বড় ঘোষণা যোগীর! কোভিড চিকিৎসার সরঞ্জাম প্রস্তুতিতে ২৫ শতাংশ ভর্তুকি দেবে রাজ্য

ইউপি কোভিড এমার্জেন্সি সাপোর্ট স্কিম চালু করার জন্য তৈরি করা হচ্ছে একটি সরকারি কমিটিও। সূত্রের খবর,  রাজ্য ক্ষুদ্র শিল্প মন্ত্রকের সহ-সম্পাদক-সহ একাধিক উচ্চ পদস্থ আধিকারিক এই কমিটির সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। 

বড় ঘোষণা যোগীর! কোভিড চিকিৎসার সরঞ্জাম প্রস্তুতিতে ২৫ শতাংশ ভর্তুকি দেবে রাজ্য
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: May 16, 2021 | 11:12 AM

উত্তর প্রদেশ: দেশজুড়ে উত্তরোত্তর বাড়ছে করোনা সংক্রমণ। ঊর্ধ্বমুখী মৃত্যুহার। হাল বেহাল উত্তর প্রদেশের। এই পরিস্থিতিতে, কোভিড চিকিৎসার সরঞ্জাম তৈরিতে ও নতুন শিল্পোদ্যোগকে স্বাগত জানাতে ২৫ শতাংশ অর্থ ভর্তুকি দেওয়ার ঘোষণা করল যোগী সরকার। শনিবার, ছোট শিল্পোদ্যোগকে স্বাগত জানাতে এই সিদ্ধান্ত নিলেন যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)।

উত্তর প্রদেশের মুখ্যসচিব এ দিন জানান, কোভিড আবহের কথা চিন্তা করেই এই ভর্তুকি প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অক্সিজেন সিলিন্ডার, অক্সিজেন রেগুলেটর, ভেন্টিলেটর, ক্রায়োজেনিক ট্য়াংকার ও কোভিড শয্যা বৃদ্ধিতে এই ভর্তুকি ব্যবহার করা যাবে।ইউপি কোভিড এমার্জেন্সি সাপোর্ট স্কিমের (UP COVID Emergency Financial Support Scheme) আওতায় এই ভর্তুকি প্রদান করা হবে। কমপক্ষে ২০ লক্ষ টাকা ব্যবসায়িক ব্যয়ের ক্ষেত্রে এই প্রকল্প ব্যবহারের সুবিধা পাওয়া যাবে। পাশাপাশি, সরাসরি আর্থিক সাহায্য়ের জন্য একটি তহবিলও গঠন করা হয়েছে।

শনিবার বৈঠকে রাজ্য় মুখ্যপাত্র আরও জানান, সমস্ত এনওসি (NOC) ও ইউপি এমএসএমই অ্যাক্ট (UP MSME ACT) মেনেই এই প্রকল্পটি চালু হবে। এক বছর পর্যন্ত এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন ক্ষুদ্র, ছোট ও মাঝারি ব্যবসায়ীরা। ইউপি কোভিড এমার্জেন্সি সাপোর্ট স্কিম চালু করার জন্য তৈরি করা হচ্ছে একটি সরকারি কমিটিও। সূত্রের খবর,  রাজ্য ক্ষুদ্র শিল্প মন্ত্রকের সহ-সম্পাদক-সহ একাধিক উচ্চ পদস্থ আধিকারিক এই কমিটির সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।

প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বাস্থ্য়মন্ত্রকের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় উত্তর প্রদেশে মোট করোনা (Corona) আক্রান্তের সংখ্যা ১,৫৯৬,৬২৭। নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন প্রায় ১৫,৬৪৭জন। রাজ্যে অ্যাক্টিভ রোগীর সংখ্যা ১৯৩,৮১৫। মৃত্য়ু হয়েছে ১৬,৯৫৭ জনের। রাজ্যে মৃত্য়ুহার ১.১ শতাংশ।

আরও পড়ুন: বাড়ির ছাদে পড়ে রয়েছে মৃতদেহ, মুখ থেকে বেরচ্ছে সবুজ গ্যাজলা, একান্তবাসী মহিলার মৃত্যু ঘিরে রহস্য!