Weather Update: পুজোর গন্ধে মিশছে সোঁদা মাটির গন্ধও, বর্ষার বিদায় নিতে কতদিন বাকি, জানাল আবহাওয়া দফতর

Weather Update: কেন্দ্রীয় আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, উত্তর-পশ্চিম ভারত থেকে সাধারণত ১৭ সেপ্টেম্বর বর্ষার বিদায় নেওয়া শুরু করে। কিন্তু এবার দেশের এইভাগে বৃষ্টির যথেষ্ট ঘাটতি রয়েছে।

Weather Update: পুজোর গন্ধে মিশছে সোঁদা মাটির গন্ধও, বর্ষার বিদায় নিতে কতদিন বাকি, জানাল আবহাওয়া দফতর
ফের বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2022 | 11:32 AM

নয়া দিল্লি: চারিদিকে পুজো পুজো গন্ধ। বর্ষা কাটিয়ে শরৎ ঋতু আসার সময় হয়ে গিয়েছে, কিন্তু বর্ষা এত সহজে বিদায় নিচ্ছে না। এমনটাই জানাল আবহাওয়া দফতর। বর্ষার বিদায় নিতে আরও কিছুদিন সময় লাগবে বলেই জানানো হল আবহাওয়া দফতরের তরফে। জানা গিয়েছে, দেশ থেকে পুরোপুরিভাবে বর্ষার বিদায় নিতে কমপক্ষে আরও দুই সপ্তাহ অর্থাৎ সেপ্টেম্বরের শেষ অবধি সময় লেগে যাবে। এর মাঝে একাধিক রাজ্যেই বিক্ষিপ্তভাবে হালকা থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কেন্দ্রীয় আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, উত্তর-পশ্চিম ভারত থেকে সাধারণত ১৭ সেপ্টেম্বর বর্ষার বিদায় নেওয়া শুরু করে। কিন্তু এবার দেশের এইভাগে বৃষ্টির যথেষ্ট ঘাটতি রয়েছে। কেবল উত্তর প্রদেশেই চলতি সপ্তাহের শুরুতে ৪৭ শতাংশ বৃষ্টির ঘাটতি ছিল। তবে ঠিক বর্ষা বিদায় নেওয়ার আগে থেকেই, শুক্রবার থেকে রাজ্যে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। আগামী কয়েকদিন এই বৃষ্টিপাতের রেশ থাকবে বলেই জানা গিয়েছে।

জাতীয় আবহাওয়া পূর্বাভাস কেন্দ্রের বৈজ্ঞানিক আরকে জেনামণি বলেন, “গোটা বর্ষার মরশুমে এই প্রথম উত্তর প্রদেশে নিম্নচাপ প্রবেশ করল। চলতি বছরের বর্ষার মরশুমে মোট ১১টি নিম্নচাপ হয়েছে, তবে সবকটিই উত্তর প্রদেশ থেকে ৩০০-৪০০ কিলোমিটার দূরে দক্ষিণ দিয়ে বয়ে গিয়েছে, যার ফলে রাজ্যে বৃষ্টিপাতের ব্যাপক ঘাটতি দেখা গিয়েছে। এই নিম্নচাপের প্রভাবে শনিবার অবধি ভারী বৃষ্টিপাত হবে।”

শুধু উত্তর প্রদেশই নয়, মহারাষ্ট্র থেকে শুরু করে কর্নাটক, কেরলেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শুক্রবার সকাল থেকেই মুম্বই সহ পারিপার্শ্বিক জেলাগুলিতে ভারী বৃষ্টি শুরু হয়েছে। পালঘর ও থানে জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে কেরল, কর্নাটকেও। আজ বিশ্বকর্মা পুজোতে পশ্চিমবঙ্গেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ ও আগামিকাল রাজ্যে হালকা থেকে মাঝারি পরিমাণ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তর প্রদেশের উপরে তৈরি হওয়া নিম্নচাপের প্রভাবেই এই বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।