হেল্পলাইন নম্বর ও ই-ট্রাক ভিসার ঘোষণা, বিশেষ বিমানে কাবুল থেকে ফিরছেন ভারতীয় রাষ্ট্রদূত

উত্তপ্ত পরিস্থিতি ও বিপদের আশঙ্কা পর্যালোচনা করে কাবুলে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত এবং অন্যান্য আধিকারিকদের দ্রুত দেশে ফিরিয়ে আনতে চলেছে ভারত।

হেল্পলাইন নম্বর ও ই-ট্রাক ভিসার ঘোষণা, বিশেষ বিমানে কাবুল থেকে ফিরছেন ভারতীয় রাষ্ট্রদূত
এই বিমানেই ফেরানো হচ্ছে দূতাবাসের কর্মীদের।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2021 | 9:30 AM

কাবুল: আফগানিস্তানের (Afghanistan) পরিস্থিতি উত্তপ্ত হতেই আটকে থাকা ভারতীয়দের ফেরাতে আরও উদ্য়োগী হল স্বরাষ্ট্রমন্ত্রক (Union Home Ministry)। ফাস্ট ট্রাক ভিসা(Fast Track Visa)-র আবেদন থেকে শুরু করে হেল্পলাইন নম্বর (Helpline Number) চালু করা হল যাবতীয় সহযোগিতার জন্য।

এ দিন স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে বিবৃতি জারি করে জানানো হয়, আফগানিস্তানে যে সমস্ত ভারতীয়রা আটকে রয়েছেন, তাদের দেশে ফেরানোর জন্য ফাস্ট ট্রাক ভিসা আবেদনের ব্য়বস্থা চালু করা হচ্ছে। “ই-এমার্জেন্সি এক্স-মিস্ক ভিসা” (E-Emergency X-Misc Visa) নামে একটি নতুন শ্রেণি শুরু করা হচ্ছে। যারা এই মুহূর্তেই দেশে ফিরতে চাইছেন, তারা এই নতুন ভিসার জন্য় আবেদন জানাতে পারবেন। দ্রুত ভিসার অনুমোদন দেওয়া হবে, যাতে বর্তমান পরিস্থিতিতে বেশিদিন তাদের আফগানিস্তানে আটকে থাকতে না হয়।  স্বরাষ্ট্রমন্ত্রকের মুখপাত্রও টুইট করে এই নতুন ভিসা পদ্ধতি সম্পর্কে জানিয়েছেন।

অন্যদিকে, আটকে থাকা ভারতীয়দের সঙ্গে যোগাযোগ, ফিরিয়ে আনার আবেদন বা অন্যান্য কোনও প্রয়োজনের জন্যও স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে একটি স্পেশাল আফগানিস্তান সেল চালু করা হয়েছে। এই ফোন নম্বরটি হল +919717785379 । এছাড়াও একটি ই-মেইল আইডিও চালু করা হয়েছে, MEAHelpdeskIndia@gmail.com -এই মেইল আইডিতে যোগাযোগ করেও যাবতীয় প্রয়েজন ও আবেদন জানানো যাবে।

এ দিকে, উত্তপ্ত পরিস্থিতি ও বিপদের আশঙ্কা পর্যালোচনা করে কাবুলে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত এবং অন্যান্য আধিকারিকদের দ্রুত দেশে ফিরিয়ে আনতে চলেছে ভারত। এই বিষয়ে বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী টুইট করে বলেন, “বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করে বিদেশমন্ত্রকের তরফে স্থির করা হয়েছে যে কাবুলে ভারতীয় রাষ্ট্রদূত ও অন্যান্য আধিকারিকদের দ্রুত দেশে ফিরিয়ে আনা হবে।”

সূত্রের খবর, বায়ুসেনার একটি বিশেষ বিমান কাবুলে পৌঁছে গিয়েছে এবং রাষ্ট্রদূত সহ অন্য়ান্য় ভারতীয়দের নিয়ে ভারতের উদ্দেশ্যে রওনাও দিয়েছে। এ দিন সকালেই পেন্টাগনের তরফে জানানো হয়েছে, বিভিন্ন দেশের আটকে থাকা নাগরিকদের উদ্ধার করে আনার জন্য কাবুলের হামিদ কারজ়াই আন্তর্জাতিক বিমানবন্দর খুলে দেওয়া হয়েছে। অসামরিক বিমান চলাচল না করলেও উদ্ধারকারী বিমানগুলি ওঠানামা করতে পারবে। বিমানবন্দরের সুরক্ষার দায়িত্বও নিয়েছে মার্কিন সেনা। ইতিমধ্যেই একটি বিশেষ বিমানে অতিরিক্ত মার্কিন সেনাও পাঠানো হচ্ছে। গতকালের ঘটনার প্রেক্ষিতে এই সেনাবাহিনীও বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বেই মোতায়েন থাকবে। আরও পড়ুন: ‘অপেক্ষা করতে হবে আরও এক-দু’দিন’, আফগানিস্তান থেকে ১২০ ভারতীয়কে ফেরাতে উদ্যোগী ভারত