের সন্ধান মিলেছে।

Maharashtra COVID cases: ১১ হাজার পার! মহারাষ্ট্রে ভয় ধরাচ্ছে করোনা, মুম্বইতেই ৮ হাজার
করোনা মোকাবিলা নিয়ে শুরু কেন্দ্র বনাম রাজ্যের সংঘাত।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 02, 2022 | 10:45 PM

মুম্বই: মহারাষ্ট্রে ফের লম্বা লাফ করোনার (Maharashtra COVID Cases)। সে রাজ্যের করোনা বুলেটিন অনুযায়ী দৈনিক সংক্রমণ ১১ হাজার ৮৭৭। শনিবারের তুলনায় সংক্রমণ ২৯ শতাংশ বেড়েছে। এর মধ্যে কেবল মুম্বই শহরেই আক্রান্ত হয়েছেন আট হাজারেরও বেশি মানুষ, যা শনিবারের তুলনায় ২৭ শতাংশ বেশি। শেষ ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে মৃত্যু (COVID Death) হয়েছে নয় জনের।

মহারাষ্ট্রে ৫০ জন ওমিক্রন আক্রান্তের খোঁজ

মহারাষ্ট্রে রবিবার নতুন করে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন ৫০ জন। করোনার নতুন ভ্যারিয়েন্টে আক্রান্তদের মধ্যে বেশিরভাগই পুনের। সেখানে রবিবার ৩৮ জন ওমিক্রনে আক্রান্তের সন্ধান মিলেছে। অন্যদিকে মুম্বই শহরে রবিবার একজন ওমিক্রনে আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছে। এই নিয়ে মহারাষ্ট্রের সামগ্রিক ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৫১০-এ দাঁড়িয়েছে। তার মধ্যে কেবল মুম্বই থেকেই ৩২৮ জনের সন্ধান মিলেছে।

omicrone-7days-report-web

দেশের ওমিক্রন আক্রান্তের গ্রাফ বিগত সাত দিনের

বেড়েছে অ্যাক্টিভ কেসও

রবিবার দেশের সব রাজ্যগুলির মধ্যে সবথেকে বেশি আক্রান্তের খোঁজ মিলেছে মহারাষ্ট্র থেকেই। সেই সঙ্গে উদ্বেগ বাড়াচ্ছে সক্রিয় আক্রান্তের সংখ্যা। মহারাষ্ট্রে করোনার অ্যাক্টিভ কেস রয়েছে ৪২ হাজারেরও বেশি। তার মধ্যে শুধু মুম্বইতেই অ্যাক্টিভ কেস ৩০ হাজার ছুঁই ছুঁই।

মহারাষ্ট্রের মন্ত্রী আদিত্য ঠাকরে আজ বলেছেন যে, মুম্বই পুরনিগম এখন “অপ্রয়োজনীয় আতঙ্ক এড়াতে” দৈনিক বুলেটিনে উপসর্গবিহীন রোগী থেকে শুরু করে, হাসপাতালের বেডের সংখ্যা  এবং অক্সিজেন দেওয়া বেডের সংখ্যাও উল্লেখ করেছে।

দেশের করোনা পরিস্থিতি কীরকম

সরকারি হিসেব থেকে ইঙ্গিত মিলছে, দিল্লি, মুম্বই এবং কলকাতার মতো ঘনবসতিপূর্ণ মেট্রো শহরগুলি করোনা ভাইরাসের সংক্রমণে কিছু তীব্র বৃদ্ধি দেখা যাচ্ছে। মহারাষ্ট্রে শনিবার ৯ হাজার ১৭০ জন করোনায় আক্রান্ত হয়েছিলেন, মৃত্যু হয়েছিল সাত জনের। আক্রান্তদের মধ্যে মুম্বইয়েই আক্রান্তের সংখ্যা ছিল ৬ হাজার ৩৪৭।

মহারাষ্ট্রের অতিরিক্ত মুখ্য সচিব (স্বাস্থ্য) চিকিৎসক প্রদীপ ব্যাস পূর্বাভাস দিয়েছেন, সে রাজ্যে জানুয়ারির তৃতীয় সপ্তাহের মধ্যে মোট দুই লাখ সক্রিয় আক্রান্তের সংখ্যা ছুঁতে পারে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রবিবারের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৫৫৩ হয়েছে। গতকাল সেই সংখ্যাটা ছিল ২২ হাজার ৭৭৫ জন। একদিনে করোনার বলি হয়েছেন ২৮৪ জন। দেশে ৯ হাজার ২৪৯ জন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন। মোট সুস্থ হয়ে ওঠার সংখ্যা ৩ কোটি ৪২ লাখ ৮৪ হাজার ৫৬১ জন করোনাকে হারিয়ে বাড়ি ফিরেছেন।

সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দেশের ওমিক্রন গ্রাফেও। একলাফে মোট ওমিক্রন আক্রান্তের সংখ্যা এক ধাক্কায় বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫২৫ দাঁড়িয়েছে । কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ৯৪ জন ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলেছে। পাশাপাশি দেশে সুস্থ হয়ে উঠেছে ওমিক্রন থেকে সুস্থ হয়ে ওঠার সংখ্যা। ২৪ ঘণ্টায় ৭২ জন সুস্থ হয়ে উঠেছেন।

আরও পড়ুন : Omicron Variant: দিনে ৬০ হাজার মানুষকে হাসপাতালে ভর্তি করতে হতে পারে, জানুন কেন ভয় পাবেন ওমিক্রনকে?