Ayodhya Election: উলটপুরাণ! হিন্দুত্বের চারণভূমি অযোধ্যায় জিতলেন সংখ্যালঘু প্রার্থী সুলতান আনসারি

Muslim candidate: অযোধ্যায় ৬০টি আসনের মধ্যে বিজেপি জিতেছে ২৭টিতে। সমাজবাদী পার্টি জিতেছে ১৭টি আসনে এবং নির্দল প্রার্থীরা জিতেছেন ১০টি আসনে। যে কেন্দ্রে সুলতান জিতেছেন সেই আসনে মুসলিম ভোটারের সংখ্যা ৪৪০। সেখানে হিন্দু ভোটার রয়েছেন ৩ হাজার ৮৪৪। কিন্তু তা সত্ত্বেও জিতেছেন তিনি।

Ayodhya Election: উলটপুরাণ! হিন্দুত্বের চারণভূমি অযোধ্যায় জিতলেন সংখ্যালঘু প্রার্থী সুলতান আনসারি
অযোধ্যার সরযূ নদীর তীরে সন্ধ্যারতি
Follow Us:
| Edited By: | Updated on: May 14, 2023 | 8:24 PM

অযোধ্যা: কর্নাটকের বিধানসভা নির্বাচনের পাশাপাশি উত্তর প্রদেশের পুর নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে শনিবার। উত্তর প্রদেশের পুরনির্বাচনের ফলে বিজেপির জয়জয়কার। বিজেপি-র বিপুল জয়ের মধ্যে বিরোধীদের কয়েক জন প্রার্থীর জয় নজর কেড়েছে। যেমনটা হয়েছে অযোধ্যায়। অযোধ্যায় চলছে রাম মন্দির নির্মাণের কাজ। হিন্দুত্বের চারণভূমি হিসাবে গত কয়েক বছরে উজ্জ্বল হয়েছে অযোধ্যার নাম। সেই অযোধ্যাতেই পুর নির্বাচনে সকলকে অবাক করে জিতেছেন এক নির্দল মুসলিম প্রার্থী। ওই নির্দল প্রার্থীর নাম সুলতান আনসারি। জীবনে প্রথম বার ভোটে লড়তে নেমেছিলেন তিনি। প্রথমবার ভোটে লড়েই জয়ের স্বাদ পেলেন সুলতান। যদিও ওই পুরবোর্ডে জয় পেয়েছে বিজেপি।

অযোধ্যায় ৬০টি আসনের মধ্যে বিজেপি জিতেছে ২৭টিতে। সমাজবাদী পার্টি জিতেছে ১৭টি আসনে এবং নির্দল প্রার্থীরা জিতেছেন ১০টি আসনে। যে কেন্দ্রে সুলতান জিতেছেন সেই আসনে মুসলিম ভোটারের সংখ্যা ৪৪০। সেখানে হিন্দু ভোটার রয়েছেন ৩ হাজার ৮৪৪। কিন্তু তা সত্ত্বেও জিতেছেন তিনি। এই জয়ের ব্যাপারে সুলতান আনসারি সংবাদ সংস্থা পিটিআই-কে বলেছেন, “হিন্দু-মুসলিমের ভাতৃত্ববোধের সবথেকে বড় উদাহরণ এটি। অযোধ্যায় হিন্দু ও মুসলিম উভয় সম্প্রদায়ের মানুষের বাস। আমি আমার হিন্দু ভাইদের থেকে আলাদা ব্যবহার পায়নি। তাঁরা কখনই আমাকে অন্য সম্প্রদায়ের মানুষ বলে আচরণ করেননি। হিন্দুরা আমাকে সমর্থন করেছেন। আমার জয় পেতে সাহায্য করেছেন।” ওই কেন্দ্রে অপর এক নির্দল প্রার্থীকে পরাজিত করে জিতেছেন সুলতান। বিজেপি ওই আসনে তৃতীয় স্থানে রয়েছে।

হিন্দু প্রধান এলাকায় মুসলিম হিসাবে প্রার্থী হওয়ার বিষয়ে সুলতান বলেছেন, “আমি ওই এলাকার বাসিন্দা। আমার পূর্বপুরুষ ২০০ বছর ধরে ওই এলাকায় বাস করছে। আমি যখন নির্বাচনে লড়ার কথা জানিয়েছিলাম। আমার হিন্দু বন্ধুরা আমার পাশে দাঁড়িয়েছিলেন। তাঁদের সাহসেই আমি ভোটের লড়াইয়ে নামি।” এ ব্যাপারে অনুপ কুমার নামের এক স্থানীয় বাসিন্দা বলেছেন, “অনেকে ভাবেন অযোধ্যায় কী ভাবে মুসলিমরা থাকেন। এখন তাঁরা দেখতে পাচ্ছেন অযোধ্যায় কেবল মুসলিমরা থাকেনই না। ভোটেও জেতেন।”