1 Billion Vaccination: আগামী সপ্তাহের শুরুতেই ১০০ কোটি টিকাকরণের গণ্ডি পেরোবে ভারত

COVID 19 Vaccination Drive: আজ সন্ধ্যা পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রকের হিসেব অনুযায়ী করোনা টিকার ৯৬ কোটি ৭০ লাখ ডোজ় দেওয়া হয়েছে।

1 Billion Vaccination: আগামী সপ্তাহের শুরুতেই ১০০ কোটি টিকাকরণের গণ্ডি পেরোবে ভারত
জানুয়ারি থেকে মিলবে প্রিকশন ডোজ়? (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 13, 2021 | 7:21 PM

নয়া দিল্লি: করোনার বিরুদ্ধে লড়াইয়ে একমাত্র হাতিয়ার টিকাকরণ (Covid Vaccination)। আর দেশের সার্বিক টিকাকরণে গতি আনতে এবার আরও উদ্যোগী হয়েছে কেন্দ্র। স্বাস্থ্য মন্ত্রক (Health Ministry) সূত্রে খবর,আগামী সপ্তাহেই সোমবার অথবা মঙ্গলবারের মধ্যে দেশে ১০০ কোটি টিকাকরণ (1 Billion Vaccination) সম্পূর্ণ হবে ভারতে। করোনা মোকাবিলায় এটি নিঃসন্দেহে একটি বড় সাফল্য হতে চলেছে।

আজ সন্ধ্যা পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রকের হিসেব অনুযায়ী করোনা টিকার ৯৬ কোটি ৭০ লাখ ডোজ় দেওয়া হয়েছে। কোউইনের পরিসংখ্যান বলছে, আজ (বুধবার) করোনা টিকার ৩০ লাখ ২৫ হাজার ডোজ় দেওয়া হয়েছে। আজ যাঁরা টিকা নিয়েছেন, তাঁদের মধ্যে অর্ধেকেরও বেশি দ্বিতীয় ডোজ় নিয়েছেন। প্রায় ১৬ লাখ ৮০ হাজার দ্বিতীয় ডোজ় দেওয়া হয়েছে বুধবার।

এখনও পর্যন্ত দেশের ১৮ বছরের বেশি বয়সিদের ৭৩ শতাংশ মানুষ অন্তত প্রথম ডোজ় নিয়ে ফেলেছেন। আর প্রায় ৩০ শতাংশ দ্বিতীয় ডোজ় পেয়ে গিয়েছেন।

প্রধানমন্ত্রীর জন্মদিনকে (Birthday of PM Modi) ঐতিহাসিক করে রাখতে শাসক দল বিজেপি (BJP) ও কেন্দ্রীয় সরকার দু কোটি কোভিড ডোজ দেওয়ার লক্ষ্য আগে থেকেই নিয়েছিল। এই প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য (Mansukh Mandaviya) বলেছেন দ্রুততম গতিতে ৬ ঘণ্টারও কম সময়ে প্রথম এক কোটি ডোজ দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর জন্মদিনে রেকর্ড টিকাকরণের সঙ্গে জন পরিষেবায় নরেন্দ্র মোদীর ২০ বছরের অবদানকে স্মরণীয় করে রাখতে ২০ দিন ব্যাপী সেবা ও সমর্পণ অভিযান নিয়েছিল বিজেপি। প্রধানমন্ত্রীর জন্মদিনে রেকর্ড সংখ্যক টিকা দেওয়ার জন্য আগেভাগেই স্বেচ্ছাসেবকদের (Volunteers) তৈরি করে রেখেছিল বিজেপি। একদিনে এই বিপুল টিকা দেওয়ার পরিকল্পনা বাস্তবায়নের জন্য ৮ লক্ষ স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণ দেয় বিজেপি।

এদিকে গতকালই আরও একটি সুখবর জানিয়েছে কেন্দ্র। এবার ছোটদের ভ্য়াকসিনেও  মিলল ছাড়পত্র। ২ থেকে ১৮ বছর বয়সিদের দেওয়ার জন্য কোভ্যাক্সিনকে (Covaxin) ছাড়পত্র দিয়েছে ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়া। দীর্ঘদিন ধরেই ছোটদের ভ্যাকসিনের জন্য অপেক্ষায় ছিল আসমুদ্রহিমাচল।

এই ঘটনা রীতিমতো দেশের জন্য স্বস্তির খবর। ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়া (Drug Controller General of India) সূত্রের খবর, ২ থেকে ১৮ বছর বয়সিদের দেওয়ার জন্য় এই টিকাকে জরুরি ভিত্তিতে ছাড়পত্র দেওয়া হয়েছে। বেশ কিছুদিন আগেই ছোটদের দেওয়ার জন্য  জ়াইকোভ ডি (ZyCov- D) ও কোভ্যাক্সিনকে ড্রাগ কন্ট্রোলের চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল। বেশ কিছুদিন থেকই জ়াইকোভ ডি ভ্যাক্সিনকে অনুমোদন দেওয়া হবে এমন খবর সামনে এসেছিল। কিন্তু আখেরে বাজিমাৎ করে নিল দেশীয় প্রযুক্তিতে তৈরি হওয়া ভারত বায়োটেকের কোভ্যাক্সিন।

আরও পড়ুন : Arunachal Pradesh: ‘অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ, দেশের নেতারা যখন খুশি যেতে পারেন’, বেজিংকে কড়া বার্তা বিদেশ মন্ত্রকের